২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তি: জাতীয় বিশ্ববিদ্যালয়

২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ভর্তির যোগ্যতা, অনলাইন রেজিস্ট্রেশনের সময়সূচি সম্পর্কে জানুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে অনলাইন ভর্তি (রেজিস্ট্রেশন) ২০২০

২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা, অনলাইনে রেজিস্ট্রেশনের সময়সূচি, ভর্তি ফি সহ নির্ধারিত কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে, ১৩ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।বিজ্ঞপ্তিতে ভর্তির যাবতীয় প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে অনলাইনে রেজিস্ট্রেশন শুরু ১৫ ফেব্রুয়ারি বিকাল ০৪:০০ টায়। ভর্তির অনলাইন নিবন্ধন প্রক্রিয়া চলবে ২৭ ফেব্রুয়ারি ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত।

অনলাইনে ভর্তি রেজিস্ট্রেশন এর ঠিকানা: http://app1.nu.edu.bd

আরো জানুন:

২০১৯ সালের ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ

২০১৯ সালের ডিগ্রি ৩য় বর্ষ ফাইনাল পরীক্ষার রেজাল্ট প্রকাশ

মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তি নিবন্ধন ফি

অনলাইনে রেজিস্ট্রেশন আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন ফি বাবদ ৩০০/= (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/= (আটশত) টাকা প্রদান করতে হবে। রেজিস্ট্রেশন ফি প্রদান পদ্ধতির বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তির যোগ্যতা

১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ সাল ও পরবর্তী সাল সমূহের চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন কার্যক্রমে আবেদন করতে পারবে ।

তবে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রি প্রাপ্ত কোন শিক্ষার্থী, রেজিস্ট্রেশন কার্যক্রমে আবেদন করতে পারবে না।

২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ সাল ও পরবর্তী সাল সমূহে প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম 8৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ২.২৫ প্রাপ্ত এবং সংশ্নিষ্ট তিন বছর মেয়াদি স্নাতক পোস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম 8৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

৩. আবেদনের যোগ্যতা পূরণ করলে, কারাবন্দীগণ যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে আবেদন করতে পারবে।

৪. বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্যগণ প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।

৫. আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে আবেদনকারীর রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তি (অনলাইন রেজিস্ট্রেশন) বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মাস্টার্স প্রাইভেট পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বিস্তারিত পড়ুন। নিচের এর অনুলিপি সংযুক্ত করা হলো।

মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে ভর্তি (রেজিস্ট্রেশন) বিজ্ঞপ্তি

মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে অনলাইন ভর্তি ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের মাস্টার্স প্রাইভেট প্রোগ্রামে অনলাইনে ভর্তি রেজিস্ট্রেশন করতে অসুবিধা হলে, আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার রুটিন: জাতীয় বিশ্ববিদ্যালয়

২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার পুনঃসংশোধিত রুটিন

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন

তথ্যসূত্র-

জাতীয় বিশ্ববিদ্যালয়

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।