/ / Non-Govt. Teacher MPO | Monthly Pay Order News Update

Non-Govt. Teacher MPO | Monthly Pay Order News Update

Non-Govt Teacher MPO: School College Madrasah Technical Monthly Pay Order News Update-স্কুল-কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষক এমপিও সম্পর্কে জানুন।

Non-Govt Teacher MPO (Monthly Pay Order): স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষক এমপিও

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এমপিওভুক্ত প্রতিষ্ঠান ও শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বলতে গেলে, দেশের বেশীরভাগ শিক্ষার্থী, এমপিওভুক্ত প্রতিষ্ঠানে পড়াশুনা করে। আর এমপিওভুক্ত প্রতিষ্ঠান সমূহ প্রত্যন্ত গ্রামাঞ্চলে অবস্থিত হওয়ায়, দেশের সামগ্রিক শিক্ষা ব্যবস্থায় এর গুরুত্ব আরো বেশী।

মুলত, গ্রাম-প্রধান বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, এমপিওভুক্ত প্রতিষ্ঠান ও শিক্ষকের উন্নয়নের উপর বহুলাংশে নির্ভরশীল। বেসরকারী শিক্ষকের জীবনমানের উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি ও শিক্ষকদের অধিকতর সুযোগ-সুবিধা প্রদান করা আজ খুবই প্রয়োজন।

এখানে এমপিওভুক্ত শিক্ষা ও শিক্ষকের বেতন-ভাতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এই আলোচনা শেষে আপনারা স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষক-কর্মচারীদের এমপিও সম্পর্কে ধারণা পাবেন।

এমপিও আবেদন কোথায় ও কীভাবে করতে হয়, তার বিস্তারিত বর্ণনা থাকবে আলোচ্য প্রতিবেদনে। সাথে প্রতি মাসের বেতন-ভাতার তথ্য কোথায় প্রকাশিত হয়, তার ঠিকানাও জানতে পারবেন। এসব কিছু জানতে লেখাটি মনোযোগ সহকারে কয়েকবার পড়ুন।

আরো পড়ুন: নতুন এমপিও আবেদন করার আগে সতর্ক হোন

Non-Govt. Teacher – বেসরকারী শিক্ষক কী?

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা প্রধানত দুই ধরণের। এক, সরকারী ব্যবস্থাপনায় পরিচালিত। দুই, বেসরকারী ব্যবস্থাপনায় পরিচালিত। বেসরকারী ব্যবস্থাপনায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হলো, Non-Govt. Teacher বা বেসরকারী শিক্ষক।

বেসরকারী শিক্ষক গণের মধ্যেও দুটি ভাগ আছে। এক, এমপিওভুক্ত (MPO), দুই, সম্পূর্ণ বেসরকারী ব্যবস্থানায় পরিচালিত। এমপিওভুক্ত শিক্ষকগণ পুরোপুরি সরকারী না হলেও, প্রতি মাসে সরকার কর্তৃক বেতন-ভাতার সরকারী অংশ প্রাপ্ত হন।

Monthly Pay Order কী?

MPO এর পূর্ণরূপ হলো, Monthly Pay Order। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণ, প্রতি মাসে শিক্ষা মন্ত্রণালয়ের যে আদেশ বলে বেতন-ভাতার সরকারী অশের টাকা প্রাপ্ত হন, তাই Monthly Pay Order।

Non-Govt. Teacher Monthly Pay Order (MPO) News: কোথায় প্রকাশিত হয়?

এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সংবাদ (MPO News), সংশ্লিষ্ট অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশবোর্ডে নিয়মিত প্রকাশিত হয়।

স্কুল-কলেজের এমপিওভুক্ত শিক্ষকের বেতন-ভাতার সকল তথ্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে প্রকাশিত হয়।

এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার তথ্যাদি প্রকাশিত হয়, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে।

কারিগরি প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতার খরবা-খবর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটের নোটিশ বোর্ডে প্রকাশিত হয়।

নিচের শিক্ষা মন্ত্রণালয় এর অধিন এমপিও কার্যক্রমের সাথে সম্পৃক্ত, অধিদপ্তর সমূহের নাম ও ওয়েবসাইটের ঠিকানা প্রকাশ করা হলো।

Non-Govt Teacher MPO - Monthly Pay Order

আরো জানুন: NTRCA Recent Notice, News & Circular-এনটিআরসিএ সংবাদ

Non-Govt. School-College Teacher MPO News Update: দেখবেন কোথায়?

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীর এমপিও কার্যক্রমের দেখভাল করে। অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে এমপিও আবেদন থেকে শুরু করে, সকল কার্যক্রম সম্পাদন করা যায়।

প্রতি মাসের এমপিও আদেশ বা MPO Notice, অধিদপ্তরের ওয়েবসাইটের হোমপেজের নোটিশবোর্ডে প্রকাশিত হয়। এছাড়া, প্রতি দুই মাস পরপর হওয়া এমপিওভুক্তির আপডেট এর এমপিও শীট (MPO Sheet), অনলাইনে সংগ্রহ করা যায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটের ঠিকানা- www.dshe.gov.bd

Non-Govt. Madrasah Teacher MPO Update News: পাবেন কোথায়?

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি থেকে শুরু করে, এমপিও সংক্রান্ত সকল কার্যক্রম পরিচালনা করে।

শক্তিশালী দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে এমপিও আবেদন গ্রহণ, নিষ্পত্তি ও এমপিওভুক্তির যাবতীয় কার্যক্রম পরিচালিত হয় মাদ্রাসা অধিদপ্তর থেকে।

প্রতি মাসের এমপিও সংক্রান্ত খবরা-খবর ও এমপিও আপডেট এর কপি অধিদপ্তর থেকে অনলাইনে সংগ্রহ করা যায়। অধিদপ্তর এর ওয়েবসাইটের হোমপেজের নোটিশবোর্ডে এমপিও সংক্রান্ত সকল তথ্য ও সংবাদ নিয়মিত প্রকাশ করা হয়ে থাকে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটের ঠিকানা- www.dme.gov.bd

Non-Govt. Technical Institute Teacher MPO News Update: দেখবেন কোথায়?

দেশের সকল কারিগরি প্রতিষ্ঠানের তত্ত্বাবধান করে কারিগরি শিক্ষা অধিদপ্তর। সরকারী-বেসরকারী কারিগরি প্রতিষ্ঠানের পাশাপাশি, এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সকল কার্যক্রম-এই অধিদপ্তর থেকে পরিচালিত হয়।

অনলাইনে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর এমপিও আবেদন সংগ্রহ, নিষ্পত্তি সহ এমপিওভুক্তি কাজ করে শিক্ষা মন্ত্রণালয় এর অধিন কারিগরি অধিদপ্তর।

প্রতি মাসের বেতন-ভাতার নোটিশ, প্রশাসনিক আদেশ সহ সকল কিছুই, অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইট এর হোমপেজের নোটিশবোর্ডে প্রকাশিত হয়।

কারিগরি অধিদপ্তর এর সকল কাজ নির্বিঘ্নে সম্পন্ন করা জন্য এর রয়েছে দুটি ওয়েবসাইট। প্রথমটিতে, অধিদপ্তরের দাপ্তরিক কার্যক্রমের তথ্য পরিবেশিত হয়। দ্বিতীয়টিতে, এমপিও নোটিশ সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যায়।

কারিগরি শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটের ঠিকানা-

www.techedu.gov.bd

http://service.dte.gov.bd/notice_mpo_order

এমপিও সহ প্রয়োজনীয় সকল তথ্যের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইট ভিজিট করুন।

Non-Govt Teacher MPO সহ অন্য কোন তথ্য পেতে অসুবিধা হলে আমাদের জানাতে পারেন। আমরা যথা সম্ভব তথ্য খুঁজে পেতে সাহায্য করবো।

আর লেখাটি সকলকে জানানোর প্রয়োজন মনে করলে, সামাজিক গণমাধ্যমে শেয়ার করতে পারেন।

আরো দেখুন:

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, ঢাকা।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

কারিগরি শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

Share This

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।