জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করুন (মুক্তপাঠ)

মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করুন muktopaath.gov.bd (মুক্তপাঠ) হতে।

দেশের সকল সরকারি-বেসরকারি স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য এই প্রশিক্ষণ বাধ্যতামূলক। বর্ধিত সময় ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মুক্তপাঠ হতে প্রশিক্ষণ শেষে সনদ ডাউনলোড করতে হবে।

মুক্তপাঠ হতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করার নিয়ম

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুক্তপাঠ হতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

৩০ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে অধিদপ্তরে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দেন।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম অনুসারে পাঠদান শুরু হচ্ছে।

নতুন এই শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

দেশের মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষকদের এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। যে সব প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয় সেসব প্রতিষ্ঠানের শিক্ষকদেরও এই প্রশিক্ষণ করতে হবে।

বর্ধিত সময় অনুসারে, মাধ্যমিকের শিক্ষকদের ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মুক্তপাঠ হতে অনলাইনে এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

মুক্তপাঠ হতে জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণের সময় বাড়লো ১৫ ডিসেম্বর পর্যন্ত

মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের মুক্তপাঠ ওয়েবসাইটে হতে জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণের সময় বাড়ানো হয়েছে। ২২ নভেম্বর তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে প্রশিক্ষণের সময় বাড়ায়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বর্ধিত সময়সূচি অনুসারে, মাধ্যমিক স্কুলের শিক্ষকগণ জাতীয় শিক্ষাক্রমের প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

এই প্রশিক্ষণটি বাধ্যতামূলক, এই প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি কোন প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

muktopaath.gov.bd হতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ কোর্স করবেন যেভাবে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ ভিজিট করুন। এরপর জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্সটিতে ক্লিক করে কোর্সে প্রবেশ করুন।

মুক্তপাঠ ওয়েবসাইটের ঠিকানা: https://muktopaath.gov.bd

অথবা আপনি যদি সরাসরি কোর্সে যেতে চান তাহলে নিচের লিংকটি ভিজিট করুন।

https://muktopaath.gov.bd/course-details/898

কোর্সে প্রবেশ করার পর ‘কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করে কোর্সে নিবন্ধন/লগইন করতে হবে।

তবে আপনি যদি ইতোমধ্যে মুক্তপাঠে ওয়েবসাইটে নিবন্ধিত হয়ে থাকেন, তাহলে সরাসরি আপনার মুক্তপাঠ লগইন করুন।

এক্ষেত্রে আপনার ইউজার আইডি (রেজিস্ট্রেশনে ব্যবহৃত ইমেইল বা ফোন নম্বর) এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

আরো জানুন:

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণের নিয়ম

নতুন শিক্ষাক্রম অনুসারে শিক্ষকদের বিষয় নির্ধারণ করবেন যেভাবে

মুক্তপাঠ ই-লার্নিং ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার নিয়ম

আপনি যদি পূর্বে মুক্তপাঠে নিবন্ধিত না থাকেন, তাহলে এখানে রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি, যে কোন একটি ব্যবহার করা যাবে। মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করলে মোবাইলে একটি OTP কোড আসবে।

আর ইমেইল ব্যবহার করলে ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক যাবে। OTP/ ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

এছাড়াও, এই কোর্সে অংশগ্রহণের জন্য শিক্ষক হিসেবে আপনার পিডিএস আইডি এবং জন্মতারিখ (সার্টিফিকেট অনুযায়ী) প্রয়োজন হবে।

পিডিএস আইডি না থাকলে বা তুলে গেলে বা নতুন আইডি সংগ্রহ করতে emis.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। emis সাইট থেকে আপনি আপনার পিডিএস নম্বর পাবেন।

পিডিএস আইডি ভেরিফিকেশনের ক্ষেত্রে একজন শিক্ষক একবারই পিডিএস আইডি ব্যবহার করতে পারবেন। একাধিক একাউন্ট তৈরী বা একই আইডি বারবার ব্যবহার করা যাবে না।

লক্ষ্য করুন, মুক্তপাঠে রেজিস্ট্রেশন ও প্রোফাইল আপডেট করার সময় আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লিখতে হবে। আপনার আইডি থেকে একবার সার্টিফিকেট তৈরী হওয়ার পর সার্টিফিকেটের নাম পরিবর্তন করা যাবে না।

মাদ্রাসা শিক্ষকদের মুক্তপাঠে রেজিস্ট্রেশনে লাগবে ইনডেক্স নম্বর

মাদ্রাসা শিক্ষকদের মুক্তপাঠে রেজিস্ট্রেশন করতে নিজ নিজ এমপিও ইনডেক্স নম্বর দিতে হবে। কেবলমাত্র স্কুল শিক্ষকদের পিডিএস নম্বর দিতে হবে। মাদ্রাসা শিক্ষকদের ইনডেক্স নম্বর দিয়ে রেজিস্ট্রেশন ভেরিফিকেশন করতে হবে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্সে যা আছে

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা কোর্সে মোট ৮টি মডিউল আছে। প্রত্যেকটি মডিউলের অভ্যন্তরে ৩-৫টি পাঠ/লেসন রয়েছে।

প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষয়বস্তু যেমন: পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা (পিডিএফ), স্ব-মূল্যায়ন (কুইজ), মতামত ও আলোচনা।

প্রত্যেকটি পাঠ/লেসনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে পাঠটি সম্পন্ন হবে এবং ডান পাশে সবুজ টিক মার্ক দেখা যাবে।

পাঠ সম্পন্ন না হলে বা টিক মার্ক দেখা না গেলে নির্দেশনা খেয়াল করুন। প্রত্যেকটি পাঠ ধাপে ধাপে সম্পন্ন করে কোর্সটি সম্পন্ন করতে হবে, একটি পাঠ সম্পন্ন না করে পরের পাঠে যাওয়া যাবে না।

কোর্সের সকল পাঠ (১০০%) সম্পন্ন করলে আপনি সার্টিফিকেট ডাউনলোডের জন্য আবেদন করতে পারবেন। এই কোর্সের সকল ভিডিও নির্দেশিকা কনটেন্ট, পাঠ সহায়িকা, কুইজ ইত্যাদি মাউশি অধিদপ্তর, এনসিটিবি এবং এটুআই এর মাধ্যমে নির্মিত।

নতুন শিক্ষাক্রম প্রশিক্ষণ কোর্স গ্রহণে সতর্কতা

বিনা অনুমতিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা কোর্সের কোন ভিডিও, পাঠ সহায়িকা, কুইজের প্রশ্নোত্তর সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক/ইউটিউব) বা অন্য কোন মাধ্যমে শেয়ার করা নিষিদ্ধ।

কোনো ব্যবহারকারী এরূপ কর্মকাণ্ডে জড়িত হলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে হুশিয়ারি দেওয়া হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ কোর্স হেল্প নম্বর

কোর্স সম্পন্ন করতে কোন কারিগরি সমস্যার সম্মুখীন হলে মুক্তপাঠের সাথে সংযুক্ত তালিকায় উল্লিখিত নিজ জেলার শিক্ষকদের সহায়তা নিতে পারবেন ।

এছাড়া মুক্তপাঠের নিচের ফোন নম্বরগুলোতে ফোন করে সমস্যার সমাধান নেওয়া যেতে পারে।

ফোন নম্বর: 01302879227, 01941411346, 01713243667, 01572051952 (সকাল ৯.০০ টা থেকে সন্ধ্যা ৬.০০ টা পর্যন্ত)।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ প্রশিক্ষণ গ্রহণের নির্দেশিকা হতে এ বিষয়ে বিস্তারিত জানুন।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ গ্রহণের নির্দেশিকা ২০২২

মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ গ্রহণে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাদ্রাসার জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ

শিক্ষার্থীদের ইউনিক আইডি অনলাইন আবেদন ফরম পূরণ সময়সূচি

সরকারি ছুটির তালিকা ২০২৩ বাংলাদেশ সরকারের ক্যালেন্ডার pdf

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

66 Comments

    1. মোবাইল অথবা কম্পিউটারের নেট কানেকশন পরীক্ষা করুন। এছাড়া সার্ভার চাপে পড়লে এমনটা হতে পারে। তাই একটু পরপর চেষ্ট করে দেখুন।

  1. নতুন কারিকুলাম শিক্ষার্থীদের জন্য সুখবর । শিক্ষার্থীরা আনন্দের সাথে শিক্ষা লাভ করতে পারবে। বাস্তবতার নিরিখে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করাই এর প্রধান লক্ষ্য।

  2. জাতীয় শিক্ষাক্রম শিক্ষার্থী ও শিক্ষকদের সফলতা বয়ে আনবে।একঘেয়েমি দূর হবে এবং পাঠদান ও পাঠগ্রহণ হবে আনন্দদায়ক।

  3. নতুন শিক্ষাক্রম আনন্দদায়ক হয়ে উঠুক এই প্রত‍্যাশা। ছাত্র ছাত্রীরা আনন্দ মুখর এই শিক্ষা গ্রহণ করবে।

  4. নতুন শিক্ষা কারিকুলাম শিক্ষক এবং ছাত্র উভয়ের জন‍্যই আনন্দদায়ক হবে। এতে এক ঘেয়েমি দুর হবে।

  5. নতুন শিক্ষাক্রমের সফল বাস্তবায়নে প্রদর্শিত পদ্ধতি প্রয়োগের পাশাপাশি বিষয়ী শিক্ষককেও নিজ উদ‍্যোগে পরিবেশ বান্ধব নতুন নতুন কৌশল/ পদ্ধতি অবলম্বন করা দরকার।

    1. কোর্স ১০০% সম্পন্ন না হলে সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন না। আর সার্টিফিকেট ডাউনলোড হতে সময় লাগতে পারে।

  6. আমি জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ কোর্সটিতে প্রবেশ করতে পারছি না।এই পিডিএস আইডি ইতোমধ্যে ব্যবহৃত হয়েছে শুধু এই লেখাটি আসে

  7. আমি মুক্তপাঠে পুর্বে ফাস্ট এইড কোর্স করেছি কিন্তু এখন এই আইডি দিয়ে চলমান কোর্সে লগইন করতে পারছি না। বারবার দেখাচ্ছে যে এই পিডি এস আইডি পুর্বে ব্যবহার করা হয়েছে। ইমেইল পাঠিয়েও কোন সমাধান হচ্ছে না।আমার এখন করনীয় কি?

  8. আমি মুক্তপাঠে পুর্বে ফাস্ট এইড কোর্স করেছি কিন্তু এখন এই আইডি দিয়ে চলমান কোর্সে লগইন করতে পারছি না। বারবার দেখাচ্ছে যে এই পিডি এস আইডি পুর্বে ব্যবহার করা হয়েছেএবং পিডিএস এ নাম Md Abul Kalam Azad কিন্তু সঠিক নাম Mohammad Abul Kalam Azad হবে। আমার এখন করনীয় কি?

  9. মুক্তপাঠ রেজিষ্ট্রেশন করার সময় মোবাইল নাম্বার আপডেট করা হয় নি। এখন লগইন করতে মোবাইল নাম্বার ভেরিফাই করতে বলছে এখন কি করনীয়

  10. আমি মুক্তপাঠে কোর্স সম্পন্ন করতে গেলে লেখা আসে “এই পি ডি এস আই ডি ইতোমধ্যে ব্যবহৃত হয়েছে ”
    এই সমস্যা সমাধানের উপায় কী?

  11. আমি মোস্তাফিজুর রহমান।ফাষ্ট এইড এ একটি উত্তর অসম্পূর্ণ রয়েছে,সর্বোচ্চ ৩০ বার চেষ্টা করে উত্তর দিতে পারিনি।আমার ৯৯.২১% সম্পূর্ণ হয়েছিলো ,বাকিটুকুর সুযোগ শেষ হয়েছে।সার্টিফিকেটের জন্য অনুরোধ জানাই

  12. মানসিক স্বাস্থ্য বিষয়ক ফাস্ট এইড পার্ট -1 Lesson-6 এর 3 নম্বরের কুইজের উত্তরে ৩০ বার চেষ্টা করে হতে পারি নাই। পুনরায় চেষ্টা করার অনূমতি পাব কিনা। অথবা সার্টিফিকেট পাওয়া যাবে কিনা জানতে চাই।

  13. ফাস্ট এইড কুইজের একটি মন্তব্য লিখেছিলাম। জবাবে হেল্প নম্বরে ফোন করার কথা বলা হয়েছিল। কিন্তু চারটা নম্বরই ফোন দিয়ে সংযোগ পেলাম না। এর আগেও অনেকবার সাহায্যের জন্য চেষ্টা করেছি সংযোগ সম্ভব হয়নি। এমত অবস্হায় কী করতে পারি। জানালে উপকৃত হতাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 11 =