জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২১: বার্ষিক ও অ্যাসাইনমেন্ট নম্বরে রেজাল্ট

২০২১ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। স্কুলের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বরে শিক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ করা হবে।

২০২১ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না, বার্ষিক ও অ্যাসাইনমেন্ট নম্বরে রেজাল্ট

দেশের সকল শিক্ষা বোর্ড ২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে পদক্ষেপ নিলেও, জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

সম্প্রতি (২৮ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ‘এবছর জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই। আমাদের প্রস্তুতি ছিলো, কিন্তু যে সময় আমাদের হাতে আছে তাতে মনে হয় না জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ পাবো।’

তবে গত বছরের মত এবার আর শিক্ষার্থীদের অটোপাশ দিয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে না। শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষার নম্বর ও অ্যাসাইনমেন্টের মূল্যায়নের ভিত্তিতে রেজাল্ট প্রকাশ করা হবে।

২০২১ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য ১০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জেএসসির ফরম পূরণ শুরু হবে ৬ ডিসেম্বর থেকে, চলবে ১৩ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

জেএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২১: JSC Form Fill Up 2021

চলতি বছরের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হলেও, জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

তার বদলে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর ও সাথে চলমান অ্যাসাইনমেন্ট নম্বর যুক্ত করে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রতিদিন হবে না বলে আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। সে হিসাবে এখনো অষ্টম শ্রেণির ক্লাস পুরোদমে শুরু করা যায়নি। এতে পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাবনা কমে যায়।

আর ১০ নভেম্বর তারিখের ঢাকা বোর্ডের ফরম পূরণের বিজ্ঞপ্তিতে, এটা নিশ্চিত করা হয়েছে যে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

বোর্ড বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে, বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে ফলাফলের সনদ পেতে ফরমপূরণ করতে হবে।

নিয়মিত শ্রেণি-শিক্ষাকার্যক্রমের মাধ্যমে সিলেবাস শেষ না করা পর্যন্ত জেএসসি সমমান পরীক্ষা নেওয়া ঠিক হবে না। এসএসসি-এইচএসসির মত সপ্তাহের প্রতিদিন ক্লাস হলে, ৮ম শ্রেণির সিলেবাস কিছুটা হলেও আয়ত্ব করা সম্ভব হতো।

আরো পড়ুন:

২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট | SSC Assignment 2021

এইচএসসি অ্যাসাইনমেন্ট ২০২১: সপ্তাহিক কলেজ অ্যাসাইনমেন্ট প্রকাশ

জেএসসি/জেডিসি বোর্ড পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হচ্ছে কী?

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সম্প্রতি শিক্ষামন্ত্রী পরীক্ষাটি না হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

কারণ পরীক্ষা দুটি অনুষ্ঠানের জন্য বোর্ডগুলোকে কার্যকর প্রস্তুতি নেয়নি। আবার শিক্ষা প্রতিষ্ঠান খুললেও সংশ্লিষ্ট শ্রেণির শিক্ষার্থীদের পুরোদমে ক্লাস শুরু করা হয়নি। এতে করে পরীক্ষা অনুষ্ঠান সম্ভব নয়।

তবে এবার অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে পরবর্তী শ্রেণির উত্তীর্ণ ও সনদ প্রদান করা হবে।

জেএসসি পরীক্ষা ছাড়া কেবল বার্ষিক পরীক্ষার নম্বর ও অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়নের বিষয়টি, শিক্ষার্থী ও অভিভাবকের কাছে মোটেও সুখকর বিষয় হবে না বলে অনেকেই মনে করছেন।

দেশের সকল শিক্ষা বোর্ডের জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

৬ষ্ঠ-৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট: মাধ্যমিক স্কুল অ্যাসাইনমেন্ট

২০২১ সালের দাখিল পরীক্ষার সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট

২০২১ সালের আলিম পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ১১/১১/২০২১ খ্রি. তারিখ ০৭:১৬ অপরাহ্ন।

Share This:

5 Comments

    1. অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে স্কুল/মাদ্রাসার বাষিক পরীক্ষা শুরু ও শেষ করার তারিখ ঘোষণা করে। প্রতিষ্ঠানকে সে মোতাবেক পরীক্ষা নিতে হবে।

    1. বিজ্ঞপ্তির তথ্য মতে প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বর যুক্ত করে জেএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।