এইচএসসি পরীক্ষার মানবণ্টন ২০২২ (প্রশ্নের নম্বরবণ্টন নির্দেশিকা)

এইচএসসি পরীক্ষার মানবণ্টন: ২০২২ সালের পরীক্ষার বিষয় ও সময় নির্ধারণ করে প্রশ্নের নতুন নম্বরবণ্টন নির্দেশিকা প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

সকল সাধারণ শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয় নির্ধারণ সহ প্রশ্নের নতুন করে নম্বর বিভাজন করা হয়েছে। প্রশ্নের নৈর্ব্যক্তিক ও সৃজনশীল অংশের প্রশ্ন সংখ্যা পুনর্বিন্যাস করা হয়েছে।

লক্ষ্য করুন: ৮ মে ২০২২ খ্রি. তারিখে এইচএসসি পরীক্ষার নতুন নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে। বিষয় ভিত্তিক পূর্নাঙ্গ নম্বর বিভাজন নির্দেশীকায় সকল বিষয়ের মানবনটন বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার মানবণ্টন ও প্রশ্ন পত্রের নম্বরবণ্টন নির্দেশিকা (সকল বোর্ড)

দেশের সকল শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার মানবণ্টন ও প্রশ্নপত্রের নম্বরবণ্টন (নম্বর বিভাজন) নির্দেশিকা প্রকাশ করেছে আন্তঃ শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।

ঢাকা শিক্ষা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষার বিষয়, পূর্ণমান, সময় ও মানবণ্টন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, এইচএসসির প্রশ্নপত্রের নতুন মানবণ্টন (নম্বর বিভাজন) সম্পর্কে নিশ্চিত  করা হয়েছে।

১ মার্চ ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে, এবছরের এইচএসসিতে যে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে তার তালিকা প্রকাশ করা হয়েছে।

২০২২ সালের এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর থেকে। একই সাথে মাদ্রাসা বোর্ডের আলিম ও কারিগরি বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

চলতি সালের এইচএসসি আলিম ও সমমান পরীক্ষার রুটিন দেখতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

এইচএসসি পরীক্ষার সংশোধিত নতুন রুটিন 2022 pdf (সকল বোর্ড)

আলিম পরীক্ষার রুটিন ২০২২ (Alim Routine PDF Download)

এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

এইচএসসি পরীক্ষার বিষয়, প্রশ্ন সংখ্যা ও প্রশ্নপত্রের মানবণ্টন ২০২২ (সকল বোর্ড)

এইচএসসিতে কেবলমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এইচএসসির পরীক্ষার্থীদের একটি বিষয় ছাড়া চতুর্থ বিষয় সহ সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে-

বাংলা, ইংরেজী, গ্রুপ (বিভাগ) ভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয় এবং চতুর্থ বিষয়।

যে বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না-

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)।

পূর্ববর্তী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে, আইসিটি বিষয়ের রেজাল্ট মূল্যায়ন করা হবে বরে বোর্ড থেকে নিশ্চিত করা হয়েছে।

এইচএসসির পরীক্ষার সময় ও প্রশ্নের মানবণ্টন ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষা ২ ঘন্টার মধ্যে অনুষ্ঠিত হবে। এর মধ্যে নৈর্ব্যক্তিক (MCQ) ২০ মিনিট ও সৃজনশীল CQ অংশের সময় থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট। আগে নৈর্ব্যক্তিক পরে সৃজনশীল পরীক্ষা একটানা গ্রহণ করা হবে।

এবারের এইচএসসিতে প্রতিটি বিষয় ও পত্রের পূর্ণমান কমিয়ে পরীক্ষা গ্রহণ করা হবে। ব্যবহারিক আছে এমন বিষয়ের প্রশ্নের পূর্ণমান হবে ৪৫ নম্বর। আর ব্যবহারিক নেই এমন বিষয়ের পূর্ণমান হবে ৫৫ নম্বর।

ব্যবহারিক বিষয়ের প্রতি পত্রে নৈর্ব্যক্তিক (MCQ) অংশের নম্বর ১৫ আর সৃজনশীলের (CQ) নম্বর ৩০। ব্যাবহারিক ছাড়া বিষয়সমূহে প্রতি পত্রে নৈর্ব্যক্তিক ১৫ নম্বর আর সৃজনশীলে থাকবে ৪০ নম্বরের।

তবে বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও ইংরেজির দুই পত্রে ৫০ নম্বর করে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

এবিষয়ে আরো জানুন ঢাকা বোর্ড প্রকাশিত এইচএসসি পরীক্ষার মানবণ্টন সম্পর্কীত জরুরী বিজ্ঞপ্তি থেকে।

এইচএসসি পরীক্ষার মানবণ্টন ২০২২ (প্রশ্নপত্রের নম্বরবণ্টন নির্দেশিকা)

২০২২ সালের অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষার সিলেবাস (পাঠ্যসূচি)

এবছরের এইচএসসি পরীক্ষা বোর্ড প্রকাশিত পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। বোর্ড অনেক আগেই পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করেছে। তবে ২০ ফেব্রুয়ারি নতুন করে বাংলা ও ইংরেজী বিষয়ের সিলেবাস আরো সংক্ষিপ্ত করে প্রকাশ করেছে।

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষা এই সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। আর নতুন করে সিলেবাস সংক্ষিপ্ত করা হবে না বলে বোর্ড থেকে জানানো হয়েছে।

এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহের প্রয়োজন হলে নিচের প্রতিবেদন থেকে সিলেবাসের কপি সংগ্রহ করা যাবে।

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি)

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা ইংরেজী)

২০২২ সালের এইচএসসি পরীক্ষার মানবণ্টন ও প্রশ্নপত্রের নম্বরবণ্টন সম্পর্কে আরো জানার থাকলে, আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

কারিগরি এইচএসসি রুটিন ২০২২ (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স)

কারিগরি এইচএসসি সিলেবাস ২০২২ (বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

34 Comments

    1. এইচএসসির বিস্তারিত মানবন্টন এখনো প্রকাশ করা হয়নি। তবে ব্যবহারিক ছাড়া বিষয়ের সৃজনশীল ১১টির মধ্যে ৪ টি এবং নৈর্ব্যক্তিক ৩০ টির মধ্যে ১৫ টি লিখতে হবে বলে জানা গেছে।

    1. যদিও এবিষয়ে বিস্তারিত বলা হয়নি তারপরেও এসএসসির থেকে ধারণা করা হচ্ছে mcq ২৫ টির মধ্যে ১৫ টির করতে হবে। আর cq ৮টির মাধ্যে ৩টির উত্তর দিতে হবে।

  1. বাংলা প্রথম পত্র থেকে গদ্য,পদ্য,উপন্যাস ও নাটক অংশ থেকে কি যেকোনো ৪টি দিলেই হবে?না কি প্রত্যেক অংশ থেকে একটি করে মোট ৪টি? অনুরোধ করছি যদি জানাতেন তবে ভীষণ উপকৃত হতাম।

  2. চারু ও কারুকলা বিষয়ে ৬০ নম্বর ব্যবহারিক এবং ৪০ নম্বর এর তত্ত্বীয়।এই বিষয়ের নম্বর বন্ঠন ও প্রশ্নের ধরণ সম্পর্কে যানতে চাই। কোন সাইড এ পাওয়া যাবে? ঠিকানাটা প্রয়োজন।

  3. আমি পদার্থবিদ্যা ১ম পত্রে পেল করেছি,,,২য় পত্রে ভালো নাম্বার পাইলে ২ পত্র মিলায় ৩৩ পাইলে আমি পাশ করবো? এ বিষয়ে শিক্ষা মন্ত্রনালয় কতৃক নির্দেশ কি?

  4. যে বিষয় গুলোতে ব্যবহারিক আছে সে গুলোতে কি আলাদা আলাদা ভাবে + পেলে তবে A+ আসবে? নাকি দুই পত্র মিলে + হলেই হবে? এই ক্ষেত্রে দুই পত্রের mcq cq মিলে মোট কতো মার্ক পেতে হবে?

  5. এইচএসসি ২০২২ পরীক্ষায় কি ১ম পত্র এবং ২য় পত্র মিলে একসাথে পাশ দেওয়া হবে? নাকি আলাদাভাবে পাশ করতে হবে দুই পত্রে?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven + 6 =