এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন (মানবন্টন) নির্দেশিকা ২০২২

২০২২ সালের দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের, এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন (মানবন্টন) নির্দেশিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

লক্ষ্য করুন: ২৭ এপ্রিল, এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। পরীক্ষার সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

এসএসসি পরীক্ষার প্রশ্ন পত্রের সময় ও নম্বর বিভাজন (মানবন্টন) নির্দেশিকা ২০২২ (ALL Board)

২০২২ সালের অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার বিষয় সমূহের MCQ ও  CQ অংশের সময় ও নম্বর বণ্টন করেছে সকল সাধারণ শিক্ষা বোর্ড।

সকল বোর্ডের পক্ষ হতে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রশ্ন পত্রের মানবন্টন (নম্বর বিভাজন) বিজ্ঞপ্তি ১ মার্চ ২০২২ খ্রি. তারিখে প্রকাশ করা হয়।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্ত শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির সদস্য প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এসএসসির কোন কোন বিষয়ের পরীক্ষা হবে আর কোন বিষয়গুলোর মূল্যায়ন সাবজেক্ট ম্যাপিং-এর ভিত্তিতে করা হবে, তার তালিকা বোর্ডের বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

বোর্ডের নির্দেশীকায় কোন বিষয়ের পরীক্ষা কোন ধরণের প্রশ্নপত্রের ভিত্তিতে গ্রহণ করা হবে তারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এক্ষেত্রে নৈর্ব্যত্তিক ও রচনামূলক পরীক্ষার নম্বর বণ্টন করা হয়েছে। এখানে কতটি প্রশ্নের মধ্যে পরীক্ষার্থীদের কতটি প্রশ্নের উত্তর দিতে হবে তার বর্ণনা দেওয়া হয়েছে।

এছাড়া বিষয় ভিত্তিক পরীক্ষার সময় বণ্টন করা হয়েছে। কোন পরীক্ষার কতটি প্রশ্নে কত সময় থাকবে তার সুষ্পষ্ট নির্দেশনা দেওয়া হয়।

উল্লেখ্য, এবছরের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ জুন থেকে। এর আগে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে। এইসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

এসএসসি পরীক্ষার দিন-তারিখ ও সময় উল্লেখ করে পরীক্ষার বিস্তারিত সময়সূচি (রুটিন) প্রকাশ করা হয়েছে। উপরের অনুচ্ছেদের প্রতিবেদন থেকে পরীক্ষার রুটিন সংগ্রহ করা যাবে।

পরীক্ষা অনুষ্ঠানের সময় সম্পর্কে বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে। আর প্রশ্নের নম্বর বণ্টনের বিস্তারিত নির্দেশিকা পাওয়া যাবে নিচের অনুচ্ছেদে।

এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বণ্টন নির্দেশিকা ২০২২

আরো জানুন:

এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

এইচএসসি পরীক্ষার মানবণ্টন ২০২২ (প্রশ্নের নম্বরবণ্টন নির্দেশিকা)

এসএসসি পরীক্ষার প্রশ্ন পত্রের নম্বর বন্টন নির্দেশিকা ২০২২ (সকল বোর্ড)

২০২২ সালের এসএসসি পরীক্ষায় চার বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। বাদবাকি সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাদ পড়া বিষয়গুলো হলো– ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্ত, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান। এসব বিষয়ের মূল্যায়ন সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে করা হবে।

উপরোক্ত বিষয় ছাড়া সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ২ ঘন্টার মধ্যে পরীক্ষা গ্রহণ করা হবে। MCQ (নৈর্ব্যক্তিক) ২০ মিনিট ও  CQ (সৃজনশীল) ১ ঘন্টা ৪০ মিনিটে অনুষ্ঠিত হবে।

প্রতি বিষয় ও পত্রের পূর্ণমান হবে ব্যবহারিক ছাড়া ৫৫ নম্বর ও ব্যবহারিক আছে এমন বিষয়ের ৪৫ নম্বর। এ বিষয়ে পৃথক পৃথকভাবে প্রতিটি বিষয়ের নম্বর বণ্টন প্রকাশ করা হয়েছে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ৪০ নম্বরের CQ,  ৭০ নম্বর ধরা হবে। আর MCQ ১৫ নম্বরকে ৩০ নম্বর ধরে ফলাফল প্রকাশ করা হবে।

বিজ্ঞান বিভাগের প্রতিটি বিষয়ের CQ অংশের ৩০ নম্বরকে ৫০ নম্বর ধরে প্রাপ্ত নম্বর প্রদান করা হবে।

আর MCQ অংশে প্রদত্ত ১৫ নম্বরকে ২৫ নম্বর ধরে ফলাফল প্রকাশ করা হবে। ব্যবহারিক পরীক্ষার খাতার (নোটবুক) নম্বর ২৫।

ইংরেজী ১ম ও ২য় পত্রের পরীক্ষা প্রতিটি পত্রে ৫০ নম্বর। দুই ঘন্টা সময়ের মধ্যে ইংরেজী প্রতিটি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবিষয়ে বিস্তারিত জানুন ঢাকা বোর্ডে প্রকাশিত এসএসসির সময় ও নম্বর বণ্টনের নির্দেশিকা থেকে।

ঢাকা বোর্ডে প্রকাশিত এসএসসির সময় ও নম্বর বণ্টনের নির্দেশিকা ২০২২

এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বণ্টনের (মানবন্টন) নির্দেশিকা ২০২২

উপরে যুক্ত এসএসসির নম্বর বন্টনের বিজ্ঞপ্তি দেখতে না পেলে, বোর্ডে প্রকাশিত এসএসসির নম্বর বিভাজন নির্দেশিকা দেখুন এখান থেকে

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে ২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে বিষয় ও সময় কমিয়ে অনুষ্ঠিত হচ্ছে।

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহের প্রয়োজন হলে নিচের প্রতিবেদন থেকে তা সংগ্রহ করতে পারেন।

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (সংশোধিত পাঠ্যসূচি)

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা ইংরেজী)

২০২২ সালের এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন (মানবন্টন) সম্পর্কে জানার থাকলে, আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ০৫/০৬/২০২২ খ্রি. তারিখ ০১:০০ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

26 Comments

    1. বিজ্ঞান বিষয়ে সাবজেক্ট ম্যাপিং-এর মাধ্যমে রেজাল্ট দেওয়া হবে। এবিষয়ে পরীক্ষা হবে না। আপনি বোর্ডের বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে দেখুন। এখানে কোন বিষয়ের পরীক্ষা হবে তার তালিকা দেওয়া হয়েছে। ধন্যবাদ।

    2. কোন কোন সাবজেক্ট বাদ দেওয়া হয়েছে তা সংযুক্ত বোর্ডের বিজ্ঞপ্তি দেখুন। বিজ্ঞপ্তিতে কোন কোন বিষয়ের পরীক্ষা হবে তা স্পষ্ট করে বলা আছে।

  1. প্রশ্নঃ- গনিত( আবশ্যিক) এ প্রশ্ন বিভাজন ক্-বীজগনিত,খ-জ্যামিতি,গ- এিকোনমিতি,ঘ- পরিসংখ্যান বিভাগ থেকে একটি করে ৪ টির উওর দিতে হবে? নাকি যেকোন ৪ টি দিলে চলবে? তদ্রুপ উচ্চতর গনিত??অনেক শিক্ষক ও সঠিক তথ্যদিতে পারছেনা।

  2. আমি জানতে চাচ্ছিলাম যে, ইংরেজি ১ম ও ২য় দুটি মিলে কি একটা রেজাল্ট হবে নাকি আলাদা আলাদা হবে?
    যেমন ইংরেজি ১ম ৪০+ইংরেজি ২য় ৪০=৮০ মানে A+
    বা ইংরেজি ১ম ৪৫+ইংরেজি ২য় ৩৫=৮০ মানে A+