অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ (জাতীয় বিশ্ববিদ্যালয়)

২০২২ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ বর্ষ ভর্তি বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম জিপিএ পয়েন্ট গতবারের চেয়ে বাড়ানো হয়েছে। আর এতেই বিপাকে পড়েছেন হাজারো শিক্ষার্থী। তারা ভর্তি আবেদনের যোগ্যতা কমানোর দাবী করেছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২: অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে?

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে?- উত্তরটি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ অনার্স শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য পৃথক পৃথক ভর্তি যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

এবারে সকল শাখার ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা কিছুটা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তিতে নির্ধারিত জিপিএ পয়েন্ট না থাকায়, অনেক শিক্ষার্থী ভর্তি আবেদন করতে পারবেন না বলে জানা গেছে।

ইতোমধ্যে অনেক শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ভর্তি যোগ্যতা কমিয়ে পুনঃনির্ধারণ করার অনুরোধ জানিয়েছেন। টিচার নিউজ বিডি’র বিভিন্ন প্রতিবেদনে শিক্ষার্থীরা এমন অনুরোধ করেছেন।

এছাড়া দেশের বিভিন্ন জাতীয় গণমাধ্যম ও অনলাইন নিউজ পোর্টালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনার্সে ভর্তি যোগ্যতা কমানোর দাবী জানিয়েছেন।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির অনলাইন আবেদন ২২ মে থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ৯ জুন ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ২২ মে-৯ জুন ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির মেধা তালিকা রেজাল্ট প্রকাশ যেভাবে

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তির যোগ্যতা (জিপিএ পয়েন্ট) ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুসারে কেবলমাত্র ২০১৮/২০১৯ সালের এসএসসি সমমান ও ২০২০-২০২১ সালের এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণরা অনার্স শ্রেণিতে আবেদন করতে পারবেন।

অনার্স ভর্তিতে এইচএসসি ও সমমান পরীক্ষার পঠিত বিষয় সমূহ থেকে ভর্তি যোগ্য বিষয় নির্ধারণ করা হবে।

তবে উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

মানবিক শাখার শিক্ষার্থীদের ন্যূনতম ভর্তি যোগ্যতা

মানবিক শাখার ক্ষেত্রে বাংলাদেশের যে কোন স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৮/২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

২০২০/২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ভর্তি ন্যূনতম যোগ্যতা

দেশের যে কোন স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ পেতে হবে।

২০২০/২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

কারিগরি বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে

কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচ.এস.সি. (ভোকেশনাল) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্টে) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিচের ভর্তি নির্দেশিকা থেকে অনার্স ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতার বিস্তারিত জানুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা ২০২২

২০২২ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা সম্পর্কে আপনার কোন মতামত থাকলে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ ট্রান্সফার হওয়ার নিয়ম (NU TC Rules)

তথ্যসূত্র-

জাতীয় বিশ্ববিদ্যালয়

Share This:

27 Comments

  1. অনার্স ১ম বর্স ভর্তি পয়েন্ট বাড়ানোর বিষয়ে –>এইটা মুটেও ঠিক হয় নাই, বাংলাদেশে সরকার গঠিত কিছু কাজ করার নিয়ম একেবারে মানসম্মত নয়। অনেক শিক্ষার্থী আছে যাদের এসএসসি থেকে এসএসসির পয়েন্ট অনেক বেশি, তাদের কথা মাথায় রেখে এই ডিসিশন টা নেওয়া উচিত ছিল। তাই বাংলাদেশ সরকারকে অনুরোধ করে জানাই অনার্স ১ম বর্স শিক্ষার্থীদের পয়েন্টা৩.০০ করে দেওয়া হক। মাননীয় প্রধানমন্ত্রী @শেখহাসিনা মেম এর প্রতি শ্রদ্ধাশীল আবেদন ♥

    1. মতামতের জন্য ধন্যবাদ। আশা করা হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে।

    2. ঠিক বেলেছেন আপনি আমি একজন সেই রকম ভুক্তভগি জানি না আমার কপালে কি আছে😭প্লিজ মেম আমাদের বাঁচান আপনি।।?

    3. এটা মোটেও ঠিক করে নি, এসএসসির পয়েন্ট কমিয়ে ৩.০ করা হোক। না হলে অনেক শিক্ষার্থীদের অনার্স থেকে বঞ্চিত হয়ে যাবে। আমাদের দেশের সরকার কে বিনিত অনুরোধ করা হলো।

    4. এরকম নিয়ম করাটাতে ছেলে মেয়েদের পক্ষে ক্ষতি ছাড়া আর কিছু হয় নি কারণ তারা করোনার জন্য পরিক্ষার তারিখ ঠিক মতো জানতে পারে নাই আর এতে তারা তাদের লেখাপড়ায়ও মন দিয়ে বসতে পারে নাই। এরকম নিয়ম হলে তাহলে ২০২১ যারা এসএসসি পরিক্ষা দিলো তাহলে তাদের বেলায় কি এই নিয়ম কি হবে চললে তাহলে এই দায় কাদের যরা পরিক্ষা দিলো তাদের। সরকার নিয়ম করবে আবার সেই আবার শিক্ষার্থীদের জীবনের লেখাপড়া করার সুযোগ কেড়ে নেবে এটা ছাড়া কিছু নয়।

    5. আমি SSC তে ৩.১৭ পাইছি HSC তে ৪.৬৭ পাইছি আমি তার পরও ভর্তি হতে পারছি না, এভাবে বললে তারা কানে শুনেনা আন্দোলন করতে হবে.?

  2. আমার অনুরোধ ছাত্র ছাত্রীদের স্বপ্ন ভেঙ্গে দিবেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনি কিছু করোন

    1. দয়া করে আমাদের সপ্নটা ভেঙ্গে দেবেন না। SSC তে 3.00 করে আমাদের অর্নাসে র্ভতি হওয়ার সুযোগ দিবেন।

  3. গত বসর অনার্স ১ম বর্ষে ভর্তি হইছিল ভুল করে এবসর সেটা বাতিল করা হইছে। যেহেতু ভুল করে বাতিল করা হইছে এটা কি কোনো ভাবে বহাল রাখা যায় কারো জানা থাকলে প্লিজ জানাবেন

  4. আমি 2015 সালে এসএসসি তে 4.50 পেয়েছিলাম সাইন্স ডিপার্টমেন্টে, আমার উচ্চ মাধ্যমিক 2017 সালে হওয়ার কথা ছিল কিন্তু আমি গ্যাপ করসি, এখন আমি 2021 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 3.50 পাইছি আবারো সাইন্স ডিপার্টমেন্টে, তাহলে এখন কি আমি অনার্সে ভর্তি হতে পারবো কোন সরকারি কলেজে? প্লিজ আমাকে জানাবেন

    1. জাতীয় বিশ্ববিদ্যালয়র ২০২২ সালের ভর্তিতে ২০২১৮/২০১৯ সালের এসএসসি পরীক্ষার উত্তীর্ণ হতে হবে।

  5. আমার আশা ছিল আমি অনার্স নিয়ে পড়ব।কিন্তু এসএসসিতে জিপিএ ৩.২৮ পাওয়াতে আমি অনার্স এ আবেদন করতে পারতেছি না।
    আমার আশা কি পূরণ হবে না তা হলে???!

  6. আমার এসএসসি তে ৩.৩১ এবং এইচএসসি তে ৩.৭১ নম্বর পেয়েছি। কিন্তু এসএসসি তে ৩.৫০ না পাওয়ায় অনার্স এ আবেদন করতে পারছি না। উল্লেখ্য আমি এইচএসসি তে ৩.৭১ পেয়েছি।।

  7. এসএসসি ৩.০০ পয়েন্ট করলে আমাদের অনেক মানুষের সপ্ন সেশ হইতে না। আমি মানবি শাখা দিয়ে এসএসসি ৩.২৮ পয়েন্ট পাইছি। এসএইচ ৪.১৭ পয়েন্ট পাইছি। কিন্তু আমার আশা পুরোন হলো না। আমি বলতে চাই শিক্ষা মন্ত্রী আমাদের আশা পুরোন করা সুজুক করে দিক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।