মাদ্রাসার নতুন শিক্ষাক্রম: শিক্ষকদের বিষয় নির্ধারণ করার নিয়ম

২০২৩ সালের মাদ্রাসার নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করার জন্য বিষয় নির্ধারণ করার নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

১৫ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে বিষয় নির্ধারণ করে তালিকা প্রেরণ করতে হবে। নির্ধারিত গুগল ফরমে এই তালিকা প্রেরণ করতে হবে।

মাদ্রাসার নতুন শিক্ষাক্রম ২০২৩ বাস্তবায়নে শিক্ষকদের বিষয় নির্ধারণের নির্দেশ দিয়েছে অধিদপ্তর

২০২৩ সাল থেকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে প্রণীত নতুন পাঠ্যপুস্তক ও শিখন সামগ্রীর বাস্তবায়ন
শুরু হতে যাচ্ছে।

শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষকদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে।

মাদ্রাসা সমূহে বিদ্যমান পদগুলোতে যারা শিক্ষক হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন, তাদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় নির্ধারণ করার নির্দেশ দিয়েছে মাদ্রসা শিক্ষা অধিদপ্তর।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী কে কোন বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন এবং কোন বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন তার তালিকা প্রকাশ করা হয়েছে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানগণ এই তালিকা অনুসরণ করে স্বীয় প্রতিষ্ঠানের শিক্ষকগণের জন্য বিষয় বন্টন করে তার তালিকা প্রেরণ করতে হবে।

১৫/০৯/২০২২ তারিখের মধ্যে এই তালিকা প্রেরণ করতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত গুগল ফরমে শিক্ষকদের বিষয় ভিত্তিক তালিকা প্রেরণ করতে হবে। এই তালিকা অনুসারে পরবর্তীতে নতুন শিক্ষাক্রমে শিক্ষকগণ পাঠদান ও প্রশিক্ষণ গ্রহণ করবেন।

আরো জানুন:

নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্ধারণ করবেন যেভাবে

স্নাতক (অনার্স-ডিগ্রি) ভর্তি সহায়তা উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

এ বিষয়ে বিস্তারিত জানুন মাদ্রাসা অধিদপ্তরের নতুন শিক্ষাক্রমের বিষয় নির্ধারণ সম্পর্কীত বিজ্ঞপ্তি থেকে।

নতুন শিক্ষাক্রমের বিষয় নির্ধারণ সম্পর্কীত বিজ্ঞপ্তি

মাদ্রাসার শিক্ষকদের বিষয় নির্ধারণ করবেন যেভাবে

নতুন শিক্ষাক্রমে মাদ্রাসা শিক্ষণ ক্ষেত্রে বিশেষায়িত বিষয়গুলো ব্যতীত ৯টি বিষয় রয়েছে। এসব বিষয়ে শিক্ষক নির্ধারণের গাইডলাইন দেখুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

মাদ্রাসায় শিক্ষক হিসেবে বর্তমানে যারা কর্মরত রয়েছেন, তারা নতুন শিক্ষাক্রম অনুযায়ী কে কোন বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন এবং কোন বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন তা উপরের তালিকায় বিন্যস্ত করা হয়েছে।

তালিকা অনুসরণ করে প্রতিষ্ঠান প্রধানগণ তর শিক্ষকগণের জন্য বিষয় কটন করে অনলাইনে বিষয় ভিত্তিক শিক্ষকগণের ডাটা এন্টি দিবেন। অনলাইন এন্টি সংক্রান্ত তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।

মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে বিশেষায়িত বিষয় ভিত্তিক শিক্ষক ব্যতীত সাধারণ শিক্ষার সফল বিষয়ের শিক্ষককে পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী নির্বাচিত বিষয়সমূহের কোনো না কোনো বিষয়ের নাম অনলাইনে এন্টি দিতে হবে।

কোনো মাদ্রাসায় সাধারণ বিষয় ভিত্তিক শিক্ষকের সংখ্যা ১০ জন হলে ১০ জন শিক্ষককে পরিমার্জিত শিক্ষাক্রমের ১০টি বিষয় বন্টন করে দিতে হবে।

একটি বিষয়ে একাধিক শিক্ষক এবং কোনো বিষয়ে শিক্ষক নেই এভাবে বন্টন করা যাবে না।

শিক্ষক সংখ্যা ১০ জনের অধিক হলে ম্যাচিং তালিকা অনুযায়ী নতুন শিক্ষাক্রমের ১০ টি বিষয়ে ১০ জনকে দায়িত্ব বন্টনের পর অন্যান্য শিক্ষকদের জন্য তালিকা অনুযায়ী বিষয় বণ্টন করতে হবে।

শিক্ষক সংখ্যা ১০ জনের কম হলে ম্যাচিং তালিকা অনুযায়ী তাদের বিষয় কটন করে অতিরিক্ত দায়িত্ব হিসেবে অন্যান্য বিষয় গুলো তাদের নিজ বিষয়, আগ্রহ ও দক্ষতা বিবেচনায় রেখে বন্টন করে দিতে হবে।

খণ্ডকালীন শিক্ষককে (যারা কমপক্ষে ৩মাস যাবৎ কর্মরত) তার নিজ বিষয় ও যোগ্যতা বিবেচনা করে বিষয় বন্টন করা যেতে পারে।

চারু ও কারুকলা শিক্ষক না থাকলে শিল্প ও সংস্কৃতির বিষয়ের ক্ষেত্রে আগ্রহী কিংবা এই বিষয়ে দক্ষতা আছে এই ধরনের শিক্ষককে উক্ত বিষয়ের দায়িত্ব বণ্টন করা যেতে পারে।

মাদ্রাসার নতুন শিক্ষাক্রম অনুসারে শিক্ষকদের বিষয় নির্ধারণ সম্পর্কীত কোন প্রশ্ন থাকলে লিখে জানান।

আরো দেখুন:

মাদ্রাসার নতুন ক্লাস রুটিন ২০২২ (এবতেদায়ী, দাখিল ও আলিম মাদ্রাসা)

স্নাতক (অনার্স-ডিগ্রি ফাজিল) ভর্তি সহায়তা উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণ করুন

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।