সরকারি স্কুলে ভর্তি ২০২২: ১ম-৯ম শ্রেণির ভর্তি মেধাতালিকার রেজাল্ট

সরকারি স্কুলে ভর্তি ২০২২: দেশের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ শিক্ষাবর্ষের ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণ ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে।

সরকারি স্কুল ভর্তির আবেদন করা গেছে ৬ ডিসেম্বর পর্যন্ত। সংশোধিত সময়সূচি অনুসারে, ১২ ডিসেম্বর ভর্তি মেধাতালিকার লটারির রেজাল্ট প্রকাশ করা হবে। ভর্তির সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানুন।

সদ্য সংবাদ: সরকারি স্কুলের ভর্তি লটারির রেজাল্ট প্রকাশ করা হয়েছে। অনলাইন ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে রেজাল্ট দেখতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

সরকারি-বেসরকারি স্কুলে ১ম-৯ম শ্রেণির ভর্তি ২০২২, মেধাতালিকার লটারি রেজাল্ট প্রকাশের সময়সূচি

২০২২ খ্রিষ্টাব্দের দেশের মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি নীতিমালার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তি জন্য শিক্ষার্থী লটারির মাধ্যমে নির্বাচন করা হবে।

বিগত বছরের ন্যায় ২০২৩ শিক্ষাবর্ষে অনলঅইন লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির করা হবে। অনলাইন ভর্তির  আবেদন ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ৬ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

বেশ কয়েক বছর থেকে একই নিয়মে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হচ্ছে। ১২ ডিসেম্বর তারিখে লটারির রেজাল্ট প্রকাশ করা হবে বলে ৬ ডিসেম্বর প্রকাশিত নতুন ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রকাশিত সরকারি-বেসরকারি স্কুলের ভর্তির নীতিমালা অনুসারে শিক্ষার্থীর ভর্তির বয়স নির্ধারণ করা হয়েছে।

ভর্তি নীতিমালার তথ্য অনুসারে, ১ম শ্রেণিতে কোন একজন শিক্ষার্থীকে ভর্তি হলে হলে তার বয়স ৬ বছরের বেশী হতে হবে। ভর্তির বয়সের উদ্ধ সীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নির্ধারণ করবে বলে জানা গেছে।

আরো জানুন:

বেসরকারি স্কুল ভর্তি ২০২২ (৬ষ্ঠ-৯ম শ্রেণি): লটারির রেজাল্ট ও ভর্তির সময়সূচি

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি মেধাতালিকার লটারির সময়সূচি

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুল ভর্তি আবেদন গ্রহণ করা হচ্ছে অনলাইনে। বরাবরের মতো টেলিটক এই আবেদন প্রক্রিয়া গ্রহণ ও লটারির ভিত্তিতে ফলাফল প্রকাশ করবে বলে জানা গেছে।

১৬ নভেম্বর থেকে অনলাইনে সারাদেশের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হয়েছে। আর ভর্তির এই আবেদন ফরম পূরণ করা যাবে ৬ ডিসেম্বর  ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

সরকারি স্কুলের ভর্তি লটারির রেজাল্ট প্রকাশ করা হবে ১২ ডিসেম্বর তারিখ দুপুর ২টার সময়। আর বেসরকারি স্কুলের লটারির ফলাফল ১৩ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ দুপুর ৩টায় প্রকাশ করা হবে।

অনলাইনে ভর্তি আবেদন ও লটারির রেজাল্ট পাওয়ার ঠিকানা:

http://gsa.teletalk.com.bd

সরকারি স্কুলের ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানুন নিচের যুক্ত শিক্ষা অধিদপ্তরের ভর্তি নীতিমালা থেকে।

আরো দেখুন:

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

সরকারি ছুটির তালিকা ২০২৩ বাংলাদেশ সরকারের ক্যালেন্ডার pdf

২০২২ সালে মাউশি নির্ধারিত সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়স

সরকারী নিয়ম অনুসারে, স্কুলের এন্ট্রি শ্রেণিতে অর্থাৎ ১ম শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীরা বয়স হতে হবে ৬ বছরের বেশী। সে হিসাবে পরবর্তী প্রতি শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ন্যূনতম বয়স হিসাব করতে হবে।

জাতীয় শিক্ষা নীতি ২০১০ এর আলোকে শিক্ষার্থী ভর্তির ন্যূনতম বয়স নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

মাধ্যমিক স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ PDF : আবেদন ফরম পূরণ ও লটারির নীতিমালা

লক্ষ্য করুন: ২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ১৪ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে, ভর্তির নীতিমালা বা বিজ্ঞপ্তির পিডিএফ কপি প্রকাশ করা হয়েছে।

নিচের যুক্ত ভর্তি নীতিমালা হতে ভর্তি সম্পর্কীয় বিভিন্ন তথ্য জানা যাবে। এছাড়া অনলাইনে ভর্তি আবেদনের পদ্ধতি ও লটারির প্রক্রিয়া সম্পর্কে বিজ্ঞপ্তিতে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি মাধ্যমিক স্কুল ভর্তির বিজ্ঞপ্তি দেখুন।

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২২

বেসরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি দেখুন নিচের অনুচ্ছেদে।

বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

২০২২ সালের সরকারি স্কুলে ভর্তি অনলাইনে ফরম পূরণের নিয়ম

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি স্কুল সমূহের ভর্তি বিজ্ঞপ্তির নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে ফরম পূরণ করতে হবে। এরপর টেলিটকের প্রি-পেইড মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

শুধুমাত্র অনলাইনে ভর্তির জন্য আবেদন করা যাবে।স্কুলে ভর্তি ফরম পাওয়া যাবে না বলে ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আবেদনের ঠিকানা: http://gsa.teletalk.com.bd

সঠিক তথ্য ও ডকুমেন্ট দিয়ে অনলাইনে ফরম পূরণ করে সাবমিট করলে ইউজার আইডি পাওয়া যাবে। আর এই ইউজার আইডি দিয়ে মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

অনলাইন আবেদন ফি- ১১০/= (এক শত দশ) টাকা।

ভর্তি আবেদনের সঠিক পদ্ধতি ও প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে নিচের যুক্ত বিজ্ঞপ্তি পড়ুন।

স্কুল ভর্তি আবেদনের নিয়ম ২০২২

সরকারি মাধ্যমিক স্কুল ভর্তি মেধাতালিকার লটারির রেজাল্ট জানবেন যেভাবে

দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদন সম্পন্ন হলে অনলাইনে লটারির মাধ্যমি শিক্ষার্থী নির্বাচন করে রেজাল্ট প্রকাশ করা হবে।

লটারি প্রক্রিয়া শেষে http://gsa.teletalk.com.bd ওয়েবসাইট হতে ভর্তির লটারি রেজাল্ট দেখা যাবে।

১২ ডিসেম্বর দুপুর ২টার সময় সরকারি স্কুলের লটারি ফলাফল প্রকাশ করা হবে। বেসরকারি স্কুলের লটারি ফলাফল ১৩ ডিসেম্বর দুপুর ৩টার প্রকাশিত হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানদের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে, ভর্তি ওয়েবসাইট হতে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল জানতে পারবেন।

উপরোক্ত ভর্তির নীতিমালা ও আবেদন ফরম পূরণের নিয়মাবলী ভালোভাবে পড়ে আবেদন ও ফি পরিশোধ করুন।

কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের কাছে প্রশ্ন করুন।

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি সম্পর্কে আপডেট তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করুন (মুক্তপাঠ)

এমপিও ভুক্তির খবর ২০২২: নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের কোড প্রস্তুত

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৬/১২/২০২২ খ্রি. তারিখ ০৬:৫০ অপরাহ্ন।

Share This:

75 Comments

    1. কিছু তথ্য লাগবে। বিশেষ করে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন, পূর্বের স্কুলের নাম, বাবা-মার আইডি তথ্য ইত্যাদি। আবদেন শুরু হলে অনলাইন আবেদন ফরম দেখে বিস্তারিত বলা যাবে। ধন্যবাদ।

    1. ১৬ নভেম্বর স্কুলের ভর্তির বিজ্ঞপ্তি ও ফরমপূরণের ওয়েবসাইটে তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটিতে ঠিকানা দেখুন।

    1. ২০২২ সালের ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়মাবলী প্রতিবেদনে যুক্ত করা হয়েছে। এখানে ভর্তি নীতিমালার সকল বিষয় প্রকাশ করা হয়েছে। ধন্যবাদ।

  1. আমার ছেলের বয়স নয় বছর ৯ মাস ১৭ দিন ।
    আমার প্রশ্ন : ১০ম শ্রেণীতে ভর্তি করা যাবে কিনা এবং এক্ষেত্রে আমার করণীয় কি ?

    1. শিক্ষার্থীর জন্ম সনদ, ছবি, বাবা-মার আইডি নম্বর, লটারিতে ভর্তির সুযোগ পেলে পূর্ববর্তী স্কুলের সঙশ্লিষ্ট শ্রেণির পাসের সনদ ইত্যাদি।

    1. নতুন সরকারি করা স্কুলের নাম না ও থাকতে পারে। বিজ্ঞপ্তিতে এ বিষয়ে উল্লেখ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের ভর্তি উপজেলা কমিটির দ্বারা হবে। ধন্যবাদ।

    1. খুব সম্ভবত না। স্কুল ভর্তি নীতিমালা বা ভর্তি বিজ্ঞপ্তিতে, এমন কী অনলাইনে ফরম পূরণের সময় আসন তালিকা দেখা যায়নি। ধন্যবাদ।

    1. স্কুলগুলোর অবস্থানের ভিত্তিতে ভাগ করাকে এখানে ক্লাস্টার বলে উল্লেখ করা হয়েছে। ভর্তি ফরম পূরণ করতে গিয়ে ইংরেজী অক্ষরের কোটার কোড পাবেন। এক্ষেত্রে দক্ষ কম্পিউটার অপারেটর এর সাহায্য নিন। ধন্যবাদ।

    1. পরীক্ষা পাশের সনদ, জন্ম নিবন্ধন সহ অন্যান্য ডকুমেন্টস। আসলে এগুলো ডকুমেন্টস প্রত্যেকেরই আছে। ধন্যবাদ।

    1. ক্লাস্টার হলো, বিদ্যালয়ের অবস্থানের উপর ভিত্তি করে বিভক্তি করণ। ভর্তি নীতিমালা অনুসারে, প্রতি ক্লাস্টারে একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এবিষয়ে আরো জানুন ভর্তি নীতিমালা হতে, ভর্তি নীতিমালা দেখতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।

    2. বাবার মারা গেছে। উনার আইডি কার্ড নেই। পাসপোর্ট এর কপি আছে। সেক্ষেত্রে আবেদন করার উপায় কি?

  2. আমি প্রাইমারীতে একটা আবেদন করেছি যেখানে ভূলবশত প্রত্যাশিত শ্রেণী ভূল দিয়েছি। তা কিভাবে সংশোধন করব যদি জানাতেন উপকার হতো। টাকা পেমেন্ট হয়ে গেছে।

    1. আবেদন সংশোধন করার কোন অপশন আছে কী না তা খুঁজে দেখুন। আর ভর্তি ওয়েবসাইটে হেল্প লাইন আছে। সেখানে ফোন করে বিষয়টি সম্পর্কে জানতে পারেন। ধন্যবাদ।

  3. আমি নিজে নিজেই আমার ছোট ভাইয়ের অনলাইন আবেদন করেছি।ভুল করে জন্মের মাস ১০এর পরিবর্তে ০৯সাবমিট করে ফেলেছি। এখন আমার করণীয় কি?

    1. আবেদন সংশোধনের ব্যবস্থা আছে কী না তা খুঁজে দেখুন। আর ভর্তি ওয়েবসাইটে হেল্প লাইন আছে। সেখানে ফোন করে দেখুন। ধন্যবাদ।

    1. প্রতিবেদনে যুক্ত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আছে। আর বিস্তারিত জানতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন। ধন্যবাদ।

    1. ভর্তি করা যাবে। ভর্তি আবেদনের সময কেবলমাত্র তথ্যের প্রয়োজন হবে। ভর্তির সময় পরীক্ষা পাসের সনদ, ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ সহ প্রতিষ্ঠানের চাহিদাকৃত ডকুমেন্ট দিতে হবে।

  4. আবেদনে কোন ভুল হলে এবং টেলিটকে টাকা রিচিভের এস এম এস চলে আসলে, পরে কি আবার শুদ্ধভাবে আবেদন করা যাবে? এতে কোন আবেদন টা গ্রহনযোগ্য হবে? ১ম টা না দ্২য় টা? নাকি ২য় আবেদন করে আবার টেলিটকে টাকা দিলে ২ টাই বাদ পড়ে যাবে? প্লিজ উত্তরটা জানালে কৃতজ্ঞ থাকবো।

  5. ক্লাস ৯ এর সরকারি স্কুলে ভর্তি আবেদন এ একাধিক গ্রুপ দিয়ে আবেদন করা যাবে। যেমন কমার্স দিয়ে একবার আবেদন করার পর আবার সাইন্স দিয়ে আবেদন করতে পারবো ?

  6. আমার মেয়ের বাবা মৃত । কিভাবে আবেদন করতে পারি। যদি উপায় বলে দিতেন উপকৃত হতাম। ভর্তি ফরমে বাবা , মা দুজনেরই আইডি নাম্বার দিতে হয় । ৯ বছর আগে মৃত ব্যক্তির আইডি নাম্বার কোথায় পাবো? যাদের বাবা/মা নেই তারা কি কখনো সরকারি স্কুলে ভর্তির সুযোগ পাবে না? ভর্তি ফরমে যদি বাবা অথবা মায়ের তে কোনো একজনের আইডি নাম্বার দিলেই হতো তাহলে কোন সমস্যা হতো না। প্লীজ আমার সমস্যা টি কিভাবে সমাধান করা যায় একটু জানাবেন।

  7. ক্লাস সেভেন এ ভর্তি এর জন্য আবেদন করতে গেলে স্কুল এর নাম আসে না । তবে অন্য ক্লাস দিলে ওই স্কুল এর নাম আসে । এখন কি করার?

  8. আমার ছেলের জন্য সরকারি স্কুলে ভর্তি আবেদন করছি তিনটি স্কুলে, দুটি স্কুলে দুই শিফটে এবং একটি স্কুলে এক শিফটে।
    এমতাবস্থায় অন্য দুটি সরকারি স্কুল লিস্ট থেকে বাদ পরে যায়।
    তাই জিগ্যাসা আমি পুনরায় বাদ পরা স্কুলের জন্য আবেদন করতে পারবো কিনা।

    1. এ বিষয়ে আমাদের জানা নেই। তবে আপনি কম্পিউটার দোকানে গিয়ে তাদের কাছে বিষয়টি জানাতে পারেন। অন্য কেউ এ ধরণের কোন সমস্যায় পড়েছিলো কি না।

  9. আমি ২০২২ সালে একটা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নবম শ্রেণি তে বিঙ্গান বিভাগে ভর্তি হয়েছিলাম । রেজিস্ট্রেশনও করছিলাম কিন্তু বাষিক পরীক্ষা দেই নাই। আমি কি ২০২৩ সালে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কারিগরি বিভাগে নবম শ্রেণিতে আবার পূনরায় ভর্তি হতে পারব ?

    1. আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হতে চান সে প্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে কথা বলুন। তিনি এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 5 =