এইচএসসি পরীক্ষার সংশোধিত নতুন রুটিন 2022 pdf download

2022 সালের এইচএসসি পরীক্ষার সংশোধিত নতুন রুটিন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। ১২ অক্টোবর ২০২২ তারিখে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার পরিবর্তিত সময়সূচি প্রকাশ করা হয়। এই প্রতিবেদন থেকে সকল বোর্ডের এইচএসসির পরিবর্তিত দিন-তারিখ সম্পর্কে জানা যাবে।

এইচএসসি পরীক্ষার সংশোধিত নতুন রুটিন 2022 pdf download (সকল বোর্ড)

২০২২ সালের সকল বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংশোধিত নতুন রুটিন প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

১২ অক্টোবর ২০২২ খ্রি. তারিখে বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd), এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়।

নতুন প্রকাশিত এইচএসসির রুটিনে, পূর্বে প্রকাশিত সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষার তারিখ পরিবর্তন করে রুটিন সংশোধন করা হয়েছে।

এবছরের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে ৬ নভেম্বর ২০২২ খ্রি. তারিখ রবিবার হতে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ মঙ্গলবারে। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

আরো জানুন:

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি)

এইচএসসি পরীক্ষার মানবণ্টন ২০২২ (প্রশ্নের নম্বরবণ্টন নির্দেশিকা)

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সময়সূচি (মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা)

বাংলাদেশের ৯টি সাধারণ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংশোধিত নতুন রুটিন প্রকাশ করেছে।

প্রকাশিত এই রুটিন অনুসারে ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে।

পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। এছাড়া রুটিনে পরীক্ষার্থীদের জন্য অত্যাবশ্যকীয় আরো কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২২ নিম্নবর্ণিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবেন বলে জানানো হয়েছে।

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন 2022

এইচএসসি পরীক্ষার সংশোধিত সময়সূচি ২০২২

এইচএসসি ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২২

এইচএসসি ব্যবহারিক পরীক্ষার রুটিন (সময়সূচি) ২০২২

এইচএসসির ব্যবহারিক পরীক্ষা ১৫/১২/২০২২ এবং ১৭/১২/২০২২ তারিখ হতে ২২/১২/২০২২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে এবং বিষয়ের ব্যবহারিক ২৬/১২/২০২২ তারিখের মধ্যে ব্যবহারিকের নম্বর অনলাইনে এন্ট্রি করতে হবে।

পরীক্ষার্থীদের নিজ দায়িত্বে ব্যবহারিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা অধ্যক্ষের নিকট থেকে জেনে নিতে হবে।

বিঃ দ্রঃ– ২৭/১১/২০২২ তারিখে অনুষ্ঠিতব্য প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস-১ম পত্রের পরীক্ষা পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজে অনুষ্ঠিত হবে।

সংশিষ্ট কলেজের অধ্যক্ষ উক্ত তারিখ সকাল ৯.০ টায় মূল কেন্দ্র হতে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষা গ্রহণ করবেন। ড্রইং শিটে পরীক্ষা গ্রহণ করতে হবে। তবে প্রবেশপত্র উল্লিখিত কেন্দ্র কোড শিরোনাম পত্রে এবং যাবতীয় কাগজপত্রে ব্যবহার করতে হবে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ (HSC Riutine PDF 2022)

আলিম পরীক্ষার রুটিন ২০২২ (Alim Routine PDF Download)

কারিগরি এইচএসসি রুটিন ২০২২ (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + 17 =