শিক্ষা মন্ত্রণালয় অনুদান আবেদন ২০২২ (শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, প্রতিষ্ঠান)

২০২২ সালের শিক্ষা মন্ত্রণালয় অনুদান পেতে অনলাইন আবেদন ১ ফেব্রুয়ারি। শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠানকে এই অনুদান প্রদান করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় আর্থিক অনুদান আবেদন নীতিমালা ২০২২ (স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, বেসরকারি শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠান)

২০২২ সালের শিক্ষা মন্ত্রণালয় এর আর্থিক অনুদান আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর ওয়েবসাইটে ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে অনুদান বিষয়ের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

সরকারি-বেসরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই আর্থিক অনুদান দেওয়া হবে। এছাড়া বেসরকারি শিক্ষক-কর্মচারী ও শিক্ষা প্রতিষ্ঠান এই অনুদানের জন্য আবেদন করতে পারবে।

শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানকে এই অনুদান পেতে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ থেকে।

আবেদনের শেষ সময় ২৮ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

আবেদনের ঠিকানা: http://www.shed.gov.bd

এখানে আবেদনের সময় হলে আবেদন করার লিংক ও নির্দেশনা পাওয়া যাবে।

আরো জানুন: স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

শিক্ষা মন্ত্রণালয় আর্থিক অনুদান পেতে কারা আবেদন করতে পারবেন?

সরকারি-বেসরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক অনুদান পেতে আবেদন করতে পারবেন। দুরারোগ্য ব্যাধি, দৈব্য-দূর্ঘটনা ও শিক্ষা গ্রহণ কাজে ব্যবহারের জন্য শিক্ষার্থীরা এই আবেদন করতে পারবেন।

বেসরকারি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণ (এমপিও, নন-এমপিও) দূরারোগ্য ব্যাধি ও দৈব-দূর্ঘটনার জন্য অনুদান পেতে এই আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

স্বীকৃতিপ্রাপ্ত সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত-সংস্কার, খেলাধুলার সামগ্রী, পাঠাগারের উন্নয়ন ইত্যাদি কাজের জন্য অনুদানের আবেদন করতে পারবেন।

শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের জন্য অনুদান প্রাপ্তিতে, বিজ্ঞপ্তিতে বর্ণিত কাগজপত্র বা ডকুমেন্ট যুক্ত করে এই আবেদন নির্ধারিত সময়ের মধ্যে করতে হবে।

তবে যারা ২০১৯-২০২০, ২০২০-২০২১ অর্থবছরে অনুদান পেয়েছেন, তারা এই অনুদান প্রাপ্তিতে আবেদন করতে পারবেন না।

(বিস্তারিত জানতে নিচের অনুচ্ছেদে যুক্ত শিক্ষা মন্ত্রণালয়ের অনুদান আবেদনের বিজ্ঞপ্তি দেখুন)।

আরো পড়ুন: ২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

শিক্ষা মন্ত্রণালয়ের অধিন স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, বেসরকারি শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠানের আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি

শিক্ষা মন্ত্রণালয় অনুদানের বিজ্ঞপ্তিতে কারা কারা এই অনুদান পাবেন তা স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে। কোন পদ্ধতিতে কোথায় আবেদন করতে হবে তারও উল্লেখ আছে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের সংশোধিত অনুদান নীতিমালায় এবিষয়ে বিস্তারিত জানা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি ২০২২২০২২ সালের শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক অনুদান আবেদন সম্পর্কে আরো জানার থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন। আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন: Non-Govt. Teacher MPO: Monthly Pay Order News Update

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

Share This:

3 Comments

  1. Sir plz ami online abedon korte parini sir ami kanu aro onek students ray online abedon korte parenay.apnader sarbar kaj korar time onek truni hoyese.tay onek students ray online abedon korar awotay aste pareni.
    Plz sir meherbani kore abedon korar time jodi abar diyen sir.tahole amra gorib students ra prodhanmontirir tran amra pabo.
    Plz sir plz

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।