এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২: মন্ত্রণালয়ের অনুমতি পেলে প্রকাশ

এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে দ্রুত প্রকাশ করা হবে। এমপিওভুক্ত বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৭০ হাজার শিক্ষক নিয়োগে এমনই তথ্য জানিয়েছেন এনটিআরসিএ কর্তৃপক্ষ।

এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২: মন্ত্রনালয়ের অনুমতি পেলে নিয়োগ পাবেন ৭০ হাজার শিক্ষক

২০২২ সালের এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে শীঘ্রই প্রকাশ করা হবে। এবারে এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০ হাজার শিক্ষক চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগ পাবেন।

এর মধ্যে স্কুল-কলেজে প্রায় ৩২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। বাকিগুলো বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের বলে জানা গেছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. এনামুল কাদের খান জানিয়েছেন, “গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় অনুমতি দিলে আমরা পরবর্তী কার্যক্রম শুরু করতে পারি। আমরা এদিকে প্রস্তুতির কাজ চালিয়ে যাচ্ছি।”

সম্প্রতি (২২ নভেম্বর) এনটিআরসিএ চেয়ারম্যান, প্রার্থীদের দাবীর মুখে শিক্ষক নিয়োগের ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের তারিখ সম্পর্কে এমনটা জানিয়েছেন। খুব শীঘ্রই নিয়োগ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে তিনি জানিয়েছেন।

ইতোমধ্যে দুই অধিদপ্তর থেকে শূন্যপদের শিক্ষক তালিকা শেষে যাচাই করা হয়েছে। সবশেষ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের শূন্যপদের তালিকা এসে গেছে বলে জানিয়েছেন এনটিআরসিএ চেয়ারম্যান।

এদিকে চাকুরী প্রার্থীরা শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তির নির্দিষ্ট তারিখ ঘোষণার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তবে গণবিজ্ঞপ্তি প্রকাশের সুর্নিদিষ্ট তারিখ এখনো প্রকাশ করা হয়নি।

এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, এটি নির্ভর করছে মন্ত্রণালয়ের ওপর। মন্ত্রণালয় অনুমোদন দিলে দ্রুত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

শিক্ষক নিয়োগ বিষয়ে সকল তথ্য পাওয়া যাবে http://www.ntrca.gov.bd এই ঠিকানায়।

স্কুল ও মাদ্রাসার সংশোধিত সবশেষ এমপিও নীতিমালা সম্পর্কে জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২: নিয়োগ আবেদনের সময়সূচি

এনটিআরসিএ চতুর্থ গণবিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। আশা করা যাচ্ছে নভেম্বর মাসের শেষের দিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

গণবিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদনের সময়সূচি ও অন্যান্য শর্তাবলী জানা যাবে।

২০২২ সালের এনটিআরসিএ গণবিজ্ঞপ্তিতে প্রার্থীদের বয়স ছাড়

সরকারি প্রতিষ্ঠানে নিয়োগের বয়স ছাড়ের সাথে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগেও বয়সের ছাড় থাকবে বলে জানা গেছে।

৪র্থ গণবিজ্ঞপ্তিতে শিক্ষক হতে নিবন্ধিত প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে তাদের বয়স ২০২০ খ্রিষ্টাব্দে ২৫ মার্চ তারিখে ৩৫ বছরের মধ্যে থাকতে হবে।

করোনা মহামারির কারণে নিয়োগ প্রত্যাশীদের ছাড় দেয়া হচ্ছে বলে জানা গেছে। তবে নির্ধারিত তারিখের পর যাদের বয়স পঁয়ত্রিশ বছরে বেশি হয়ে গেছে তারা শিক্ষক হতে আবেদনের সুযোগ পাবেন না।

ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় এর পক্ষ হতে চাকুরীর বয়স বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন

চাকরির বয়স বৃদ্ধি সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন ২০২২

এনটিআরসিএ ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে কোন তথ্য জানার থাকলে, আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

শিক্ষক নিবন্ধন সিলেবাস (১৭ তম স্কুল-কলেজ): NTRCA Syllabus 2022

শিক্ষক নিবন্ধন: এনটিআরসিএ হালনাগাদ মেধাতালিকা (১ম-১৬তম)

তথ্যসূত্র-

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

সবশেষ আপডেট: ২৩/১১/২০২২ খ্রি. তারিখ ০৮:১৫ অপরাহ্ন।

Share This:

4 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 7 =