জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে না

২০২২ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে কী। মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার জুনিয়র স্কুল/দাখিল সার্টিফিকেট পরীক্ষার সর্বশেষ খবর জানুন।

২০২২ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের সর্বশেষ খবর

বিগত দুই বছর করোনা সংক্রমণের কারণে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে নতুন কারিকুলামে উক্ত পরীক্ষা সমূহ না থাকায়, ২০২২ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

৫ জুন ২০২২ খ্রি. তারিখ রোববার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমনটা জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী চলতি বছর সহ আগামী বছরগুলোতে স্কুল-মাদ্রাসার জেএসসি সমমান পরীক্ষা একেবারেই অনুষ্ঠিত হবে না বলে নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, “চলতি বছর (২০২২ সাল) জেএসসি ও জেডিসি পরীক্ষা নেয়া হবে না। এখন আর এ পরীক্ষা নেয়ার সময় ও প্রয়োজন নেই। সে কারণে এবার ক্লাস মূল্যায়নের মাধ্যমে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেয়া হবে।”

তিনি এ বিষয়ে আরো বলেন, “নতুন কারিকুলামে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকছে না। ২০২৩ সালে এ পরীক্ষা নেয়ার প্রয়োজন দেখছি না। তাই বলা যায়, আর ৮ম শ্রেণির পাবলিক পরীক্ষা নেয়া হবে না।”

জেএসসি-জেডিসি পরীক্ষা আর কোন দিনই নেওয়া হবে না বলে সংবাদ সম্মেলনে তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। এক্ষেত্রে নতুন কারিকুলামের প্রসঙ্গ টেনে তিনি বলেছেন যে, নতুন কারিকুলামে এসব পরীক্ষা রাখা হয়নি।

অর্থাৎ ২০২২ সালের সাথে পরবর্তী বছরগুলোতে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কারণ নতুন কারিকুলামে এই দুই পরীক্ষা রাখা হয়নি।

আরো জানুন:

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২: SSC Routine 2022 PDF Download

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২: HSC Form Fill-up 2022

জেএসসি-জেডিসি পরীক্ষার সনদ ক্লাস মূল্যায়নের ভিত্তিতে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত না হলেও, এর সনদ দেওয়া হবে ক্লাস মূল্যায়নের ভিত্তিতে।

২০২২ সালের স্কুল-মাদ্রাসার ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়নের মাধ্যমে জেএসসি-জেডিসি সনদ দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী।

দেশের সকল শিক্ষা বোর্ডের জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠানের হালনাগাদ সর্বশেষ খবর জানতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

দাখিল পরীক্ষার রুটিন ২০২২: Dakhil Routine 2022 PDF Download

Alim Exam Form Fill-up 2022: আলিম পরীক্ষার ফরম পূরণ ২০২২

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৫/০৬/২০২২ খ্রি. তারিখ ১০:০৫ অপরাহ্ন।

Share This:

11 Comments

    1. অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে স্কুল/মাদ্রাসার বাষিক পরীক্ষা শুরু ও শেষ করার তারিখ ঘোষণা করে। প্রতিষ্ঠানকে সে মোতাবেক পরীক্ষা নিতে হবে।

    1. বিজ্ঞপ্তির তথ্য মতে প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বর যুক্ত করে জেএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। ধন্যবাদ।

    1. ক্লাস মূল্যায়নের মাধ্যমে জেএসসি-জেডিসির সনদ দেওয়া হবে বলে এখন পর্যন্ত জানা যাচ্ছে।

  1. অষ্টম শ্রেণীর কি কোনো বোর্ড প্রদত্ত বার্ষিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে ??

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।