গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২ (A B C ইউনিট)

২০২২ সালের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়েছে। ইউনিট ভিত্তিক (A-বিজ্ঞান, B-মানবিক, C-বাণিজ্য) ভর্তি পরীক্ষার যোগ্যতা নির্ধারণ করেছে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২: (A-বিজ্ঞান, B-মানবিক, C-বাণিজ্য ইউনিট)

২০২২ সালের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশ করেছে জিএসটি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। ১১ জুন তারিখে গুচ্ছের ২২ সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

জিএসটি সমন্বিত ভর্তি কমিটির সচিব প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, গুচ্ছের ভর্তি পরীক্ষার যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

গুচ্ছের অনলাইন ভর্তি আবেদন শুরু হবে ১৫ জুন তারিখ বুধবার দুপুর ১২টা হতে। আবেদন করা যাবে ২৫ জুন শনিবার রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত।

গুচ্ছের A-ইউনিট (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা ৩০ জুলাই অনুষ্ঠিত হবে। B-ইউনিট (মানবিক) পরীক্ষা ১৩ আগস্ট এবং C-ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা ২০ আগস্ট ২০২২ খ্রি. তারিখ অনুষ্ঠিত হবে।

এবারে গুচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন যোগ্যতায় কিছু পরিবর্তন আনা হয়েছে। নিচের অনুচ্ছেদ থেকে ভর্তি আবেদনের যোগ্যতা সম্পর্কে জানুন।

আরো জানুন:

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২২

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২ (রুয়েট কুয়েট চুয়েট)

গুচ্ছের A-বিজ্ঞান, B-মানবিক ও C-বাণিজ্য ইউনিটের ভর্তি যোগ্যতা

২০১৭ , ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা কেবলমাত্র গুচ্ছে ভর্তির আবেদন করতে পারবে।

২০২২ সালের গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে, ইউনিট ভিত্তিক পৃথক-পৃথক ভর্তির ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

নিম্নে ইউনিট ভিত্তিক ভর্তি আবেদনের যোগ্যতা উল্লেখ করা হলো-

A (বিজ্ঞান) ইউনিট: এই শাখায় ভর্তিতে, এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে

B-ইউনিট (মানবিক): এসএসসসি-এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে (চতুর্থ বিষয় সহ)।

সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

C-ইউনিট (বাণিজ্য): এখানে ভর্তি আবেদন করতে দুই পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদের গুচ্ছের ভর্তি পরীক্ষার যোগ্যতা

জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩ টি বিষয়ে বি-গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে বি-গ্রেডসহ ৩ টি বিষয়ে পাস থাকতে হবে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদের আবেদনের মাধ্যমে সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন ক্রমে অনলাইনে আবেদন করতে হবে

সমমান নির্ধারণের জন্য আবেদনের শেষ তারিখের কমপক্ষে ১২ দিন পূর্বে সরাসরি রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা-এ যোগাযোগ করতে হবে।

নিচের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার থেকে গুচ্ছের ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানুন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার শিক্ষাবর্ষ ২০২১-২০২২

২০২২ সালের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে আরো জানতে আমাদের কাছে লিখতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022: গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার নতুন নিয়ম

জাবি ভর্তি পরীক্ষার তারিখ (সময়সূচি) ও প্রশ্নের নতুন মানবন্টন ২০২২

তথ্যসূত্র-

জিএসটি ভর্তি ওয়েবসাইট

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।