উপবৃত্তি নোটিশ ২০২২: মাউশি বৃত্তির টাকা পেতে তথ্য এন্ট্রির নির্দেশনা

উপবৃত্তি নোটিশ ২০২২: মাউশি রাজস্ব খাতভুক্ত মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করার ৬ দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সদ্য খবর: মাউশি অধিদপ্তরের অধিন স্কুল-কলেজের ষষ্ঠ ও একাদশ শ্রেণির উপবৃত্তির জন্য আবেদন শুরু হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

উপবৃত্তি নোটিশ ২০২২: মাউশির রাজস্ব খাতভুক্ত মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির নির্দেশনা

বৃত্তির টাকা পেতে এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির ৬ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পেতে, শিক্ষার্থীদের তথ্য MIS Softwear-এ এন্ট্রি করতে হয়। তথ্য এন্ট্রির কাজটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে করা হয়।

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের তথ্য ভুলভাবে এন্ট্রি করায় বৃত্তির টাকা পাঠাতে জটিলতা সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রে শিক্ষার্থীদের বৃত্তির টাকা বাউন্স ব্যাক হয় বা টাকা শিক্ষার্থীদের অ্যাকাউন্টে জমা না হয়ে ফেরত যায়।

এসব জটিলতায় এড়াতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য, এমআইএস সফটওয়্যারে অন্তর্ভুক্তিতে ছয় দফা নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

৭ মার্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, অধিদপ্তর থেকে ছয় দফা নির্দেশনা দেওয়া হয়।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য এমআইএস সফটওয়্যারে অন্তর্ভুক্তিতে ছয় দফা নির্দেশনা

বৃত্তির তথ্য এন্ট্রির নির্দেশনায় বলা হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এন্ট্রি করা তথ্য যথাযথভাবে এন্ট্রি হয়েছে কিনা তা মনিটরিং করার জন্য দুই জন শিক্ষককে দায়িত্ব দিতে হবে।

অনলাইনে বৃত্তির এন্ট্রি কৃত তথ্যের সঠিকতা যাচাইয়ের জন্য প্রিন্টকপি শিক্ষার্থীদের দিতে হবে।

এন্ট্রি কৃত তথ্য সঠিক আছে বলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকগণ এবং শিক্ষার্থীদের কাছ থেকে প্রত্যয়ন গ্রহণ করতে হবে।

যেসব বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী বৃত্তির টাকা এখনও পায়নি তাদের তথ্য পুনরায় যাচাই করে প্রয়োজনীয় সংশোধনের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ব্যাংক সংক্রান্ত তথ্য (ব্যাংক হিসাব নম্বর) এন্ট্রির ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

শিক্ষার্থীদের ভুল হিসাব নম্বর দেয়ার ফলে বৃত্তির টাকা অন্য কোন একাউন্টে চলে গেলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন।

এ বিষয়ে আরো জানুন নিচের উপবৃত্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে।

উপ বৃত্তির টাকা পেতে তথ্য এন্ট্রির নির্দেশনা

স্কুল-কলেজের ষষ্ঠ-একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ

ষষ্ঠ-একাদশ শ্রেণির নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর আওতাধীন, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির অধীনে বৃত্তি পেতে এই সব তথ্যের প্রয়োজন হবে।

উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক শরীফ মোর্তজা মামুন স্বাক্ষরিত উপবৃত্তি নোটিশ, ১২ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত হয়।

২০২২ সালের স্কুল-কলেজে ভর্তির কিছু দিনের মধ্যে, উপবৃত্তির জন্য তথ্য সংগ্রহ শুরু করবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

তাই আগে থেকে স্কুল-কলেজের সকল শিক্ষার্থীর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে রাখতে হবে। নির্ভুল আবেদনের জন্য এই সব তথ্য প্রয়োজন হবে।

এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস) ও মাদ্রাসার ফাজিল শ্রেণির উপবৃত্তির আবেদন শুরু হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির জন্য ৬ষ্ঠ-১১শ শ্রেণির শিক্ষার্থীদের যে সব তথ্য প্রয়োজন

৬ষ্ঠ-১১শ শ্রেণির নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের যেসব তথ্য সংগ্রহ করে রাখতে হবে তার তালিকা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধানদের এই সব তথ্য শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে রাখতে বলা হয়েছে।

কিছুদিনের মধ্যে উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন এইচএসপি-এমআইএস সফটওয়্যারে এন্ট্রি করা শুরু হলে, এই সব তথ্যের প্রয়োজন হবে।

নিচের তথ্যগুলো শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে রাখতে হবে-

১৭ সংখ্যা বিশিষ্ট শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদের ফটোকপি।

১০ বা ১৭ সংখ্যা বিশিষ্ট বাবা ও মায়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

বাবা-মায়ের অনুপস্থিতিতে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

আগের শ্রেণির বা পরীক্ষার নাম, প্রযোজ্য ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর, ফল ও পাসের সনদের ফটোকপি।

শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খোলা সচল ও বৈধ মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর।

(বিঃ দ্রঃ– বাবা অভিভাবক হলে বাবার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। আর মা অভিভাবক হলে মায়ের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে)।

উপবৃত্তি নোটিশ ২০২২ (ষষ্ঠ-একাদশ শ্রেণি)

শিক্ষার্থীদের তথ্যগুলো সাজিয়ে রাখার প্রয়োজনে উপবৃত্তির ফরম সংগ্রহ করতে চাইলে এখানে ক্লিক করুন

শিক্ষা মন্ত্রণালয় সমন্বিত উপবৃত্তি কর্মসূচির (স্কুল-কলেজ) বৃত্তি সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন।

আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

শিক্ষা মন্ত্রণালয় অনুদান আবেদন ২০২২ (শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, প্রতিষ্ঠান)

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

আরো পড়ুন:

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১০/০৩/২০২২ খ্রি. তারিখ ১১:০৪ পূর্বাহ্ন।

Share This:

57 Comments

    1. এই উপবৃতি সম্পর্কে সাধারণ মানুষের জানান যানা। কারণ সাধারণ বিশেষ করে যারা গামে বাস করেন তারা তো এ সম্পর্কে জানতেই পারবেন না। যেমন আমার মতো সাধারণ মানুষ যারা মোবাইল চালাতেই জানেন না। আমিতোই পারছি না সাধারণ মানুষ কীবাবে পাবে। আমিও কীকরে পাব আমি কীব্বে পাবএটি জানি becoes I’m telanted। উপবৃতি একটি গুরুত্বপূর্ণ সকলের জন্য টেলেনটের জন্য এর বিকল্প নেই।

    2. আামার মেয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি করিয়েছি। আমার বাবা ছিলেন একজন বীর মুক্তি্যোদ্ধা। উপবৃত্তি পাওয়ার জন্য আমি কিভাবে কি করবো বুঝতে পারছি না। ফরম ডাউনলোড করতে পারতেছি না। দয়া করে যদি একটু ধারণা দেন। দন্যবাদ

    3. স্কুল-কলেজের উপবৃত্তির জন্য আবেদন এন্ট্রি করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। আপনাকে শুধু ওই প্রতিষ্ঠান প্রধানের কাছে উপবৃত্তির জন্য আবেদন করতে হবে। প্রতিষ্ঠান উপযুক্ত শিক্ষার্থীর তালিকা পাঠাবে। আপনি প্রতিষ্ঠানে যোগাযোগ করুন।

    1. নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের উল্লেখিত তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে। পরবর্তীতে অনলাইনে আবেদনের সময় যাতে সহজে উপবৃত্তি আবেদন করা যায়। ধন্যবাদ।

  1. শহরের স্কুলের ছাত্র/ছাত্রী উপবৃত্তি র জন্য আবেদেন করতে পারবে কি ? শহরে ও অনেক অসচ্ছল পরিবার আছে । পারলে কি ভাবে – ধন্যবাদ

    1. শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করে রাখার জন্য প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে। উপবৃত্তি আবেদন কখন হবে তার খবর প্রতিষ্ঠান প্রধানের কছ থেকে জানতে পারবেন। ধন্যবাদ।

    1. মতামতের জন্য ধন্যবাদ। সঠিক কথা বলেছেন। আশা করি শিক্ষা প্রশাসন বিষয়টিতে উপযুক্ত পদক্ষেপ নিবেন। ধন্যবাদ।

  2. উপবৃত্তি নতুন ফরম/2022 এন্টির সময় সার্ভরের সমস্যা যাতে না হয় বিভাগ ওয়ারী সময় তারিখ দেওয়া হলে ভাল হবে বলে মনে হয়।

  3. দ্বাদশ শ্রেণিতে উঠে ২০২২ সালের ২৩ জানুয়ারিতে ২৪০০ টাকা পাইছি বাকি উপবৃত্তি কখন দিবে কেউ জানলে জানাবেন প্লিজ

  4. আমার ছেলের জন্য আবেদন করতে চেয়েছিলাম ৬ষ্ঠ শ্রেনির ।স্কুলের স্যার বললেন যাদের মা বাবা নেই তারা ছাডা অন্যরা নাকি আবেদন করতে পারবে না,এইটা কি ঠিক?জানালে উপকৃত হব।।

    1. শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন। তালিকায় আপনার নাম আছে কি না তা যাচাই করুন। এছাড়া ব্যাংক একাউন্ট নম্বর সঠিক আছে কি না তা জানুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।