Home » আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine PDF 2024)

আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine PDF 2024)

মাদ্রাসার আলিম পরীক্ষার রুটিন ২০২৪

২০২৪ সালের আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। মাদ্রাসার আলিমের পরীক্ষা শুরু ৩০ জুন থেকে। আলিমের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট তারিখে। ব্যবহারিক বিষয়ের পরীক্ষা গ্রহণ শুরু ১২ আগস্ট তারিখ থেকে।

মাদ্রাসার আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine PDF 2024)

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২৪ সালের আলিম পরীক্ষার সময়সূচি সম্বলিত রুটিন প্রকাশ করা হয়েছে। ৯ এপ্রিল তারিখে বোর্ডের ওয়েবসাইটে আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মদ মাহবুব হাসান স্বাক্ষরিত এক নোটিশে, আলিমের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

আলিম পরীক্ষার প্রকাশিত রুটিনের পিডিএফ কপি পাওয়া যাবে বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে। এছাড়া এই প্রতিবেদনের নিচের অনুচ্ছেদে রুটিনের ইমেজ কপি সংযুক্ত করা হয়েছে।

আলিমের পরীক্ষা সাধারণ বোর্ডের এইচএসসি ও কারিগরি বোর্ডের সমমান পরীক্ষার সাথে একযোগে শুরু হবে। উচ্চমাধ্যমিক সমমানের আলিম-এইচএসসি সমমান পরীক্ষা শুরু হবে ৩০ জুন রবিবার থেকে।

আরো জানুন:

আলিম পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪: Alim Exam Form Fill-up 2024

২০২৪ সালের মাদ্রাসার আলিম পরীক্ষার সময়সূচী (Alim Routine PDF 2024)

শিক্ষার্থীদের সুবিধার্থে মাদ্রাসার আলিম পরীক্ষার মূল রুটিন নিচের এই প্রতিবেদনে সংযুক্ত করা হয়েছে। আলিমের পরীক্ষা নির্ধারিত দিন-তারিখে অনুষ্ঠিত হবে।

তবে বোর্ডের বিশেষ প্রয়োজনে এই সময়সূচির পরিবর্তন করতে পারবে বলে প্রকাশিত রুটিনে জানানো হয়েছে।

মাদ্রাসার আলিম পরীক্ষার সময়সূচী ২০২৪

মাদ্রাসার আলিম পরীক্ষার রুটিন ২০২৪

  • উপরের সংযুক্ত রুটিনে কোন প্রকার অস্পষ্টতা দেখলে, বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত রুটিনের মূল পিডিএফ কপি ডাউনলোড করুন এখান থেকে

মাদ্রাসা বোর্ড আলিমের ব্যবহারিক পরীক্ষার তারিখ

মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার প্রকাশিত রুটিনে ব্যবহারিক বিষয়ের সময়সূচি নির্ধারণ করে দেওয়া হয়েছে। নির্ধারিত সময়সূচির মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

আলিমের ব্যবহারিক বিষয়ের পরীক্ষা গ্রহণ চলবে ১২/০৮/২০২৪ তারিখ হতে ২১/০৮/২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।২২/০৮/২০২৪ তারিখের মধ্যে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তাঁর প্রতিনিধিকে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্র হাতে হাতে অত্র বোর্ডের আলিম শাখায় জমা দিতে হবে।

পরীক্ষার্থীদের নিজ দায়িত্বে ব্যবহারিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান নিজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা/ অধ্যক্ষের নিকট হতে জেনে নিতে হবে।

২০২৪ সালের মাদ্রাসার আলিম পরীক্ষার রুটিন সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (Alim Short Syllabus 2024)

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (HSC Syllabus 2024)

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।