Home » জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না, বার্ষিক পরীক্ষায় সনদ

জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না, বার্ষিক পরীক্ষায় সনদ

জেএসসি-জেডিসি বোর্ড পরীক্ষা ২০২৩

জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হওয়ায় আর বোর্ড পরীক্ষা গ্রহণ করা হবে না। বোর্ড পরীক্ষা না হলেও, বার্ষিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের অষ্টম শ্রেণির সনদ দেওয়া হবে।

দেশের মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট পরীক্ষার সর্বশেষ খবর জানতে প্রতিবেদনটি পড়ুন।

জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না, বার্ষিক পরীক্ষায় সনদ দিবে স্কুল-মাদ্রাসা

দেশের মাধ্যমিক পর্যায়ের ২০২৩ সালের স্কুল-মাদ্রাসার জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

নতুন কারিকুলামে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকায়, আর কোন দিনই উক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে শিক্ষামন্ত্রীর তরফ থেকে জানিয়েছেন বোর্ড চেয়ারম্যান।

বোর্ডের পরীক্ষা না হলেও, বার্ষিক পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ পরীক্ষার্থীদের সনদ দেবে স্কুল ও মাদরাসা। তবে আগের মত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বোর্ডের রেজিস্ট্রেশন করতে হবে।

২০ জুন ২০২৩ খ্রি. তারিখ মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত হয়েছে

শিক্ষামন্ত্রী চলতি বছর সহ আগামী বছরগুলোতে স্কুল-মাদ্রাসার জেএসসি সমমান পরীক্ষা একেবারেই অনুষ্ঠিত হবে না বলে নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, “চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা নেয়া হবে না। এখন আর এ পরীক্ষা নেয়ার সময় ও প্রয়োজন নেই। সে কারণে এবার বার্ষিক পরীক্ষার মাধ্যমে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেয়া হবে।”

তিনি এ বিষয়ে আরো বলেন, “নতুন কারিকুলামে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকছে না। ২০২৩ সালে এ পরীক্ষা নেয়ার প্রয়োজন দেখছি না। তাই বলা যায়, আর ৮ম শ্রেণির পাবলিক পরীক্ষা নেয়া হবে না।”

জেএসসি-জেডিসি পরীক্ষা আর কোন দিনই নেওয়া হবে না বলে তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। এক্ষেত্রে নতুন কারিকুলামের প্রসঙ্গ টেনে তিনি বলেছেন যে, নতুন কারিকুলামে এসব পরীক্ষা রাখা হয়নি।

অর্থাৎ ২০২৩ সালের সাথে পরবর্তী বছরগুলোতে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কারণ নতুন কারিকুলামে এই দুই পরীক্ষা রাখা হয়নি।

আরো জানুন:

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩: (সিলেবাস, প্রশ্নের মানবন্টন ও তারিখ)

জেএসসি-জেডিসি পরীক্ষার সনদ বার্ষিক পরীক্ষা মাধ্যমে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত না হলেও, এর সনদ দেওয়া হবে বার্ষিক পরীক্ষার ভিত্তিতে।

২০২৩ সালের স্কুল-মাদ্রাসার ৮ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মাধ্যমে জেএসসি-জেডিসি সনদ দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন ঢাকা বোর্ড চেয়ারম্যান।

দেশের সকল শিক্ষা বোর্ডের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ সর্বশেষ খবর জানতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ২১/০৬/২০২৩ খ্রি. তারিখ ০৫:৫৫ অপরাহ্ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 Comments

    1. অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে স্কুল/মাদ্রাসার বাষিক পরীক্ষা শুরু ও শেষ করার তারিখ ঘোষণা করে। প্রতিষ্ঠানকে সে মোতাবেক পরীক্ষা নিতে হবে।

    1. বিজ্ঞপ্তির তথ্য মতে প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বর যুক্ত করে জেএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। ধন্যবাদ।

    1. ক্লাস মূল্যায়নের মাধ্যমে জেএসসি-জেডিসির সনদ দেওয়া হবে বলে এখন পর্যন্ত জানা যাচ্ছে।

  1. অষ্টম শ্রেণীর কি কোনো বোর্ড প্রদত্ত বার্ষিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে ??