জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

২০২৪ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ বর্ষ ভর্তি বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম জিপিএ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। আর বিজ্ঞান শাখার জন্য উভয় পরীক্ষায় জিপিএ পয়েন্ট ৬.৫০ হতে হবে।

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? [জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৪]

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে?- উত্তরটি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ অনার্স শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তিতে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য পৃথক পৃথক ভর্তি যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

১৫ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখের এক বিজ্ঞপ্তিতে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি আবেদনের জিপিএ পয়েন্ট কমানো হয়েছে।

এবারে সকল শাখার ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা কিছুটা কমিয়ে সমন্বয় করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে নির্ধারিত জিপিএ পয়েন্ট না থাকায়, এবারও অনেক শিক্ষার্থী ভর্তি আবেদন করতে পারবেন পারছিলেন না।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির অনলাইন আবেদন ২২ জানুয়ারি থেকে শুরু হয়েছে। বর্ধিত সময়ে আবেদন করা যাবে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। অনলাইন আবেদন ফি ৩৫০/= টাকা।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ২৮ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির মেধা তালিকা রেজাল্ট প্রকাশ যেভাবে

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তির যোগ্যতা ২০২৪ [জিপিএ পয়েন্ট]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুসারে কেবলমাত্র ২০২০/২০২১ সালের এসএসসি সমমান ও ২০২২-২০২৩ সালের এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণরা অনার্স শ্রেণিতে আবেদন করতে পারবেন।

অনার্স ভর্তিতে এইচএসসি ও সমমান পরীক্ষার পঠিত বিষয় সমূহ থেকে ভর্তিযোগ্য বিষয় নির্ধারণ করা হবে।

তবে উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা

মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে বাংলাদেশের যে কোন স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০/২০২১ সালের এসএসসি ও সমমান ও ২০২২/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৬.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তবে কোন পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ২.৫০ এর নিচে থাকা যাবে না।

বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের অনার্স ভর্তি যোগ্যতা

দেশের যে কোন স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখা থেকে ২০২০/২০২১ সালের এসএসসি ও সমমান ও ২০২২/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৬.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তবে পৃথকভাবে উভয় পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৩.০০ থাকতে হবে।

কারিগরি বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে

কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচ.এস.সি. (ভোকেশনাল) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্টে) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি আবেদনের জিপিএ পয়েন্ট কমানোর নোটিশ দেখুন।

অনার্স ভর্তি আবেদনের জিপিএ পয়েন্ট ২০২৪

২০২৪ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা সম্পর্কে আপনার কোন মতামত থাকলে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ ট্রান্সফার হওয়ার নিয়ম (NU TC Rules)

তথ্যসূত্র-

জাতীয় বিশ্ববিদ্যালয়

“জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪”-এ 43-টি মন্তব্য

  1. অনার্স ১ম বর্স ভর্তি পয়েন্ট বাড়ানোর বিষয়ে –>এইটা মুটেও ঠিক হয় নাই, বাংলাদেশে সরকার গঠিত কিছু কাজ করার নিয়ম একেবারে মানসম্মত নয়। অনেক শিক্ষার্থী আছে যাদের এসএসসি থেকে এসএসসির পয়েন্ট অনেক বেশি, তাদের কথা মাথায় রেখে এই ডিসিশন টা নেওয়া উচিত ছিল। তাই বাংলাদেশ সরকারকে অনুরোধ করে জানাই অনার্স ১ম বর্স শিক্ষার্থীদের পয়েন্টা৩.০০ করে দেওয়া হক। মাননীয় প্রধানমন্ত্রী @শেখহাসিনা মেম এর প্রতি শ্রদ্ধাশীল আবেদন ♥

    জবাব
    • ঠিক বেলেছেন আপনি আমি একজন সেই রকম ভুক্তভগি জানি না আমার কপালে কি আছে😭প্লিজ মেম আমাদের বাঁচান আপনি।।?

    • এটা মোটেও ঠিক করে নি, এসএসসির পয়েন্ট কমিয়ে ৩.০ করা হোক। না হলে অনেক শিক্ষার্থীদের অনার্স থেকে বঞ্চিত হয়ে যাবে। আমাদের দেশের সরকার কে বিনিত অনুরোধ করা হলো।

    • এরকম নিয়ম করাটাতে ছেলে মেয়েদের পক্ষে ক্ষতি ছাড়া আর কিছু হয় নি কারণ তারা করোনার জন্য পরিক্ষার তারিখ ঠিক মতো জানতে পারে নাই আর এতে তারা তাদের লেখাপড়ায়ও মন দিয়ে বসতে পারে নাই। এরকম নিয়ম হলে তাহলে ২০২১ যারা এসএসসি পরিক্ষা দিলো তাহলে তাদের বেলায় কি এই নিয়ম কি হবে চললে তাহলে এই দায় কাদের যরা পরিক্ষা দিলো তাদের। সরকার নিয়ম করবে আবার সেই আবার শিক্ষার্থীদের জীবনের লেখাপড়া করার সুযোগ কেড়ে নেবে এটা ছাড়া কিছু নয়।

    • আমি SSC তে ৩.১৭ পাইছি HSC তে ৪.৬৭ পাইছি আমি তার পরও ভর্তি হতে পারছি না, এভাবে বললে তারা কানে শুনেনা আন্দোলন করতে হবে.?

    • প্রিয় বন্ধুরা অনেক ছাত্র ছাত্রী পয়েন্ট হচ্ছে এসএসসি ২.৯৫ এইচএসসি ত ৪.৫৫ তাদের স্বপ্ন ছিল অনার্স এ পড়তে
      এখন তাদের কি উপায় হবে
      তাদের তো স্বপ্ন ভেঙ্গে দিলে ন।

    • আমি বাংলাদেশ সরকারকে অনুরোধ করে বলি এভাবে সকল ছাত্র-ছাত্রী জ্বরে পড়ে যাবে তাই আমি জানাই এসএসসি পয়েন্ট কমিয়ে দেওয়া হোক কারণ করুনার কারণে দেশের অনেক ছাত্রছাত্রী SSC রেজাল্ট ভালো করতে পারেনি এবং HSC
      তে তাদের রেজাল্ট অনেক ভালো হয়েছে
      তাদের তো স্বপ্ন ছিল অনার্স পড়তে এখন তারা কি করবে

  2. গত বসর অনার্স ১ম বর্ষে ভর্তি হইছিল ভুল করে এবসর সেটা বাতিল করা হইছে। যেহেতু ভুল করে বাতিল করা হইছে এটা কি কোনো ভাবে বহাল রাখা যায় কারো জানা থাকলে প্লিজ জানাবেন

    জবাব
  3. আমি 2015 সালে এসএসসি তে 4.50 পেয়েছিলাম সাইন্স ডিপার্টমেন্টে, আমার উচ্চ মাধ্যমিক 2017 সালে হওয়ার কথা ছিল কিন্তু আমি গ্যাপ করসি, এখন আমি 2021 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 3.50 পাইছি আবারো সাইন্স ডিপার্টমেন্টে, তাহলে এখন কি আমি অনার্সে ভর্তি হতে পারবো কোন সরকারি কলেজে? প্লিজ আমাকে জানাবেন

    জবাব
  4. আমার আশা ছিল আমি অনার্স নিয়ে পড়ব।কিন্তু এসএসসিতে জিপিএ ৩.২৮ পাওয়াতে আমি অনার্স এ আবেদন করতে পারতেছি না।
    আমার আশা কি পূরণ হবে না তা হলে???!

    জবাব
  5. আমার এসএসসি তে ৩.৩১ এবং এইচএসসি তে ৩.৭১ নম্বর পেয়েছি। কিন্তু এসএসসি তে ৩.৫০ না পাওয়ায় অনার্স এ আবেদন করতে পারছি না। উল্লেখ্য আমি এইচএসসি তে ৩.৭১ পেয়েছি।।

    জবাব
  6. এসএসসি ৩.০০ পয়েন্ট করলে আমাদের অনেক মানুষের সপ্ন সেশ হইতে না। আমি মানবি শাখা দিয়ে এসএসসি ৩.২৮ পয়েন্ট পাইছি। এসএইচ ৪.১৭ পয়েন্ট পাইছি। কিন্তু আমার আশা পুরোন হলো না। আমি বলতে চাই শিক্ষা মন্ত্রী আমাদের আশা পুরোন করা সুজুক করে দিক।

    জবাব
    • একটি বাক্যা দশটি ভুল,বার ক্লাস লেখাপড়া করে কিভাবে আশা করেন ভাল ভার্রসিটিতে সুযোগ পাওয়ার। এটা আপনার কাছে আমার প্রশ্ন?

  7. আসসালামু আলাইকুম ভাইয়া।
    আমি এসএসসি ২০১৮ সালে আর এইচএসসি ২০২১ সালে আর আমি কী ২০২৩ সালে অর্নাসে আবেদন করতে পারবো।
    আর না পারলে আমার করণীয় কী ভাইয়া একটু জানাবেন।

    জবাব
  8. আমি ২০২১ ssc Exam দিয়েছি ৩ টি বিষয় exam নেওয়া হয়েছে ওই ৩টি বিষয় আমি A+ পাইছি কিন্তু পরীক্ষা অনুযায়ী তেমন রেজাল্ট ফল দেয় নাই Jsc exam রেজাল্ট দিছে তাতে খুব খারাপ হয়েছে কেননা অনেকের Jsc point ভালো ছিলো না আমার point ভালো ছিলো না যার জন্য আমার jsc point মিলে Ssc point দিছে ২.৭৮ তার জন্য আমি অর্নাসে কোনো Apply করতে পারবো না এটা কি ঠিক হয়েছে 2021 সালের যারাExam দিয়েছে ssc তাদের সাথে এটা ঠিক হয় নাই
    এখন জোর ও করা যাবে না ওরা যেমন চায় তেমন কিন্তু হাজারও শিক্ষার্থীর পড়ার ইচ্ছের অনুপ্রেরনা হারিয়ে ফেলেছে

    জবাব

মন্তব্য করুন