Home » শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু: এনটিআরসিএ

শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু: এনটিআরসিএ

শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তি

বেসরকারি এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু করেছে এনটিআরসিএ। এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের শূন্যপদের তালিকা সংগ্রহের মধ্য দিয়ে ৫ম গণবিজ্ঞপ্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে।

শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু করেছে এনটিআরসিএ

দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৫ম গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু করেছে, বেসরকারি শিক্ষক নিয়োগ ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে যে পদ শূন্য রয়েছে তার তালিকা পাঠাতে প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে।

২৯ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে এনটিআরসিএ কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে, শূন্যপদের তালিকা প্রেরণ করতে বলা হয়েছে।

১২/০২/২০২৪ খ্রিঃ তারিখের মধ্যে নতুন প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন এবং পূর্বের রেজিস্ট্রেশন করা প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদের মাধ্যমে শূন্যপদের তালিকা প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের পূর্বে প্রচলিত নিয়ম অনুসারে সকল বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকের শূন্যপদের তথ্য ও চাহিদা অনলাইনে সংগ্রহ করা হচ্ছে।

যেভাবে অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যপদের তালিকা পাঠাতে হবে

এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক চাহিদা বা শূন্যপদের তালিকা পাঠাতে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে অনলাইনে ই-রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করতে হবে।

যে সকল প্রতিষ্ঠান ইতোপূর্বে অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, তাদেরকে অবশ্যই ই-রেজিস্ট্রেশন প্রোফাইল হালনাগাদ করতে হবে।

কোন প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে অনলাইন প্লাটফর্মে ই- রেজিস্ট্রেশন সম্পাদন কিংবা প্রোফাইল হালনাগাদ না করলে অনলাইনে নিয়োগ যোগ্য শিক্ষকের শূন্যপদের চাহিদা প্রদান করা সম্ভব হবে না।

যে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন করা হয়েছে, সে সকল শিক্ষা প্রতিষ্ঠান User ID এবং Password ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের Edit অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।

কোন প্রতিষ্ঠানের সকল তথ্য অপরিবর্তিত থাকলেও, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে লগইন করে Submit বাটনে ক্লিক করতে হবে। এটা করা না হলে ই-রেজিস্ট্রেশন নবায়ন/হালনাগাদ হবে না।

প্রসঙ্গত: উল্লেখ্য যে, জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণের নিজস্ব প্রোফাইলও হালনাগাদ করতে হবে। ই- রেজিস্ট্রেশন প্লাটফর্মে লগইন করার জন্য তাদেরকে ইউজার আইডি ও পাসওয়ার্ড টেলিটক থেকে SMS এর মাধ্যমে প্রেরণ করা হবে।

এনটিআরসিএ-এর ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) “ই-রেজিস্ট্রেশন” নামক সেবাবক্সে, ই-রেজিস্ট্রেশন সম্পন্ন ও শূন্যপদের তথ্য পাঠাতে হবে।

৫ম গণবিজ্ঞপ্তির শূন্যপদের তথ্য প্রেরণ করার নিয়ম জানতে, নিচের অনুচ্ছেদে যুক্ত এনটিআরসিএ নোটিশ পড়ুন।

৫ম গণবিজ্ঞপ্তির শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যপদের তালিকা

আরো পড়ুন:

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন মেধাতালিকা (১ম-১৭তম)

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ২০২৪

তথ্য সূত্র-

এনটিআরসিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।