Home » মাদ্রাসার জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ

মাদ্রাসার জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ

মাদ্রাসা শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণ

মাদ্রাসা শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ muktopaath.gov.bd থেকে গ্রহণ করুন। মুক্তপাঠ ই-লারনিং প্লাটফর্মে রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের নিয়ম জানুন।

muktopaath.gov.bd হতে মাদ্রাসার জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করার নিয়ম

মাদ্রাসার শিক্ষকদের “জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১” অনলাইন প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। ৩১ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মাদ্রাসার শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

১০ অক্টোবর ২০২২ ক্রি. তারিখে মাদ্রাসা অধিদপ্তরে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম  চালু হতে যাচ্ছে। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম পরিচালিত হবে।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে প্রশিক্ষণ প্রদানের অংশ হিসেবে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষকদের জন্য অনলাইনে এই প্রশিক্ষণ চালু করা হয়েছে।

মাদ্রাসা সহ সাধারণ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে যেখানে ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়, সেসব শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

মুক্তপাঠ (muktopaath.gov.bd) ই-লার্নিং প্লাটফর্মে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ” চালু করা হয়েছে।  এখানে মাদ্রাসা শিক্ষকদের ইনডেক্স নাম্বার ব্যবহার করে রেজিস্ট্রেশন ও অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

মুক্তপাঠে মাদ্রাসা শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম অনলাইন প্রশিক্ষণ কোর্স অংশগ্রহণের নির্দেশিকা

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য আপনাকে নিচের মুক্তপাঠ ওয়েবসাইট ঠিকানায় যেতে হবে।

https://muktopaath.gov.bd

অথবা সরাসরি কোর্সে যেতে নিচের লিংকটি ভিজিট করুন।

https://muktopaath.gov.bd/course-details/898

কোর্সে প্রবেশ করার পর “কোর্সটি শুরু করুন” বাটনে ক্লিক করে কোর্সে নিবন্ধন/লগইন করতে হবে৷

মুক্তপাঠ রেজিস্ট্রেশন ও লগইন

আপনি যদি ইতোমধ্যে মুক্তপাঠে নিবন্ধিত হয়ে থাকেন তাহলে সরাসরি আপনার মুক্তপাঠ ইউজার আইডি (রেজিস্ট্রেশনে ব্যবহৃত
ইমেইল বা ফোন নম্বর) এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

আপনি যদি পূর্বে মুক্তপাঠে নিবন্ধিত না থাকেন, তাহলে এখানে “রেজিস্ট্রেশন করুন” বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় আপনার মোবাইল অথবা ইমেইল যে কোন একটি ব্যবহার করা যাবে। মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করলে মোবাইলে একটি ওটিপি আসবে।

আর ইমেইল ব্যবহার করলে ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক যাবে। ওটিপি অথবা ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

এই কোর্সে অংশগ্রহণ বা রেজিস্ট্রেশনের সময় শিক্ষক হিসেবে ভেরিফিকেশনের জন্য আপনার এমপিও ইনডেক্স নাম্বার এবং জন্মতারিখ (সার্টিফিকেট অনুযায়ী) প্রয়োজন হবে।

ভেরিফিকেশন ফরমে আপনার শিক্ষা স্তর/পর্যায় ড্রপডাউন মেনু থেকে মাদ্রাসা সিলেক্ট করতে হবে। ইনডেক্স নাম্বার ভেরিফিকেশনের ক্ষেত্রে একজন শিক্ষক একটি মাত্র ইনডেক্স নাম্বার ব্যবহার করতে পারবেন। একাধিক একাউন্ট তৈরী বা একই নাম্বার একাধিকবার ব্যবহার করা যাবে না।

মুক্তপাঠে রেজিস্ট্রেশন ও প্রোফাইল আপডেট করার সময় আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লিখতে হবে। আপনার আইডি থেকে একবার সার্টিফিকেট তৈরী হওয়ার পর সার্টিফিকেটের নাম পরিবর্তন করা যাবে না।

আরো জানুন:

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করুন (মুক্তপাঠ)

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণ করুন

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্স

এই কোর্সে মোট ৮টি মডিউল ও প্রত্যেকটি মডিউলের অভ্যন্তরে ৩-৫টি পাঠ/লেসন রয়েছে। প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষযবস্তু যেমন: পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা (পিডিএফ), স্ব-মূল্যায়ন (কুইজ), মতামত ও আলোচনা।

প্রত্যেকটি পাঠ/লেসনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে পাঠটি সম্পন্ন হবে এবং ভান পাশে সবুজ টিক মার্ক দেখা যাবে। পাঠ সম্পন্ন না হলে বা টিক মার্ক দেখা না গেলে নির্দেশনা খেয়াল করুন।

প্রত্যেকটি পাঠ ধাপে ধাপে সম্পন্ন করে কোর্সটি সম্পন্ন করতে হবে, একটি পাঠ সম্পন্ন না করে পরের পাঠে যাওয়া যাবে না। সকল পাঠ (১০০%) সম্পন্ন করলে আপনি সার্টিফিকেট আবেদন করতে পারবেন।

মাদ্রাসা শিক্ষকদের প্রশিক্ষণ সংক্রান্ত সতর্কতা

এই কোর্সের সকল ভিডিও নির্দেশিকা কনটেন্ট, পাঠ সহায়িকা. কুইজ ইত্যাদি মাউশি অধিদপ্তর, এনসিটিবি এবং এটুআই এর মাধ্যমে নির্মিত।

বিনা অনুমতিতে কোর্সের কোন ভিডিও, পাঠ সহায়িকা, কুইজের প্রশ্নোত্তর সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক/ইউটিউব) বা অন্য কোন মাধ্যমে শেয়ার করা নিষিদ্ধ। কোনো ব্যবহারকারী এরূপ কর্মকাণ্ডে জড়িত হলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যোগাযোগের হেল্প লাইন

কোর্স সম্পন্ন করতে কোন কারিগরি সমস্যার সম্মুখীন হলে নিজ জেলার এম্বাসেডর শিক্ষকদের সহায়তা নিতে পারবেন। এখানে এসব শিক্ষকদের তালিকা পাওয়া যাবে।

এছাড়া মুক্তপাঠের ইউজার ম্যানুয়াল দেখতে https://muktopaath.gov.bd/usermanual ভিজিট করুন।

হেল্প লাইন ফোন: 01302879227, 01941411346, 01713243667, 01572051952 (সকাল ৯.০০ টা থেকে সন্ধ্যা ৬.০০ টা পর্যন্ত)।

মাদ্রাসার শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণে কোন সমস্যা হলে আমাদের লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

শিক্ষার্থীদের ইউনিক আইডি অনলাইন আবেদন ফরম পূরণ সময়সূচি

প্রাথমিক শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পূরণ ২০ অক্টোবর পর্যন্ত

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 Comments

  1. Golam shamdani বলেছেন:

    Ami madrasa teacher.amar index,birth date probesh korlao hosche na.ki korbo

    1. এই তথ্যগুলো ইংরেজী অক্ষরে সঠিক ফরম্যাটে তথ্য দিন। মানে আপনার এমপিওতে যেমনটা আছে। এরপর না হলে হেল্প নম্বরে দেওয়া ফোন নম্বরে ফোন করুন।

  2. মোছাঃমারুফা আকতার বলেছেন:

    আমি লগ ইন করলে বলছে ইমেইল ভেরিফাই করুন একাউন্ট ভেরিফাইড।

    1. আপনি যে ইমেইল দিয়ে রেজাষ্ট্রেশন করেছেন সে ইমেইল ইনবক্সে গিয়ে মুক্তপাঠ রেজিস্ট্রেশন লিংকটি বের করে ক্লিক করুন।