সরকারি স্কুলে ভর্তি লটারি রেজাল্ট ২০২২: ১ম-৯ম শ্রেণির ভর্তির সময়সূচি

সরকারি স্কুলে ভর্তি ২০২২: দেশের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির অনলাইন লটারির রেজাল্ট ও ভর্তির সময়সূচি প্রকাশ।

মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলে ১ম-৯ম শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২২: নির্বাচিতদের ভর্তির সময়সূচি

২০২২ খ্রিষ্টাব্দের দেশের মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষা এবারো অনুষ্ঠিত হয়নি। বিগত বছরের ন্যায় এবারও লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

করোনা সংক্রমণ মাথায় রেখে, ভর্তি পরীক্ষার বদলে লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

১৬ নভেম্বর তারিখে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে সরকারি-বেসরকারি স্কুলের ভর্তির নীতিমালা, সময়সূচি ও অনলাইন আবেদনের নিয়মাবলী নিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়

সবশেষে ১৫ ডিসেম্বর সরকারি স্কুলের লটারির ফলাফল প্রকাশ করা হয়। এতে মেধাতালিকা ও অপেক্ষমান তালিকা নামে দুটি তালিকা প্রকাশ করা হয়েছে।

সবশেষ ২১ ডিসেম্বর তারিখে, স্কুল লটারিতে নির্বাচিতদের ভর্তির সময়সূচি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে সরকারি স্কুল সমূহে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সূচি সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়।

অনলাইনে স্কুলের ভর্তি আবেদন শুরু হয় ২৫ নভেম্বর থেকে। আর ভর্তি আবেদন গ্রহণ প্রক্রিয়া চলেছে ১০ ডিসেম্বর পর্যন্ত ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত (বর্ধিত সময়)।

ভর্তি লটারির ফলাফল প্রকাশ করা হয় ১৫ ডিসেম্বর। (লটারির রেজাল্ট জানুন নিচের অনুচ্ছেদে)।

উল্লেখ্য, গত ২০২১ খ্রিষ্টাব্দে করোনা সংক্রমণের কারণে সরকারি স্কুল সমূহে অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হয়।

এর আগের বছরগুলোতে লটারিতে কেবলমাত্র প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি করা হতো প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে। এছাড়া নবম শ্রেণিতে ভর্তি করা হতো জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

বিঃ দ্রঃ- সরকারি স্কুলের পাশাপাশি জেলা ও মহানগরে অবস্থিত বেসরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

বেসরকারি স্কুল ভর্তি ২০২২ (৬ষ্ঠ-৯ম শ্রেণি): লটারির রেজাল্ট ও ভর্তির সময়সূচি

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি স্কুলে ভর্তির লটারি ফলাফল ও ভর্তির সময়সূচি

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুল ভর্তি আবেদন গ্রহণ করা হয়েছে অনলাইনে। টেলিটক এই আবেদন প্রক্রিয়া গ্রহণ ও লটারির ভিত্তিতে ফলাফল প্রকাশ করেছে।

সবশেষ শিক্ষা অধিদপ্তরের ২১ ডিসেম্বরের এক বিজ্ঞপ্তিতে, ভর্তি লটারির ফলাফলে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সূচি প্রকাশ করা হয়েছে।

শিক্ষা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সরকারি স্কুলে লটারি রেজাল্টে মেধাতালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের, ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত ভর্তি করা হবে।

আর অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

সরকারি স্কুলে ভর্তির লটারি ফলাফল ও ভর্তির সময়সূচি ২০২২

সরকারি স্কুলের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয় ২৫ নভেম্বর সকাল ১১:০০ টা হতে। ভর্তির আবেদন গ্রহণ করা হয়েছে ১০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত (বর্ধিত সময়)।

সরকারি স্কুল ভর্তির লটারি ১৫ ডিসেম্বরে ২০২১ খ্রি. তারিখে অনুষ্ঠিত হয়েছে

সারা দেশের সকল সরকারি স্কুলের ভর্তির অনলাইন প্রক্রিয়া পরিচালনা করে টেলিটক কর্তৃপক্ষ।

অনলাইনে ভর্তি লটারির রেজাল্ট পাওয়ার ঠিকানা: http://gsa.teletalk.com.bd

 

সরকারি মাধ্যমিক স্কুল ভর্তি লটারির রেজাল্ট জানবেন যেভাবে

দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি লটারি ১৫ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে অনুষ্ঠিত হয়েছে।

লটারি প্রক্রিয়া শেষে http://gsa.teletalk.com.bd ওয়েবসাইট হতে ভর্তির লটারি রেজাল্ট দেখা যাচ্ছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানদের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে, ভর্তি ওয়েবসাইট হতে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল জানতে পারবেন।

সরকারি স্কুলের ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানুন নিচের যুক্ত শিক্ষা অধিদপ্তরের ভর্তি নীতিমালা থেকে।

আরো দেখুন: ২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

২০২২ শিক্ষাবর্ষে মাউশি নির্ধারিত সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়স

সরকারী নিয়ম অনুসারে, স্কুলের এন্ট্রি শ্রেণিতে অর্থাৎ ১ম শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীরা বয়স হতে হবে ৬ বছরের বেশী। সে হিসাবে পরবর্তী প্রতি শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ন্যূনতম বয়স হিসাব করতে হবে।

জাতীয় শিক্ষা নীতি ২০১০ এর আলোকে শিক্ষার্থী ভর্তির ন্যূনতম বয়স নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

আরো জানুন:

জেএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২১: JSC Form Fill Up 2021

জেডিসি পরীক্ষার ফরম পূরণ ২০২১: JDC Exam Form Fill-up 2021

মাধ্যমিক স্কুল (১ম-৯ম শ্রেণি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ PDF : আবেদন ফরম ও লটারির নীতিমালা (সংশোধিত)

শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ১৬ নভেম্বর, ভর্তির নীতিমালা বা বিজ্ঞপ্তির পিডিএফ কপি প্রকাশ করা হয়েছে। তবে ১৮ নভেম্বরে বিজ্ঞপ্তিটির কিছু বিষয়ে সংশোধন করা হয়েছে। (নিচের অনুচ্ছেদে সংশোধিত বিজ্ঞপ্তি যুক্ত করা হয়েছে)।

উপজেলার পর্যায়ের নতুন সরকারি করা স্কুলের ভর্তির বিষয়ে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব স্কুলের শিক্ষকগণের নিয়োগ এড-হক ভিত্তিতে হয়নি, সেসব প্রতিষ্ঠানে ভর্তি লটারি উপজেলা কমিটির মাধ্যমে করার নির্দেশনা দেওয়া হয়েছে।

নিচের যুক্ত ভর্তি নীতিমালা হতে ভর্তি সম্পর্কীয় বিভিন্ন তথ্য জানা যাবে।

এছাড়া অনলাইনে ভর্তি আবেদনের পদ্ধতি ও লটারির প্রক্রিয়া সম্পর্কে বিজ্ঞপ্তিতে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশের বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তির জন্যও নির্দেশনা রয়েছে এবছরের ভর্তি নীতিমালায়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক স্কুল ভর্তির সংশোধিত বিজ্ঞপ্তি দেখুন।

বিঃ দ্রঃ– নিচের বিজ্ঞপ্তিতে উল্লেখিত ভর্তি আবেদনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। পরিবর্তিত সময়সূচি দেখুন উপরে যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক স্কুল ভর্তির সংশোধিত বিজ্ঞপ্তি ২০২২

২০২২ সালের সরকারি স্কুলে ভর্তি অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী

দেশের সরকারি স্কুল সমূহের ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণ করতে হবে। এরপর টেলিটকের প্রি-পেইড মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

শুধুমাত্র অনলাইনে ভর্তির জন্য আবেদন করা যাবে। আবেদনের ঠিকানা: http://gsa.teletalk.com.bd

সঠিক তথ্য ও ডকুমেন্ট দিয়ে অনলাইনে ফরম পূরণ করে সাবমিট করলে ইউজার আইডি পাওয়া যাবে। আর এই ইউজার আইডি দিয়ে মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

অনলাইন আবেদন ফি- ১১০/= (এক শত দশ) টাকা।

ভর্তি আবেদনের সঠিক পদ্ধতি ও প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে নিচের যুক্ত বিজ্ঞপ্তি পড়ুন।

সরকারি স্কুলে ভর্তির অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী

উপরোক্ত ভর্তির নীতিমালা ও আবেদন ফরম পূরণের নিয়মাবলী ভালোভাবে পড়ে আবেদন ও ফি পরিশোধ করুন। কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের কাছে প্রশ্ন করুন।

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি সম্পর্কে আপডেট তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

স্কুলের বার্ষিক পরীক্ষা নিতে শিক্ষা অধিদপ্তরের রুটিন (সময়সূচি)

মাদ্রাসার বার্ষিক পরীক্ষার রুটিন ২০২১ (দাখিল স্তর ৬ষ্ঠ-১০ম শ্রেণি)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ২১/১২/২০২১ খ্রি. তারিখ ০৪:৪৭ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

51 Comments

    1. কিছু তথ্য লাগবে। বিশেষ করে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন, পূর্বের স্কুলের নাম, বাবা-মার আইডি তথ্য ইত্যাদি। আবদেন শুরু হলে অনলাইন আবেদন ফরম দেখে বিস্তারিত বলা যাবে। ধন্যবাদ।

    1. ১৬ নভেম্বর স্কুলের ভর্তির বিজ্ঞপ্তি ও ফরমপূরণের ওয়েবসাইটে তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটিতে ঠিকানা দেখুন।

    1. ২০২২ সালের ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়মাবলী প্রতিবেদনে যুক্ত করা হয়েছে। এখানে ভর্তি নীতিমালার সকল বিষয় প্রকাশ করা হয়েছে। ধন্যবাদ।

  1. আমার ছেলের বয়স নয় বছর ৯ মাস ১৭ দিন ।
    আমার প্রশ্ন : ১০ম শ্রেণীতে ভর্তি করা যাবে কিনা এবং এক্ষেত্রে আমার করণীয় কি ?

    1. শিক্ষার্থীর জন্ম সনদ, ছবি, বাবা-মার আইডি নম্বর, লটারিতে ভর্তির সুযোগ পেলে পূর্ববর্তী স্কুলের সঙশ্লিষ্ট শ্রেণির পাসের সনদ ইত্যাদি।

    1. নতুন সরকারি করা স্কুলের নাম না ও থাকতে পারে। বিজ্ঞপ্তিতে এ বিষয়ে উল্লেখ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের ভর্তি উপজেলা কমিটির দ্বারা হবে। ধন্যবাদ।

    1. খুব সম্ভবত না। স্কুল ভর্তি নীতিমালা বা ভর্তি বিজ্ঞপ্তিতে, এমন কী অনলাইনে ফরম পূরণের সময় আসন তালিকা দেখা যায়নি। ধন্যবাদ।

    1. স্কুলগুলোর অবস্থানের ভিত্তিতে ভাগ করাকে এখানে ক্লাস্টার বলে উল্লেখ করা হয়েছে। ভর্তি ফরম পূরণ করতে গিয়ে ইংরেজী অক্ষরের কোটার কোড পাবেন। এক্ষেত্রে দক্ষ কম্পিউটার অপারেটর এর সাহায্য নিন। ধন্যবাদ।

    1. পরীক্ষা পাশের সনদ, জন্ম নিবন্ধন সহ অন্যান্য ডকুমেন্টস। আসলে এগুলো ডকুমেন্টস প্রত্যেকেরই আছে। ধন্যবাদ।

    1. ক্লাস্টার হলো, বিদ্যালয়ের অবস্থানের উপর ভিত্তি করে বিভক্তি করণ। ভর্তি নীতিমালা অনুসারে, প্রতি ক্লাস্টারে একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এবিষয়ে আরো জানুন ভর্তি নীতিমালা হতে, ভর্তি নীতিমালা দেখতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।

  2. আমি প্রাইমারীতে একটা আবেদন করেছি যেখানে ভূলবশত প্রত্যাশিত শ্রেণী ভূল দিয়েছি। তা কিভাবে সংশোধন করব যদি জানাতেন উপকার হতো। টাকা পেমেন্ট হয়ে গেছে।

    1. আবেদন সংশোধন করার কোন অপশন আছে কী না তা খুঁজে দেখুন। আর ভর্তি ওয়েবসাইটে হেল্প লাইন আছে। সেখানে ফোন করে বিষয়টি সম্পর্কে জানতে পারেন। ধন্যবাদ।

  3. আমি নিজে নিজেই আমার ছোট ভাইয়ের অনলাইন আবেদন করেছি।ভুল করে জন্মের মাস ১০এর পরিবর্তে ০৯সাবমিট করে ফেলেছি। এখন আমার করণীয় কি?

    1. আবেদন সংশোধনের ব্যবস্থা আছে কী না তা খুঁজে দেখুন। আর ভর্তি ওয়েবসাইটে হেল্প লাইন আছে। সেখানে ফোন করে দেখুন। ধন্যবাদ।

    1. প্রতিবেদনে যুক্ত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আছে। আর বিস্তারিত জানতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন। ধন্যবাদ।