চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অনার্স ভর্তি তথ্য ২০২৩-২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেকেন্ড টাইম সুযোগ সহ এবারে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে মোট ১০০০/ টাকা।

চবির ১ম বর্ষ অনার্স ভর্তি আবেদন ৪ জানুয়ারি শুরু হবে। অনলাইনে আবেদন করা যাবে ১৮ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

সদ্য সংবাদ: চবির এ ইউনিটের ভর্তি রেজাল্ট ৮ মার্চ তারিখ বিকাল ৫টার সময় প্রকাশ করা হবে। রেজাল্ট দেখার নিয়ম জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অনার্স ভর্তি তথ্য ২০২৩-২০২৪ [CU Admission 2024]

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

অনলাইনে চবির ভর্তি আবেদন ৪ জানুয়ারি থেকে শুরু হবে। আবেদন করা যাবে ১৮ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ২ মার্চ থেকে থেকে।

এবারে প্রতিটি ইউনিটে ভর্তি আবেদন ফি মোট ১০০০/- (এক হাজার) টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ফি পরিশোধ করা যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস. এম. আকবর হােছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

অনলাইনে ভর্তি আবেদন ও তথ্য পাওয়ার ঠিকানা: https://admission.cu.ac.bd/

আরো জানুন:

ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ [বিডিএস ভর্তি আবেদন]

বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ [bsmraau]

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2024: গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার নতুন নিয়ম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ও পরীক্ষার তারিখ (সময়সূচি)

চবির ভর্তির অনলাইন আবেদন ৪ জানুয়ারি ২০২৪ তারিখ (বৃহস্পতিবার) দুপুর ১২.০০টা থেকে ১৮ জানুয়ারি ২০২৩ তারিখ (বৃহস্পতিবার) রাত ১১:৫৯টা পর্যন্ত অনলাইনে করা যাবে।

২০ জানুয়ারি ২০২৪ তারিখ (শনিবার) রাত ১১:৫৯ টা পর্যন্ত ইউনিট ও উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

চবির ভর্তি পরীক্ষা ২ মার্চ থেকে শুরু হবে। চবির পরীক্ষা চলবে ১৬ মার্চ ২০২৪  খ্রি. তারিখ পর্যন্ত।

ইউনিট ভিত্তিক চবি ভর্তি পরীক্ষার তারিখ [A B C D B1 D1]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তিতে সকল ইউনিট ও উপ-ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নিচের সময়সূচি অনুসারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

A Unit: 2 march, 2024।

B Unit: 08 march, 2024।

C Unit: 09 march, 2024।

D Unit: 16 march, 2024।

B1 Unit: 03 march, 2024।

D1 Unit: 04 march, 2024।

চবির ভর্তি পরীক্ষার তারিখ বিষয়ে নিশ্চিত হতে নিচের বিজ্ঞপ্তি ভালোভাবে দেখে নিন।

চবির ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা ২০২৪

২০২০বা ২০২১ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২২ বা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এ-ইউনিটের ভর্তি যোগ্যতা-

এ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎস্য বিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৮.২৫ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ-৪ নির্ধারণ করা হয়েছে।

বি-ইউনিটের ভর্তি যোগ্যতা-

বি ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে।

মানবিক শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৭.৫ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.০০ থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৮ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ অর্জন করতে হবে।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইন্সটিটিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

সি-ইউনিটের ভর্তি যোগ্যতা-

সি ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ-৩.৫০ নির্ধারণ করা হয়েছে৷

ডি-ইউনিটের ভর্তি যোগ্যতা-

ডি ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭.৫০ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ডি-১ উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৬.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ- ২.৫০ নির্ধারণ করা হয়েছে।

সতর্কতা: উপরোক্ত চবির ভর্তি যোগ্যতা সংক্ষিপ্ত ভাবে প্রকাশ করা হয়েছে। পুরো ভর্তি যোগ্যতার তথ্য জানতে ভর্তি ওয়েবসাইটের এই লিংকে ক্লিক করুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীকে সংশ্লিষ্ট ইউনিট/ উপ-ইউনিটে একশত নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। এছাড়া সেকেন্ড টাইমারদের ভর্তি পরীক্ষা ও সনদের প্রাপ্ত মোট নাম্বার থেকে ৫ নাম্বার কেটে মেধা তালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এবারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আরও দুটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেগুলো হলো -ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদের যোগ্যতা নিচের যুক্ত বিজ্ঞপ্তি হতে দেখুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৪ [ CU Admission Circular 2024]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত অনার্স ১ম বর্ষের ভর্তি সার্কুলারের পিডিএফ কপি সংগ্রহ করুন নিচের লিংক থেকে।

https://admission.cu.ac.bd/admission-circular/

২০২৪ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি বিষয়ে কোন তথ্য জানার থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

গুচ্ছ ২২ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৪ (রুয়েট কুয়েট চুয়েট)

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার মানবন্টন (এ, বি, সি ইউনিট)

তথ্যসূত্র-

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

“চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অনার্স ভর্তি তথ্য ২০২৩-২০২৪”-এ 26-টি মন্তব্য

  1. আচ্ছা আমি, ২০১৬ সালে এসএসসি দিয়েছি, এবং বর্তমানে ২০২৩ এ বাউবি থেকে ইন্টার ফাইনাল দিয়ে বের হব, আমি কি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবো??

    জবাব
  2. বিজ্ঞান বিভাগ থেকে কত পয়েন্ট লাগে আবেদন করতে। আর বিজ্ঞান বিভাগ থেকে কি মানবিক শাখায় আবেদন করা যাবে।।
    মানবিক শাখায় আবেদন করতে কত পয়েন্ট লাগবে

    জবাব
    • ভর্তি ওয়েবসাইটে লগইন করে আবেদন সম্পদনা করার সুযোগ আছে কী না তা জানুন। সুযোগ থাকলে প্রশ্নের ভাষা পরিবর্তন করে নিন। এক্ষেত্রে অভিজ্ঞ কারো সাহায্য নিন।

    • নিজে অধিক দক্ষ না হলে নিজে নিজে ভর্তি আবেদন না করায় উত্তম। তবে দক্ষ হলে করতে পারেন। কোন মোবাইল ব্রাংকিং-এর মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে তা ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে।

    • চবির ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার এডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। আপনি অভিজ্ঞ ব্যক্তির সহায়তা নিন।

মন্তব্য করুন