স্কুল ছুটির তালিকা ২০২৪ (সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়)

২০২৪ সালের সরকারি-বেসরকারি স্কুল ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুলের এই ছুটির তালিকা প্রকাশ করেছে।

এই প্রতিবেদন থেকে, দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক শিক্ষাপঞ্জি (পরীক্ষার সময়সূচী সহ) ও ছুটির প্রজ্ঞাপনের pdf ক্যালেন্ডার দেখুন।

সদ্য সংবাদ: মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক স্কুলের ১১ থেকে ২৫ মার্চ তারিখে ছুটি বাতিল করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আগামী ১১ মার্চ হতে ২৫ মার্চ ২০২৪ খ্রি: পর্যন্ত মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে।

৮ ফেব্রুয়ারি তারিখে, শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের ছুটি বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে।

২০২৪ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ছুটির তালিকা pdf 2024

২০২৪ সালের দেশের সকল সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে, শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছামাৎ রহিমা আক্তার স্কুল ছুটির প্রজ্ঞাপন জারি করেন।

মাধ্যমিক স্কুল ছুটির প্রজ্ঞাপনের পিডিএফ কপি ১৩ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে, শিক্ষা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

২০২৪ সালের স্কুল ছুটির প্রজ্ঞাপন অনুসারে, প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি সহ মোট ৭৬ দিন সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ছুটি থাকবে।

নিচের অনুচ্ছেদে দীর্ঘ দিনের একটানা প্রধান-প্রধান ছুটি সমূহ উল্লেখ করা হলো। এছাড়া জাতীয় ও ধর্মীয় দিবস সমূহের ছুটিগুলো দেখুন এই প্রতিবেদনে যুক্ত ছুটির পিডিএফ তালিকা থেকে।

আরো জানুন:

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার (সরকারি ছুটির তালিকা)

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজের ছুটির তালিকা pdf

মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক স্কুল ছুটির তালিকা pdf download

দেশের সকল মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে কিছু একটানা ছুটির জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

নিচের অনুচ্ছেদে একটানা ছুটির দিন-তারিখ উল্লেখ করা হয়েছে।

১১ মার্চ ২০২৪ থেকে ১৮ এপ্রিল ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত ২৯ দিন স্কুলে একটানা ছুটি থাকবে। যেসব কারণে এসব দিনে ছুটি থাকবে তা হলো- পবিত্র রমান, স্বাধীনতা ও জাতীয় দিবস, ইস্টার সানডে, বৈশাবী, নববর্ষ, শব-ই-কদর, জুমাতুল-বিদা ও ঈদুল-ফিতর।

পবিত্র ঈদুল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশ জন্য ১৪ দিন দেশের সকল মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে। ১৩ জুন হতে ২ জুলাই ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত স্কুলে ছুটি থাকবে।

দূর্গাপুজা, ফাতেহা-ইয়াজ-দাহাম, শ্রী শ্রী লক্ষ্মীপূজা, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ৯ অক্টোবর হতে ১৭ অক্টোবর ২০২৪ পর্যন্ত স্কুলে ছুটি থাকবে।

১২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত সবশেষ একটানা ১১ দিন স্কুল ছুটি থাকবে। শীতকালীন অবকাশ, বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এসব দিনে মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে।

নিচের অনুচ্ছেদে যুক্ত স্কুল ছুটির তালিকা থেকে সকল  জাতীয় ও ধর্মীয় দিবসের ছুটির ক্যালেন্ডার দেখুন।

স্কুল ছুটির তালিকা ২০২৪

মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

স্কুলের ছুটির তালিকা ২০২৪

লক্ষ্য করুন: হাওড় অঞ্চলে বোরো ধান কাটা উপলক্ষ্যে মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে এপ্রিল মাসের ১ম সপ্তাহ পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকতে দেখা যায়।

তাই হাওড় অঞ্চলের বিদ্যালয় সমূহের প্রধান শিক্ষকবৃন্দ পবিত্র ঈদুল আযহা ও গ্রীষ্মকালীন ছুটি থেকে সমন্বয় করে উল্লিখিত সময়ে ১০ (দশ) দিন শ্রেণি কার্যক্রম বন্ধ রাখতে পারবেন।

তবে ছুটি সমন্বয়কারী প্রতিষ্ঠান প্রধানকে গ্রীষ্মকালীন ছুটির সময় শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

মাধ্যমিক স্কুলের সামষ্টিক মূল্যায়ন ও পরীক্ষার তারিখ

২০২৪ সালের ছুটির তালিকায় দেশের সকল মাধ্যমিক স্কুলের শিক্ষা বর্ষপঞ্জি নির্ধারণ করেছে শিক্ষা অধিদপ্তর। স্কুলের সকল শ্রেণির পরীক্ষার তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

যেসব সময়সূচি অনুসারে স্কুলের পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে তার তারিখ নিম্নে উল্লেখ করা হলো-

মাধ্যমিক স্কুলের সামষ্টিক ষাণ্মাসিক মূল্যায়ন, অর্ধ-বাষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবে ২৩ মে ২০২৪ খ্রি. তারিখ বৃহস্পতিবার থেকে। পরীক্ষা গ্রহণ চলবে ৯ জুন ২০২৪ খ্রি. তারিখ রবিবার পর্যন্ত। ফলাফল প্রকাশ ১০ জুলাই ২০২৩ খ্রি. তারিখে।

স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ অক্টোবর হতে ৫ নভেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। ফলাফল প্রকাশিত হবে ১০ নভেম্বর ২০২৪ খ্রি. তারিখে।

স্কুলের সকল শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায় ও বার্ষিক পরীক্ষা গ্রহণ চলবে ২১ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। ৩০ ডিসেম্বর বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে।

মাউশি অধিদপ্তর ছুটির প্রজ্ঞাপন: শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ছুটির প্রজ্ঞাপনে, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি ১১টি বিশেষ নির্দেশনা দিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানকে এসব নির্দেশাবলী মেনে চলতে হবে।

১। শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৪খ্রি: পর্যন্ত। সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।

২। উল্লিখিত মূল্যায়ন/পরীক্ষার সময়সূচি অনুযায়ী ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন, অর্ধ-বার্ষিক পরীক্ষা, প্রাক নির্বাচনী পরীক্ষা, বার্ষিক সামষ্টিক মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে।

মূল্যায়নের কাগজপত্র ও বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি মূল্যায়ন/পরীক্ষার সময় ১০/১২ কর্মদিবসের বেশি হবে না।

৩। স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো উৎস থেকে সংগৃহীত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না।

৪। মূল্যায়ন/পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে মূল্যায়ন/পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫। সাপ্তাহিক ছুটি (শুক্রবার ও শনিবার) ব্যতিত বছরে মোট ছুটি থাকবে ৭৬ দিন।

৬। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না।

সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

৭। ছুটিকালীন অনুষ্ঠেয় ভর্তি কার্যক্রম সম্পাদন ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে।

৮। এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয় সমূহে যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

জাতীয় দিবস পালনে মাউশি অধিদপ্তরের নির্দেশনা

৯. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, বাংলা নববর্ষ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবস সমূহ উদযাপন করতে হবে।

১০। ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করতে হবে।

১১। প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন ও শিক্ষাসপ্তাহ পালন করতে হবে।

২০২৪ সালের মাধ্যমিক স্কুলের ছুটি তালিকা সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

আরো দেখুন:

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ pdf [সরকারি-বেসরকারি মাদ্রাসা]

ব্যাংক লেনদেনের সময়সূচি ২০২৪ (সকল ব্যাংকের অফিস খোলার সময়)

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মন্তব্য করুন