Home » প্রাথমিক শিক্ষকদের মুক্তপাঠ জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রশিক্ষণ

প্রাথমিক শিক্ষকদের মুক্তপাঠ জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রশিক্ষণ

প্রাথমিক শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম মুক্তপাঠ প্রশিক্ষণ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুক্তপাঠ (dpe.muktopaath.gov.bd) হতে জাতীয় শিক্ষাক্রম-২০২১ অনলাইন প্রশিক্ষণ করার নিয়ম জানুন।

প্রাথমিক শিক্ষকদের মুক্তপঠ প্রশিক্ষণ শুরু হয়েছে ৩ ফেব্রুয়ারি থেকে। প্রাথমিকের শিক্ষকগণ মুক্তপাঠের এই প্রশিক্ষণ গ্রহণ করেছেন ৩ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

তবে এবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের মুক্তপাঠ প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। কর্মকর্তারা আবেদন গ্রহণ করতে পারবেন ৩০ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

প্রাথমিক শিক্ষক-কর্মকর্তাদের মুক্তপাঠ জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রশিক্ষণ করার নিয়ম

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

৬ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

প্রাথমিক শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম-২০২১ এর প্রশিক্ষণ গ্রহণ করতে হবে ৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ ২০২৩ খ্রি. তারিখের মধ্যে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের অনলাইনে মুক্তপাঠ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে ৩০ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখের মধ্যে।

অনলাইনে মুক্তপাঠ ওয়েবসাইট থেকে শিক্ষক ও কর্মকর্তাদের এই  প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। প্রশিক্ষণ শেষে মুক্তপাঠ থেকে অনলাইনে প্রশিক্ষণ শেষ করার সার্টিফিকেট (সনদ) ডাউনলোড করে রাখতে হবে।

মুক্তপাঠে অনলাইনে প্রশিক্ষণ গ্রহণের ঠিকানা: https://dpe.muktopaath.gov.bd/

এবার প্রাথমিক কর্মকর্তাদের  মুক্তপাঠ  প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ

২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক মুখোমুখি প্রশিক্ষণ খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে। তাই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও এর অধিন কর্মকর্তাদের মুক্তপাঠ প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ৩০ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখের মধ্যে এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্ত পাঠ (dpe.muktopaath.gov.bd) এ যুক্ত হয়ে ব্যক্তিগত PIN আইডি ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে।

যেসব কর্তকর্তাদের মুক্তপাঠ প্রশিক্ষণ নিতে হবে

প্রাথমিক অধিদপ্তরের সকল উপপরিচালক, সহকারী পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআই সুপারিনটেনডেন্ট।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সহকারী সুপারিনটেনডেন্ট, শিক্ষা অফিসার, গবেষণা কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার।

পিটিআই ইন্সট্রাক্টর, ইউআরসি ইন্সট্রাক্টর, সহকারী গবেষণা কর্মকর্তা, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী ইন্সট্রাক্টরদের এই প্রশিক্ষণ নিতে হবে।

আরো জানুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf [ রংপুর বরিশাল সিলেট]

প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা (২২ ডিসেম্বর ২০২২ সংশোধিত)

dpe.muktopaath.gov.bd: জাতীয় শিক্ষাক্রমের প্রশিক্ষণ গ্রহণের নিয়ম

মুক্তপাঠ ওয়েবসাইট থেকে প্রাথমিক শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রশিক্ষণ গ্রহণের জন্য প্রথমে উক্ত সাইটে নিবন্ধন করতে হবে। পূর্বে নিবন্ধন করা থাকলে পুনরায় নিবন্ধন করতে হবে না।

শিক্ষকদের নিবন্ধন প্রক্রিয়ার জন্য অন্যান্য তথ্যের সাথে পিন নাম্বার প্রয়োজন হবে। পূর্বে নিবন্ধন করা থাকলে পূর্বের তথ্য দিয়ে লগইন করতে হবে।

জাতীয় শিক্ষাক্রমের কোর্সটিতে অংশগ্রহণের জন্য নিচের লিংকটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করুন। অথবা লিংকটিতে ক্লিক করুন।

https://dpe.muktopaath.gov.bd/course-details/1044

মুক্তপাঠের কোর্সটিও ওপেন হলে কোর্সটি করার নির্দেশনা পাওয়া যাবে। এখানে কোর্সটি শুরু করুন লেখা লিংকে ক্লিক করলে লগইন বক্স ওপেন হবে।

আগে থেকে নিবন্ধন করা থাকলে প্রয়োজনীয় তথ্য দিয়ে লগইন করতে হবে। আর আগে থেকে নিবন্ধন না থাকলে নতুন করে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

কোর্সে প্রবেশ করে নির্দেশনামতো কোর্সটি সম্পন্ন হলে এখান থেকে কোর্সের সনদ ডাউনলোড করা যাবে। কোর্সের ১০০% শেষ না হলে সনদ ডাউনলোড করা যাবে না।

প্রাথমিক শিক্ষকদের মুক্তপাঠ হতে জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণ গ্রহণে কোন সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

প্রাথমিক বিদ্যালয় থেকে ৬৫% কোটায় প্রধান শিক্ষক পদে পদোন্নতি

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি)

প্রাথমিক ক্লাস রুটিন ২০২৩ (১ম-৫ম শ্রেণির নতুন ক্লাস রুটিন)

তথ্যসূত্র-

মুক্তপাঠ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 Comments

    1. Mst Majeda Khatun বলেছেন:

      মুক্তপাঠে প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহনের জন্য আমি আনন্দিত।