৪৩ তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস (সিট প্লান) ২০২২

৪৩ তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। ৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত পরীক্ষার কেন্দ্র তালিকা ও সিট প্লান দেখুন bpsc.gov.bd ওয়েবসাইট থেকে।

৪৩ তম বিসিএস পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস (সিট প্লান): bpsc.gov.bd seat plan 2022

৪৩তম বিসিএস পরীক্ষা ৫ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে। bpsc.gov.bd ওয়েবসাইটে লিখিত পরীক্ষার পদ সংশ্লিষ্ট বিষয়, পরীক্ষার সময়সূচি, কেন্দ্র, আসন বিন্যাস এবং গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রকাশ করেছে বিপিএসসি কর্তৃপক্ষ।

১ সেপ্টেম্বর তারিখে বিপিএসসি দাপ্তরিক ওয়েবসাইটে ৪৩তম বিসিএস পরীক্ষার কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস প্রকাশ  করা হয়।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জরুরি নির্দেশনা ও আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে।

বিঃ দ্রঃ– ৪৩ কম বিসিএস লিখিত পরীক্ষার কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস দেখুন এখান থেকে

বিসিএস লিখিত পরীক্ষায় যেসব নির্দেশনা মানতে হবে

জরুরি নির্দেশনায় বলা হয়েছে, ৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আরবি (১৩১) ও ইসলামী শিক্ষা (২০১) বিষয়ের পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে [হলের নাম: ৭১ মিলনায়তন, বাংলাদেশ সরকারী কর্ম কমিশন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা] অনুষ্ঠিত হবে।

প্রার্থীর জন্য প্রযোজ্য [কারিগরি/পেশাগত ক্যাডার] বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা আবশ্যক। লিখিত পরীক্ষায় গড় ন্যূনতম পাস নম্বর হবে ৫০%। লিখিত পরীক্ষায় ৩০% নম্বরের কম পেলে সে নম্বর মোট নম্বরের সাথে যোগ হবে না।

প্রিলিমিনারি (MCQ) টেস্টের জন্য প্রাপ্ত প্রবেশপত্র লিখিত এবং মৌখিক পরীক্ষায় ব্যবহৃত হবে। প্রবেশপত্রে মুদ্রিত নির্দেশনা পরিপূর্ণভাবে অনুসরণ করতে হবে।

পরীক্ষার হলে নিষিদ্ধ সামগ্রীসহ প্রবেশ রোধ এবং অসদুপায় ও অসদাচরণ বন্ধে নিম্নোক্ত ক্ষেত্রে প্রার্থীদের অধিকতর সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

মোবাইল ফোন, হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, সকল ধরনের ইলেকট্রনিক যোগাযোগ যন্ত্র, বই-পুস্তক, ব্যাগ, মানি ব্যাগ, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড, ক্যালকুলেটর [শুধু নন-প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহার করা যাবে] ব্যতীত পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

পরীক্ষার হলে প্রার্থীরা গহনা-অলংকার জাতীয় কিছু ব্যবহার এবং ক্রেডিট কার্ড/ব্যাংক কার্ড বা এ ধরনের কোন কিছু বহন করতে পারবেন না।

পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে কমিশন ঘোষিত নিষিদ্ধ সামগ্রীর প্রবেশ রোধে Metal Detector এর সাহায্যে তল্লাশি করা হবে এবং প্রবেশপত্র চেক করে প্রার্থীদের হলে প্রবেশের অনুমতি দেয়া হবে।

২০২২ সালে অনুষ্ঠিত ৪৩ তম বিসিএস লিখিত পরীক্ষার আসনবিন্যাস ও সিট প্লান দেখতে অসুবিধা হলে আমাদের লিকে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

৪৪ তম বিসিএস নিয়োগ সার্কুলার: 44th BCS Circular 2021

তথ্যসূত্র-

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।