সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩ (১ম-৯ম শ্রেণির ভর্তির বয়সসীমা)

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির বয়স নির্ধারণ করে নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ভর্তির নির্ধারিত বয়সসীমা সম্পর্কে জানুন।

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩ (প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ১ম-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ভর্তির বয়সসীমা)

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ভর্তির বয়স নির্ধারণ করে নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি নীতিমালায়, কোন শ্রেণিতে একজন শিক্ষার্থীর ভর্তির বয়স ন্যূনতম কত বছর হতে হবে তার সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির সময় প্রায়ই অভিভাবকই বিষয়টি নিয়ে অনিশ্চয়তায় ভোগেন। এই অনিশ্চয়তা দূর করতে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের ভর্তির ন্যূনতম বয়স নির্ধারণ করে দিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় জাতীয় জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শিক্ষার্থীদের ১ম শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারণ করেছেন। জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ বছর হতে হবে।

প্রথম শ্রেণির বয়স ৬+ ধরে অন্য সব শ্রেণির ভর্তির বয়স নির্ধারিত হবে। নিচের অনুচ্ছেদে কোন শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীর কত বয়স হতে হবে তার তালিকা দেখুন।

উল্লেখ্য, ২০২৩ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তির অনলাইন আবেদন ১৬ নভেম্বর ২০২২ খ্রি. তারিখ থেকে শুরু হয়েছে। বরাবরের মত এবারও লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে ভর্তি করা হবে।

আরো জানুন:

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ (সিলেবাস, মানবন্টন ও পরীক্ষার তারিখ)

সরকারি স্কুলে ভর্তি ২০২৩: ১ম-৯ম শ্রেণির ভর্তি লটারির রেজাল্ট

২০২৩ সালের সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির বয়সসীমা

জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬ বছরের বেশী হতে হবে। সে হিসেবে ২য় হতে ৯ম শ্রেণির ভর্তির বয়স নির্ধারিত হবে।

উপরোক্ত নিয়ম অনুসারে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির বয়স হবে নিম্নরূপ।

১ম শ্রেণিতে ভর্তির বয়স ৬ বছরের বেশী।

২য় শ্রেণিতে শিক্ষার্থীর বয়স হতে হবে ৭ বছরের বেশী।

৩য় শ্রেণিতে একজন শিক্ষার্থীকে ভর্তি হতে বয়স হতে হবে ৮ বছরের বেশী।

৪র্থ শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স হতে হবে ৯ বছরের বেশী।

৫ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ১০ বছরের বেশী হতে হবে।

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীকে ১১ বছরের বেশী বয়সী হতে হবে।

৭ম শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স হতে হবে ১২ বছরের বেশী।

৮ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ১৩ বছরের বেশী হতে হবে।

৯ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীকে ১৪ বছরের বেশী বয়সী হতে হবে।

১ জানুয়ারি ২০২৩ তারিখ ধরে শিক্ষার্থীর বয়স হিসাব করতে হবে। এই তারিখে শিক্ষার্থীর উপরোক্ত শ্রেণিতে ভর্তিতে নির্ধারিত বয়স হতে হবে।

তবে ভর্তির বয়সের ঊর্ধ্বসীমা সংশ্লিষ্ট বিদ্যালয় নির্ধারণ করবে।  শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য ভর্তির আবেদন ফরমের সাথে অনলাইন জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

এ বিষয়ে বিস্তারিত জানুন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি নীতিমালার ২ নম্বর অনুচ্ছেদ থেকে।

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে ভর্তির বয়স সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

সরকারি স্কুল ভর্তি রেজাল্ট ২০২২: লটারির ফলাফল দেখার নিয়ম

বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি ২০২৩: ৬ষ্ঠ-৯ম শ্রেণির ভর্তি ফলাফল

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রনালয়

Share This:

25 Comments

  1. চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের ভর্তি বিজ্ঞাপ্তি সম্পর্কে জানাবেন। কোন কোন ক্লাসে ভর্তি করা হবে। গভঃ মুসলিম স্কুলেরটাও জানাবেন

  2. যারা এখন ক্লাস এইটে পড়ে ২৩সালে নবম শ্রেণিতে পড়বে এখন তার বয়স ১৩ বছর সে কী নবম শ্রেনিতে এডমিশন পাবেনা?

  3. আমি কী শুধু আমার নিজ থানার স্কুলে আবেদন করতে পারব অন্য থানার কোন স্কুলে আবেদন করতে পারব না। আমি থানা পরিবর্তন করে আবেদন করতে পারব কী। দয়া করে জানাবেন

    1. ঢাকা বা বিভাগীয় শহরে ভর্তি আবেদনের জন্য সুষ্পষ্ট নির্দেশনা ভর্তি বিজ্ঞপ্তিতে দেওয়া আছে। আপনি ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ুন।

  4. প্রথম শ্রেনীতে ভর্তির জন্য বয়স ৬+ বলা হয়েছে কিন্তু যদি ১-১-২০২৩ তারিখে বয়স ৬ হয় তাহলে আবেদন করা যাবে কিনা?

  5. 1-1-23 এ আমার সন্তানের বয়স ৫বছর হতে 22দিন কম, অর্থাৎ তার জন্ম 23-01-2018. এ ক্ষেত্রে সে 2023 এ প্রাক প্রাথমিকে ভর্তির জন্য আবেদন করতে পারবে কি না?

    1. প্রাক প্রাথমিকে ভর্তি করতে পারলেও পরবর্তীতে ১ম শ্রেণিতে ভর্তি হতে সমস্যা হতে পারে। কারণ ১ম শ্রেণিতে ভর্তি হতে ৬+ বছর বয়স হতে হবে।

  6. বাচ্চার বাবা অথবা মা মৃত হলে কিভাবে আবেদন করতে হবে।কারণ ভর্তি ফরমে বাবা, মা দুজনেরই আইডি নাম্বার দিতে হয়।মৃত ব্যক্তির আইডি নাম্বার তো দেয়া সম্ভব নয়। তাছাড়া ভর্তি ফরমে বিকল্প কোন অপশন নেই। এ ধরনের সমস্যা কিভাবে সমাধান করা যায় একটু জানাবেন প্লিজ।

  7. আমার মেয়ের জন্ম ০৬/০১/২০১৪. এখন সরকারি স্কুলে লটারিতে উর্ত্তীণ্ণ হয়েছে। কিন্তু ৬ দিন কম হওয়ায় তাকে ৪র্থ শ্রেণিতে ভর্তি নিচ্ছে না।বলে ১দিনের কম হলেও ভর্তি নিবে না।তাহলে আবেদন করার সময় যদি জন্ম তারিখ ব্লক করে দিতো তাহলে আবেদন করতাম না। এরকম সমস্যা হলে তাকে কেনো প্রথম শ্রেণিতে ভর্তি নিল। জনাবেন প্লিজ।

    1. স্কুল ভর্তি বিজ্ঞপ্তিতে বয়সের বিষয়টি গুরুত্ব সহকারে উল্লেখ করা ছিলো। এখন এমন জটিলতার সমাধান শিক্ষা মন্ত্রণালয় বা অধিদপ্তর দিতে পারবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + 5 =