Home » Education » একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করতে যেসব তথ্য লাগবে

একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করতে যেসব তথ্য লাগবে

একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করার জন্য যেসব তথ্য লাগবে তা সংগ্রহের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

কলেজ ও মাদ্রাসার প্রধানদের একাদশ শ্রেণির ভর্তিকৃত শিক্ষার্থীদের ভর্তি সহায়তা উপবৃত্তির জন্য তথ্য সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করতে যেসব তথ্য লাগবে

দেশের সকল কলেজ-মাদ্রাসার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের উপবৃত্তি আবেদন শীঘ্রই শুরু হবে।

উপবৃত্তি আবেদন নির্ভুলভাবে করতে আগে থেকে শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে, প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

২৩ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, শিক্ষার্থীদের উপবৃত্তির যেসব তথ্য লাগবে তা সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছে।

উপবৃত্তি আবেদনের যোগ্য সকল শিক্ষার্থীর তথ্য HSP-MIS-এ এন্ট্রি প্রক্রিয়াটি স্বল্প সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করতে হবে।

শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে প্রকাশিত একাদশ শ্রেণির উপবৃত্তি সংক্রান্ত নোটিশ দেখুন।

একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদনের নোটিশ

উপবৃত্তি আবেদন করার নোটিশ

একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করার জন্য যেসব তথ্য প্রয়োজন

২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করেত নিচের তথ্যগুলো প্রয়োজন হবে।

১। শিক্ষার্থী কর্তৃক সঠিকভাবে পূরণকৃত উপবৃত্তির আবেদন ফরম। (নিচের অনুচ্ছেদে ফরম ডাউনলোডের লিংক পাওয়া যাবে)।

২। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের সভাপতিত্বে গঠিত প্রাতিষ্ঠানিক পর্যায়ের আবেদন যাচাই-বাছাই কমিটি শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত আবেদনপত্রের তথ্যাদি যাচাই-বাছাই করবে।

কমিটির সদস্যগণ প্রয়োজনে শিক্ষার্থীর বাড়ি পরিদর্শন করে আবেদনপত্রের তথ্যাদির সত্যতা যাচাই-বাছাই করবে। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের কমিটিতে উপকারভোগী নির্বাচনে কোনো অসত্য তথ্য প্রদান বা অনিয়ম করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হবে;

৩। শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদের ফটোকপি (১৭ সংখ্যা)।

৪। পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (১০ অথবা ১৭ সংখ্যা)।

৫। পিতা/মাতার অনুপস্থিতিতে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (১০ অথবা ১৭ সংখ্যা)।

৬। এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও ফলাফলের ফটোকপি।

৭। শিক্ষার্থীর অভিভাবকের (পিতা/মাতা/অন্যান্য) জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খোলা সচল/বৈধ মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক একাউন্ট নম্বর।

৮। একই মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক একাউন্ট নম্বর একাধিক শিক্ষার্থীর ক্ষেত্রে ব্যবহার না করা।

৯। পিতাকে অভিভাবক নির্বাচিত করলে পিতার জাতীয় পরিচয়পত্র (NID) ব্যবহার করে একাউন্ট খুলতে হবে এবং হিসাবধারীর নাম হিসাবে পিতার নাম প্রদান করতে হবে।

অভিভাবক হিসাবে মাতাকে নির্বাচিত করলে মাতার জাতীয় পরিচয়পত্র (NID) ব্যবহার করে একাউন্ট খুলতে হবে এবং হিসাবধারীর নাম হিসাবে মাতার নাম প্রদান করতে হবে।

পিতা/মাতার অনুপস্থিতিতে অন্য কোন ব্যক্তিকে অভিভাবক হিসাবে নির্বাচিত করলে তাঁর জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে একাউন্ট খুলতে হবে এবং হিসাবধারীর নাম হিসাবে তাঁর নাম প্রদান করতে হবে।

১০। স্কুল ব্যাংকিং/এজেন্ট ব্যাংকিং এর ক্ষেত্রে যার নামে একাউন্ট খোলা হয়েছে হিসাবধারীর নাম হিসাবে তাঁর নাম এন্ট্রি করতে হবে। এজেন্ট ব্যাংকিং একাউন্ট নম্বর ব্যবহার করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখার নাম প্রদান করতে হবে।

১১। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষার্থীরা এ উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হবে না।

১২। সরকারি অন্য কোন উৎস হতে মেধাবৃত্তি/উপবৃত্তি/শিক্ষাভাতা পেয়ে থাকলে উক্ত শিক্ষার্থী আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।

১৩। উপবৃত্তির জন্য শিক্ষার্থীর তথ্য HSP-MIS-এ এন্ট্রি করলেই উপবৃত্তি প্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে না।

আবেদনকারী শিক্ষার্থী প্রদত্ত তথ্যাদি HSP-MIS এর মাধ্যমে বিশ্লেষণ করে উপবৃত্তি প্রাপ্তির জন্য কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী নির্বাচন করা হয় ।

একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন ফরম ডাউনলোড

একাদশ শ্রেণির ভর্তি হওয়া শিক্ষার্থীদের উপবৃত্তি আবেদন করতে, প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সরবরাহকৃত আবেদন ফরমের প্রয়োজন হবে।

উপবৃত্তি আবেদন ফরম ডাউনলোড করে প্রতিষ্ঠান কর্তৃক বিনামূল্যে সরবরাহ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

  • একাদশ শ্রেণির ভর্তি সহায়তা উপবৃত্তি আবেদন ফরম ডাউনলোড করুন এখান থেকে

কলেজ মাদ্রাসার শিক্ষার্থীদের একাদশ শ্রেণির ভর্তি সহায়তা উপবৃত্তি আবেদন সম্পর্কে আরো  জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো জানুন:

উপবৃত্তির জন্য আবেদন ২০২৩: আবেদন ফরম পূরণ করার নিয়ম

তথ্যসূত্র-

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।