Home » ৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ (আবেদন ও পরীক্ষার তারিখ)

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ (আবেদন ও পরীক্ষার তারিখ)

৪৬ তম বিসিএস পরীক্ষার সার্কুলার ২০২৩

৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এবারে মোট ৩ হাজার ১৪০ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।

আবেদন শুরু হয় ১০ ডিসেম্বর থেকে। প্রিলিমিনারি পরীক্ষা ৯ মার্চ ২০২৪ তারিখ শনিবার অনুষ্ঠিত হবে। বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ (আবেদন ও প্রিলিমিনারি পরীক্ষার তারিখ)

৪৬ তম বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশ করা হয়েছে। ৩০ নভেম্বর তারিখে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)-এর দাপ্তরিক ওয়েবসাইটে বিবিএস সার্কুলার প্রকাশ করা হয়েছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, ৪৬ তম বিবিএস পরীক্ষায় আবেদনের তারিখ ও পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়েছে।

প্রকাশিত পিএসসির সার্কুলারে বিভিন্ন ক্যাডারে পদের সংখ্যা, পদের নির্ধারিত যোগ্যতা ও আবেদনের ফি সহ আবেদনের নিয়মাবলী প্রকাশ করা হয়েছে।

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি), ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা ৯ মার্চ ২০২৪ তারিখ শনিবার সকাল ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বিভাগীয় শহরের কেন্দ্রে প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪৬তম বিসিএস প্রিলিঃ পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ যথা সময়ে প্রকাশ  করা হবে। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এইসব তথ্য দেখা যাবে।

এছাড়াও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) থেকে পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস পাওয়া যাবে।

৪৬ তম বিসিএস সার্কুলার: প্রার্থীর বয়স (১ নভেম্বর ২০২৩ তারিখে)

সাধারণ ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ক্ষেত্রে বয়স ২১ হতে ৩২ বছরের মধ্যে হতে হবে।

বিসিএস পরীক্ষার অনলাইন আবেদন ও ফি জমাদানের তারিখ

৪৬ তম বিএসসি পরীক্ষার আবেদন অনলাইনে শুরু হবে ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

৩১/১১/২০২৩ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিটের মধ্যে কেবল User ID প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টা (০৩/০১/২০২৪ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত), সময়ের মধ্যে ফি জমা দিতে পারবেন।

নির্ধারিত তারিখ ও সময়ের পূর্বে বা পরে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

Applicant’s Copy- তে বর্ণিত সময় অনুযায়ী (অর্থাৎ ৭২ ঘণ্টা) প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে হবে। ফি জমা দানের পূর্বে আবেদনপত্র সংশোধনের সুযোগ রয়েছে। আবেদনের প্রিন্ট কপি দেখে নিশ্চিত হয়ে ফি জমা দিবেন।

ফি জমাদানের পর আর কোন সংশোধনের সুযোগ থাকবে না। আবেদনের জন্য শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে পর্যাপ্ত সময় নিয়ে আবেদন করতে পরামর্শ দেয়া হয়েছে।

৪৬ তম বিসিএস পরীক্ষার তারিখ (প্রিলিমিনারি)

৪৬ তম বিবিএস প্রিলিমিনারি পরীক্ষা ২০২৪ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে বলে সার্কুলারে জানানো হয়েছে। পরীক্ষার নির্দিষ্ট দিন-তারিখ ও স্থান পরবর্তীতে কমিশনের ওয়েবসাইটে ও পত্রিকার মাধ্যমে জানানো হবে।

সকল ক্যাডারের প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা হবে মোট ২০০ নম্বরের। এমসিকিউ প্রশ্নপত্রে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে।

৪৬ তম বিসিএস পরীক্ষার সার্কুলার ২০২৩ (46th bcs job circular 2023 pdf)

৪৬ তম বিসিএস সার্কুলারে বিভিন্ন ক্যাডারে ৩ হাজার ১৪০ জন প্রার্থী নিয়োগ পাবেন। গত ১০ টি বিবিএস সার্কুলারের মধ্যে সবচেয়ে বেশী পদে এবারেই নিয়োগ দেওয়া হচ্ছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

অনলাইনে বিবিএস পরীক্ষার আবেদন করার আগে ২২ পৃষ্ঠার পিডিএফ কপিতে প্রকাশিত সার্কুলার পড়ে নিন। নিচের লিংক থেকে সার্কুলার ডাউনলোড করুন।

আরো দেখুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ৮ ডিসেম্বর ২০২৩ তারিখে

তথ্যসূত্র-

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।