/ / Teacher News BD: শিক্ষক ও শিক্ষা বিষয়ক পোর্টালে স্বাগতম

Teacher News BD: শিক্ষক ও শিক্ষা বিষয়ক পোর্টালে স্বাগতম

Teacher News BD: বাংলাদেশের শিক্ষক ও শিক্ষা বিষয়ক অনলাইন সংবাদ মাধ্যমে স্বাগতম। শিক্ষার খবর জানুন teachernewsbd.com নিউজ পোর্টালে।

স্বাধীন বাংলাদেশ ও দেশের শিক্ষা ব্যবস্থা

বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র ১৯৭১ খ্রিস্টাব্দে রক্তাক্ত মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গঠিত হয়েছে । ৩০ লক্ষ শহীদ আর ২লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে এদেশ স্বাধীন হয়। মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিলো শোষণহীন, সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার।

স্বাধীনতা প্রায় পাঁচ দশকে দেশ অনেকটা এগিয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি সহ সকল ক্ষেত্রে প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। তবে কাঙ্খিত উন্নয়নের জন্য আমাদের আরো পথ এগোতে হবে।

দেশের সামগ্রিক উন্নয়নে প্রধান চালিকা শক্তি শিক্ষা। বলা হয়ে থাকে, শিক্ষা কোন একটি জাতির মেরুদণ্ড স্বরূপ। মেরুদণ্ডহীন প্রাণী যেমন দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ব্যতিরেকে জাতি অসাড় ও চলৎশক্তিহীন।

বাংলাদেশ স্বাধীনতা লাভ করার পর থেকে দেশে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন হয়েছে। শিক্ষা বিস্তার লাভ করেছে, শহর-বন্দর থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত।

আর শিক্ষা বিস্তার ও মানোন্নয়নের কাজ করছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা বিষয়ক দুটি মন্ত্রণালয়, অধীনস্ত অধিদপ্তর, শিক্ষা বোর্ড সহ সকল শিক্ষা সম্পর্কীত প্রতিষ্ঠানসমূহ শিক্ষা বিস্তারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিনিয়ত নতুন ও কার্যকরী পদক্ষেপের মধ্য দিয়ে শিক্ষার উন্নয়নে শিক্ষা সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিগণ সদা সচেষ্ট।

ডিজিটাল বাংলাদেশের ধারণা শিক্ষা প্রশাসন ও এর উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখছে। শিক্ষা প্রশাসন আজ পরিচালিত হচ্ছে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় আজ ব্যবহার হচ্ছে ওয়েবসাইট, ইমেইল, ফ্যাক্স সহ বহুবিধ ডিজিটাল মাধ্যম।

ডিজিটাল মাধ্যম ব্যবহার করে শিক্ষক-শিক্ষার্থী সহ শিক্ষা সংশ্লিষ্ট সকলে ঘরে বসেই ভর্তি, ফরম ফিলাপ, ফলাফল সহ সবকিছুই সহজে করতে পারছে।

অর্থাৎ প্রতিনিয়ত শিক্ষকগণের দাপ্তরিক কাজে তথ্যের প্রয়োজন হচ্ছে। আর এই তথ্যের প্রয়োজন মেটাতে সকল শিক্ষকের পাশে আছে,  টিচার নিউজ বিডি নামক অনলাইন শিক্ষক সংবাদ পোর্টাল।

Teacher News BD ওয়েবসাইট প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্য

বর্তমান বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান এর সংখ্যা গত কয়েক দশকের তুলনায় বহুগুণ বেড়ে গেছে। শিক্ষার প্রতিষ্ঠান বাড়ার সাথে সাথে বেড়েছে শিক্ষকের সংখ্যা।

দেশে আজ কোটি শিক্ষার্থীর পাশে লাখো শিক্ষক নিরলস কাজ করে যাচ্ছে। সরকারী ও বেসরকারী মিলিয়ে দেশে প্রতিদিনই হাজারো শিক্ষক, চাকুরীতে নিয়োগপ্রাপ্ত হয়ে শিক্ষকতায় যোগদান করছেন।

কেউ পদোন্নতির জন্য অনলাইনে আবেদন করছেন। আবার কেউ অবসর জনিত কারণে, অবসরভাতা অর্থ উত্তোলনের আবেদন দাখিল করছেন।

Teacher News BD পোর্টালে শিক্ষা ও শিক্ষক সংশ্লিষ্ট সকল তথ্য সবার আগে বস্তুনিষ্ঠভাবে প্রকাশ করবে।

দেশের শিক্ষক সমাজকে আরো বেশী তথ্য সমৃদ্ধ করতে, বিনামূল্যে শিক্ষা-তথ্য সেবা দিতে আমরা বদ্ধপরিকর।

নিচে সংযুক্ত তথ্য ও সংবাদ বিভাগে থেকে প্রতিনিয়ত তথ্য লাভ করতে পারেন।

DPE News (ডিপিই) বিভাগে থাকছে, প্রাথমিক শিক্ষদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও দপ্তর সমূহের সাম্প্রতিক সংবাদ।

MPO News (এমপিও) বিভাগে পরিবেশিত হয়, বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের এমপিও সম্পর্কীত তথ্য।

NTRCA (এনটিআরসিএ) বিভাগে প্রকাশিত হয়, বেসরকারী শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের নোটিশ, ফলাফল ও নিয়োগ সংক্রান্ত সংবাদ।

Education (শিক্ষা) বিভাগে থাকে, দেশের শিক্ষা সম্পর্কীত ওয়েবসাইটের পরিবেশিত তথ্য ও সংবাদ।

Opinion (মতামত) বিভাগে শিক্ষাবিদের সম্প্রতি শিক্ষা বিষয়ক সুচিন্তিত চিন্তা প্রকাশিত হয়। এ বিভাগে লিখতে চাইলে আপনিও লিখতে পারেন।

স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণের প্রতিদিনের তথ্যের জন্য, www.teachernewsbd.com পোর্টাল ভিজিট করুন।

আরো জানুন, আমাদের সচরাচর জিজ্ঞাসা পাতা থেকে।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।