Home » শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) সাপ্তাহিক ছুটি দুই দিন: প্রজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) সাপ্তাহিক ছুটি দুই দিন: প্রজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) সাপ্তাহিক ছুটি

শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বিদ্যুৎ ও জ্বালানী সাশ্রয়ের জন্য স্কুল-কলেজ শুক্রবার ও শনিবার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্কুল-কলেজ শুক্র-শনিবার দুই দিন ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

জ্বালানী ও বিদ্যুত সাশ্রয়ের জন্য দেশের শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

২২ আগস্ট ২০২২ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে, স্কুল-কলেজের ছুটি দুই দিন নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনের তথ্য অনুসারে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধিন স্কুল-কলেজ শুক্রবার ও শনিবার বন্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপন জারির আগে সপ্তাহে কেবলমাত্র একদিন শুক্রবার স্কুল-কলেজ বন্ধ থাকতে। নতুন এই প্রজ্ঞাপন জারির ফলে শনিবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এর আগে ১৭ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত সচিবালয়ের এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানিয়েছিলেন নতুন কারিকুলামে শিক্ষা প্রতিষ্ঠান দুই দিন বন্ধ থাকবে। নতুন কারিকুলামে শিক্ষাদান ২০২৩ সাল থেকে শুরু হবে।

তবে দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ ও জ্বালানী সংকটের জন্য এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করার সিদ্ধান্ত হয় মন্ত্রিসভায়।

আরো জানুন:

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি)

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি ২ দিন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব সাইফুর রহমান খানের সই করা প্রজ্ঞাপন ২২ আগস্ট তারিখে প্রকাশ করা হয়।

স্কুল-কলেজ সপ্তাহে দুই দিন বন্ধে এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকরের আদেশ দেওয়া হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নিজ নিজ বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

দেশের স্কুল-কলেজগুলোর মত সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতেও সপ্তাহে শুক্রবার ও শনিবার ছুটি থাকবে। ২২ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাথমিক বিদ্যালয়ের দুই দিন ছুটির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত স্কুল-কলেজ সপ্তাহের দুই দিন ছুটি ঘোষণার প্রজ্ঞাপন দেখুন।

স্কুল-কলেজ সাপ্তাহিক ছুটি সংক্রান্ত প্রজ্ঞাপন

স্কুল-কলেজ সপ্তাহে দুই দিন বন্ধ সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সম্পর্কে আরো জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ২২/০৮/২০২২ খ্রি. তারিখ ০৯:২০ অপরাহ্ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।