একাদশ শ্রেণির মেধা তালিকার ভর্তি ফলাফল দেখার নিয়ম

২০২৪ সালের কলেজের একাদশ শ্রেণির ১ম পর্যায়ের মেধা তালিকার ভর্তি ফলাফল ২৩ জুন সন্ধার সময় প্রকাশ করা হবে। একাদশের ভর্তি ফলাফল প্রকাশমাত্রই, শিক্ষার্থীরা নিজের মেধা তালিকার রেজাল্ট মোবাইল এসএমএস ও অনলাইনে দেখতে পারবেন।

একাদশ শ্রেণির মেধাতালিকার ভর্তি ফলাফল দেখার নিয়ম (এসএমএস ও অনলাইন)

২০২৪ সালের একাদশ শ্রেণির ১ম পর্যায়ের ভর্তি আবেদন গ্রহণ করা হয়েছে ২৬ মে থেকে ১১ জুন ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।অনলাইনে ১৫০/= টাকা ফি পরিশোধ করে একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পেরেছেন।

ভর্তির ১ম মেধাতালিকার ফলাফল ২৩ জুন তারিখে প্রকাশ করা হবে। মোবাইল এসএমএস ও অনলাইনে ভর্তির ফলাফল জানা যাবে।শিক্ষার্থীরা ভর্তি আবেদন করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছেন, সে মোবাইল নাম্বারে ভর্তি রেজাল্ট মেসেজে জানিয়ে দেওয়া হবে।

আর অনলাইনে মেধাতালিকা ফলাফল দেখার ঠিকানা: http://xiclassadmission.gov.bd

আরো জানুন:

একাদশ শ্রেণির ভর্তি আবেদনের ফলাফল ২০২৪: রেজাল্ট দেখুন

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪: ভর্তি আবেদন ২৬ মে

মোবাইল মেসেজে একাদশ শ্রেণির ভর্তি ফলাফল দেখার পদ্ধতি

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের একাদশের ভর্তির ১ম দফার ফলাফল ২৩ জুন রাত ৮টায় প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের সাথে সাথে মোবাইল এসএমএস ও ভর্তি ওয়েবসাইট থেকে জানা যাবে।

ভর্তি আবেদনে দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে ভর্তি ফল, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে। এছাড়া ভর্তির দাপ্তরিক ওয়েবসাইট থেকে ভর্তি রেজাল্টের বিস্তারিত জানা যাবে।

যারা কোন একটি কলেজে নির্বাচিত হয়েছেন, তাদের ভর্তি রেজাল্ট এর এসএমএস-এর সাথে একটি গোপনীয় কোড প্রদান করা হবে। এই গোপনীয় কোড চুড়ান্ত কলেজ নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে ।

অনলাইনে একাদশের মেধাতালিকার রেজাল্ট জানার নিয়ম

অনলাইনে একাদশের ভর্তি ফল জানতে, ভর্তি রেজাল্ট প্রকাশ পর্যন্ত অপেক্ষা করতে হবে। রেজাল্ট প্রকাশ করা হলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

একাদশের ভর্তি ফল পেতে নিচের ঠিকানাটি ব্রাউজ করতে হবে।

http://xiapp4.xiclassadmission.gov.bd/board/viewResult23_24

উপরের ঠিকানাটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন। এখানে ভর্তি রেজাল্টের সার্চ পাতা পাওয়া যাবে।

এবার ভর্তির আবেদনকারী শিক্ষার্থীর এসএসসি/সমমান পরীক্ষার রোল ও রেজি. নম্বরের তথ্য লিখে দিন। এরপর বোর্ড ও পাশের সন নির্বাচন করুন।

Verification কোডটি ফাঁকা টেক্স বক্সে লিখে, সবশেষে View Result বাটনে ক্লিক করুন।

কিছু সময়ের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থী কোন কলেজে নির্বাচিত হয়েছেন তা দেখা যাবে।

এইচএসসি একাদশের প্রাথমিক কলেজ নিশ্চয়ন

১ম দফায় ভর্তি রেজাল্টে নির্বাচিত শিক্ষার্থীদের নিজেই অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৩৫/= টাকা পরিশোধ করে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করতে হবে। ২৩ থেকে ২৯ জুনের মধ্য অবশ্যই ভর্তি নিশ্চায়ন করতে হবে।

কলেজ নিশ্চায়ন না করা হলে নির্বাচিত কলেজের সিলেকশন বাতিল হয়ে যাবে। তখন পুনরায় ভর্তির জন্য ফি দিয়েও আবেদন করা যাবে না।

সতর্কতা: নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চয়ন না করলে, শিক্ষার্থীর সংশ্লিষ্ট কলেজ মনোনয়ন ও আবেদন বাতিল হবে। তাই এবিষয়ে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে।

আরো দেখুন:

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ও বোর্ড রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি

তথ্যসূত্র-

xiclassadmission.gov.bd

সবশেষ আপডেট: ১৪/০৬/২০২৪ খ্রি. তারিখ ০৮:৩৭ অপরাহ্ন।

“একাদশ শ্রেণির মেধা তালিকার ভর্তি ফলাফল দেখার নিয়ম”-এ 5-টি মন্তব্য

মন্তব্য করুন