Home » মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ (শেষ পর্ব) জাতীয় বিশ্ববিদ্যালয়

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ (শেষ পর্ব) জাতীয় বিশ্ববিদ্যালয়

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১ সালের মাস্টার্স (স্নাতকোত্তোর ফাইনাল) শেষ পর্ব পরীক্ষার রুটিন (এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি, এম মিউজ ও আইসিটি পরীক্ষার সময়সূচি) প্রকাশ করেছে। পরীক্ষা শুরু ১৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪ (NU Masters Routine 2024)

২০২১ সালের এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি, এম মিউজ ও আইসিটি (মাস্টার্স শেষ পর্ব) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে মাস্টার্স শেষ পর্বের নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট, গ্রেড ও সিজিপিএ উন্নয়ন পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

২২ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত স্নাতকোত্তর (মাস্টার্স) শেষ পর্বের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার শুরু হবে ১৮/০২/২০২৪ খ্রি. তারিখ রবিবার থেকে। সকল বিষয় ও পত্রের পরীক্ষা শেষ হবে ১১/০৩/২০২৪ খ্রি. তারিখ সোমবারে।

এরপরেও ব্যবহারিক বিষয় সমূহের পরীক্ষা ও মৌখিক পরীক্ষা পরবর্তীতে জানানো দিন-তারিখে অনুষ্ঠিত হবে।

প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টা ৩০ মিনিট থেকে। পরীক্ষা চলবে প্রশ্ন পত্রের উল্লেখিত সময় পর্যন্ত।

আরো জানুন:

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ [জাতীয় বিশ্ববিদ্যালয়]

ইনকোর্স পরীক্ষা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি: জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয় এমএ এমএসএস এমবিএ এমএসসি এম মিউজ আইসিটি পরীক্ষার সময়সূচি 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত, ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিনের একটি অনুলিপি এই প্রতিবেদনে নিচের অনুচ্ছেদে যুক্ত করা হয়েছে।

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪

NU Masters Routine 2024

সতর্কতা: ভুল-ত্রুটি ও অস্পষ্টতা এড়াতে বিশ্ববিদ্যালযের ওয়েবসাইটে প্রকাশিত সংশোধিত রুটিনের মূল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

২০২৪ সালে অনুষ্ঠিত মাস্টার্স ফাইনাল পরীক্ষার নির্দেশনা

২০২১ সালের স্নাতকোত্তোর শেষ পর্বের পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচির সাথে পরীক্ষা সংশ্লিষ্ট কিছু নির্দেশনা দেওয়া হয়েছে পরীক্ষার রুটিনে। এই পরীক্ষা শুরু হবে পরীক্ষা শুরু ১৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখ থেকে।

পরীক্ষার কেন্দ্র তালিকা জাতীয় বিশ্ববিদ্যালের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কেন্দ্রে পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র নিজ নিজ কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ডাউন লোড করে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের মধ্যে বিতরণের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানো হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় নিজ দায়িত্বে জেনে নিতে পরীক্ষার্থীদের বলা হয়েছে।

তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তর প্রদত্ত পরীক্ষার্থীদের, রোল বিবরণীর একটি কপি এবং কেন্দ্র ফি বাবদ কলেজে আদায় কৃত সমুদয় অর্থের পরীক্ষার্থী প্রতি ৩০০ (তিনশত) টাকা নির্ধারিত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিতে বলা হয়েছে।

শিক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণের ক্ষেত্রে স্ব-স্ব কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নাম, রেজিস্ট্রেশন এবং পিতার নাম অবশ্যই যাচাই করে বিতরণ করবেন।

শিক্ষার্থীদের একজনের প্রবেশপত্র যেন অন্য জনের হাতে না যায় সেক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্র শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত স্বাস্থ্য নির্দেশনা যথাযথ ভাবে অনুসরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশীত স্বাস্থ্য বিধি অনুসরণ করে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনে কর্তৃপক্ষের পূর্বানুমতিক্রমে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা নেয়া যাবে বলে জানানো হয়েছে।

আরো দেখুন:

অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন (১১ জানুয়ারি ২০২৪ সংশোধিত)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

তথ্যসূত্র-

জাতীয় বিশ্ববিদ্যালয়

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।