Home » মাউশি ছুটির নোটিশ ২০২২: চলবে অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস

মাউশি ছুটির নোটিশ ২০২২: চলবে অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস

মাউশি অধিদপ্তর ছুটির নোটিশ ২০২২

মাউশি ছুটির নোটিশ ২০২২: স্কুল-কলেজের সশরীরে ক্লাস বন্ধ থাকলেও চলবে অনলাইন ক্লাস, শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলা রাখতে মাউশির নির্দেশনা।

মাউশি অধিদপ্তর ছুটির নোটিশ ২০২২: অনলাইন ক্লাস ও স্কুল-কলেজের অফিস খোলা রাখার নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ২০২২ সংক্রান্ত নির্দেশনা প্রজ্ঞাপন প্রকাশিত হয়েছে। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামী ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

তবে স্কুল-কলেজের বন্ধের সময়ে অনলাইনে/ভার্চুয়াল প্ল্যাটফর্মে ক্লাস চলবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

২২ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত মাউশি অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) শাহেদুল খবির চৌধুরীর স্বাক্ষর করা ১১ দফা নির্দেশনা থেকে এসব তথ্য জানা যায়।

মাউশি অধিদপ্তরের ছুটির নোটিশে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা কার্যক্রম চালিয়ে যাওয়া যেতে নির্দেশনা দেওয়া হয়েছে।

অধিদপ্তরের নোটিশে, শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও স্বাস্থ্যবিধি মেনে অফিস কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়।

অধিদপ্তরের অধীন সকল দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ গ্রহণ করতে হবে।

আরো জানুন:

স্কুল কলেজ বন্ধের নোটিশ: ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

স্কুল-কলেজের ক্লাস রুটিন ২০২২ (৬ষ্ঠ থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী)

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদ থেকে।

শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল-কলেজ) বন্ধে মাউশি অধিদপ্তরের ১১ দফা নির্দেশনা

মাউশি অধিদপ্তর স্কুল-কলেজের প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক-কর্মচারীদের নিম্নোক্ত বিষয় গুলি মেনে চলতে নির্দেশনা দেওয়া হয়েছে।

১. আগামী ৬ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে

২. এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বাস্তবতার ভিত্তিতে অনলাইন/ভার্চুয়াল প্ল্যাট ফরমে শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখবে

৩. যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম চলমান থাকবে।

এ ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস স্থানীয় প্রশাসন ও সিভিল সার্জনের সাথে সমন্বয় অব্যাহত রাখবে।

৪. শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন শ্রেণি কক্ষ, গ্রন্থাগার, গবেষণাগারসহ প্রতিষ্ঠানের সকল বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট,পানি এবং গ্যাস সংযোগ নিরবচ্ছিন্ন ও নিরাপদ রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

৫. এ সময্‌ শিক্ষা প্রতিষ্ঠানের সকল সম্পদ রক্ষণাবেক্ষণ ও সামগ্রিক নিরাপত্তার বিষয়টির প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।

৬. শিক্ষা প্রতিষ্ঠান প্রধান প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে স্বাস্থ্য বিধি প্রতিপালন পূর্বক শিক্ষক ও কর্মচারীদের দায়িত্বে নিয়োজিত রাখতে পারবেন।

৭. যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রবাস/ছাত্রীনিবাসে বৈধ আবাসিক শিক্ষার্থীরা অবস্থান করছে তাদের সুবিধার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ছাত্রাবাস/ছাত্রীনিবাস সমূহ খোলা থাকবে। তবে সংশ্লিষ্ট সকলকে যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

৮. অধিদপ্তরের অধীন সকল দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ গ্রহণ করতে হবে।

৯.  শিক্ষা প্রতিষ্ঠানের কার্যালয় যথারীতি চালু থাকবে; সেখানে স্বাস্থ্যবিধি মেনে দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হবে।

১০. জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি ক্রীড়া সমিতির আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ক্রীড়া প্রতিযোগিতা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে।

১১. শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

নিচের মাউশি আধিদপ্তরের ছুটির নোটিশ হতে বিস্তারিত জানুন।

মাউশি আধিদপ্তর স্কুল-কলেজ ছুটির নোটিশ ২০২২

কেভিড-১৯ সংক্রমণ রোধে সরকার ঘোষিত সকল স্বাস্থ্য বিধি ও অন্যান্য বিধি নিষেধ যথাযথভাবে প্রতিপালন পূর্বক পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত, উপযুক্ত নির্দেশনাসমূহ বাস্তবায়নের জন্য মাউশি অধিদপ্তর সকলকে অনুরোধ জানিয়েছেন।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।