Home » গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন ২০২৩ (২২ বিশ্ববিদ্যালয়)

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন ২০২৩ (২২ বিশ্ববিদ্যালয়)

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন প্রকাশ করা হয়েছে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তিতে। গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে।

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রশ্নপত্রের উত্তর দিতে হবে ১ ঘন্টায়। ভর্তি পরীক্ষা গ্রহণ শুরু হবে ২০ মে থেকে। সংক্ষিপ্ত সিলেবাসে হবে গুচ্ছের ভর্তি পরীক্ষা।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস ও প্রশ্নপত্রের মানবন্টন ২০২৩ (গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়)

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০ মে থেকে শুরু হবে। ইতোমধ্যে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তিতে পরীক্ষার সিলেবাস ও পরীক্ষায় প্রশ্নের মানবনটন প্রকাশ করা হয়েছে।

গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তিতে, বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার বিষয় ও প্রশ্নপত্রের নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে।

এ (বিজ্ঞান), বি (মানবিক) ও সি (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষার প্রতি ইউনিটে মোট  ১০০ নম্বরের প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ১ ঘন্টায় গুচ্ছের প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রীর আহবানে সাড়া দিয়ে এবারেও গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, বোর্ডের প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গুচ্ছের ভর্তি আবেদন গ্রহণ ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গ্রহণ করা হয়েছে। আবেদন ফি ছিলো ১৫০০/= টাকা। ভর্তি পরীক্ষা গ্রহণ শুরু হবে ২০ মে থেকে।

আরো জানুন:

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩ (A B C ইউনিট)

গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস বিষয় ও প্রশ্নের মানবন্টন (এ বি সি ইউনিট)

গুচ্ছের ভর্তি পরীক্ষা শিক্ষা বোর্ড প্রকাশিত এইচএসসি সমমান পরীক্ষা ২০২২-এর পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে অনুষ্ঠিত হবে।

গুচ্ছের প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা ১ ঘণ্টার মধ্যে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের প্রশ্নপত্র  থাকবে। এমসিকিউ প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা হবে।

এ-ইউনিটের পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। বি-ইউনিটের ২০ মে এবং সি-ইউনিটের পরীক্ষা ২৭ মে অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার পরীক্ষা হবে প্রতিদিন দুপুর ১২টা হতে ১টা পর্যন্ত।

এ-(বিজ্ঞান) ইউনিট ভর্তি পরীক্ষার বিষয় ও প্রশ্নের নম্বর বন্টন

এ-ইউনিটের যেসব বিষয়ের পরীক্ষা হবে-

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের, পদার্থ, রসায়ন বিষয়টি আবশ্যিক। এরপর গণিত ও জীববিদ্যা বিষয়ের অবশ্যই একটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

গণিত ও জীববিদ্যা বিষয়ের কোন একটি বিষয়ের পরীক্ষা দিতে না চাইলে, বাংলা অথবা ইংরেজী বিষয়ের মধ্যে ১টির বিষয়ের পরীক্ষা দিতে হবে।

বিষয় ভিত্তিক নম্বর বন্টন: পদার্থবিদ্যা ২৫, রসায়ন ২৫, গণিত ২৫ ও জীববিদ্যা ২৫ নম্বর। বাংলা অথবা ইংরেজী বিষয়ের পরীক্ষা দিতে চাইলে উভয় বিষয়ের নম্বর ২৫ করে থাকবে।

বি (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয় ও প্রশ্নের মানবন্টন

মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী ও সাধারণ জ্ঞান বিষয়ের পরীক্ষা দিতে হবে। বাংলায় ৩৫, ইংরেজীতে ৩৫ ও সাধারণ জ্ঞান বিষয়ে ৩০ নম্বরের প্রশ্নপত্র হবে।

সাধারণ জ্ঞানের বিষয় হলো-

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী এবং মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত প্রশ্ন থাকবে ।

সি (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন ও বিষয়াবলী

হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা ও ইংরেজী বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

হিসাব বিজ্ঞানে ৩৫, ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫, বাংলায় ১৫ এবং ইংরেজীতে ১৫ নম্বরের প্রশ্ন থাকবে।

নিচের জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি হতে এ বিষয়ে বিস্তারিত জানুন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

২০২৩ সালের গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন বিষয়ে আরো জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার মানবন্টন (এ, বি, সি ইউনিট)

তথ্যসূত্র-

জিএসটি ওয়েবসাইট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

One Comment

  1. Ssarowar বলেছেন:

    তাহলে এবার কি বি ইউনিটে আলাদা করে ICT থাকছে না?