রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: আবেদন ২৫ মে-৯ জুন

২০২১-২০২২ শিক্ষাবর্ষের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার সময়সূচি ও তারিখ প্রকাশ। ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুসারে প্রাথমিক আবেদন ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫-২৭ জুলাই তারিখে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২: আবেদনের সময়সূচি ও পরীক্ষার তারিখ

২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে ভর্তির প্রাথমিক আবেদন, যোগ্য প্রার্থীদের চুড়ান্ত আবেদন ও ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া কারিগরী শিক্ষা বোর্ডের অধীন কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে বলে জানানো হয়েছে।

রাবির অনার্স ভর্তির প্রাথমিক আবেদন শুরু ২৫ মে থেকে। আবেদন করা যাবে  ৯ জুন ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

প্রাথমিক আবেদন করা পর যোগ্য নির্বাচিত শিক্ষার্থীদের ১৫ থেকে ২৮ জুন ২০২২ খ্রি. তারিখের মধ্যে চূড়ান্ত আবেদন করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ থেকে ২৭ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত  অনুষ্ঠিত হবে।

প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হবে।

রাবির ভর্তি আবেদন ও ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়ার ঠিকানা:

https://admission.ru.ac.bd/undergraduate

আরো জানুন:

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি তথ্য ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২‌১-২০২২

২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তিতে নিম্নোক্ত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

কারিগরী শিক্ষা বোর্ডের অধীন কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে। তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

ইংরেজী মাধ্যমের জন্য

জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।

O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অবশ্যই অনলাইনে ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।

২০২২ সালের রাবি ভর্তিতে দ্বিতীয়বারের সুযোগ থাকছে

২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে দ্বিতীয়বারের মত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

করোনা পরিস্থিতি বিবেচনা করে কেবল এবারের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। সামনের বছর থেকে দ্বিতীয়বার ভর্তির সুযোগ আর থাকবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ অনলাইন ভর্তি আবেদন ফি

২০২১-২০২২ শিক্ষাবর্ষের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি আবেদন ফি দুই পর্যায়ে পরিশোধ করতে হবে।

ভর্তির প্রাথমিক আবেদনের জন্য (এক/একাধিক ইউনিট) ৫৫/= (পঞ্চান্ন) টাকা পরিশোধ করতে হবে। যারা চুড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে তারা (১০০০+১০০)=১১০০/ (এগারো শত) টাকা ফি নির্ধারিত ইউনিটের জন্য জমা দিতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য 2022 (www.ru.ac.bd admission)

2022 সালের রাজশাহী বিশ্ববিদ্যলয়ের দাপ্তরিক ভর্তি বিজ্ঞপ্তি (সার্কুলার) প্রকাশ করা হয়েছে।

২৫ এপ্রিল রাবির ভর্তি ওয়েবসাইটে (admission.ru.ac.bd) অনার্স ১ম বর্ষের ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়।

নিচের অনুচ্ছেদে  রাবির ভর্তি বিজ্ঞপ্তির অনুলিপি সংযুক্ত করা হয়েছে। এখান থেকে ভর্তির যাবতীয় তথ্য জানা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2022

www.ru.ac.bd admission 2022

রাবি ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তি প্রক্রিয়ার সকল তথ্য বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ভর্তি বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষা সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি তথ্য ২০২১-২০২২

তথ্যসূত্র-

রাজশাহী বিশ্ববিদ্যালয়

Share This:

15 Comments

  1. আমি ২০১৭ তে এসএসসি ৪.৮৬ ও ২০২০ এ এইচএসসিতে ৪.০৮ পেয়ে উত্তীর্ণ হয়।আমি কি ২০২২ এ পরীক্ষা দিতে পারবো। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছি।

    1. যেসব কম্পিউটার অনলাইন আবেদন করেন তাদের কাছে যাবেন। তারা আপনাকে আবেদন করতে সাহায্য করবেন। অবশ্যই এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার সকল তথ্য নিয়ে যাবেন।

    1. পুরো ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। তবে প্রধান প্রধান কিছু বিষয় প্রকাশ করা হয়েছে যা প্রতিবেদনে যুক্ত করা আছে। আরো জানতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে চোখ রাখুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।