/ / আলিম পরীক্ষার মানবন্টন ২০২১: প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

আলিম পরীক্ষার মানবন্টন ২০২১: প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

২০২১ সালের আলিম পরীক্ষার প্রশ্নের মানবন্টন (নম্বর বন্টন), প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

মাদ্রাসা বোর্ড আলিম পরীক্ষার মানবন্টন , প্রশ্নপত্রের সময় ও নম্বর (বন্টন) বিভাজন নির্দেশিকা ২০২১

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২১ সালের আলিম পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের পূর্ণমান, সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কামাল উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশীকায় এসব তথ্য জানা গেছে। বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে নির্দেশীকাটি ১১ অক্টোবর তারিখে প্রকাশিত হয়।

এবছরের আলিম পরীক্ষা করোনা সংক্রমণের কারণে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে। বিষয় ও প্রশ্নপত্রের পূর্ণমান ও সময় কমিয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এই কারণে পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে সংশ্লিষ্ট বোর্ড।

কিন্তু পরীক্ষার্থী ও অভিভাবকগণ আলিম পরীক্ষার প্রশ্নপত্রের ধরণ, সময় ও এর পূর্ণমান নিয়ে সংশয়ে ছিলেন। এমন পরিস্থিতিতে বোর্ড এক নির্দেশীকায় বিষয়টি স্পষ্ট করেছে।

আলিম পরীক্ষার নম্বর বিভাজন নির্দেশীকায়, MCQ/বহুনির্বাচনী ও CQ/রচনামূলক প্রশ্নের সময় ও নম্বর নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া পরীক্ষার্থীদের প্রশ্নপত্রের কতটি প্রশ্নের মধ্যে মোট কয়টি প্রশ্নের উত্তর দিতে হবে, তারও নির্দেশনা দিয়েছে মাদ্রাসা বোর্ড।

লক্ষ্য করুন: এবারের আলিম ফলাফল মূল্যায়নে চলতি সাপ্তাহিক এসাইনমেন্ট নম্বর যুক্ত হবে। প্রকাশিত এসাইনমেন্ট সংগ্রহ করতে নিচের প্রতিবেদনে চোখ রাখুন।

২০২১ সালের আলিম পরীক্ষার সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

আলিমের প্রতিটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ০১ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে। এর মধ্যে MCQ/বহুনির্বাচনী পরীক্ষা ১৫ মিনিটের আর CQ/রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে ০১ ঘন্টা ১৫ মিনিট ব্যাপী।

নির্দেশীকায় বিজ্ঞান বিষয়ে ব্যবহারিক থাকার কারণে মানবিকের তুলনায় প্রশ্নের সংখ্যা কিছুটা কম থাকবে। এছাড়া অন্যান্য বিষয়ের প্রশ্নের প্যাটার্ন কিছু ভিন্ন রকম থাকবে।

আলিমের সকল বিষয়ের প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন দেখুন নিচের যুক্ত নির্দেশিকা থেকে।

আলিম পরীক্ষার সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

মাদ্রাসা বোর্ড আলিম পরীক্ষার মানবন্টন নির্দেশিকা ২০২১

২০২১ সালের আলিম পরীক্ষার মানবন্টন নির্দেশীকাটি ভালোভাবে পড়ে পরীক্ষার প্রস্তুতি নিন। কোথাও বুঝতে সমস্যা হলে প্রতিষ্ঠানের বিষয় শিক্ষককের সাথে পরামর্শ করুন।

উল্লেখ্য, ইতোমধ্যে আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আলিমের রুটিন সংগ্রহ করতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

আলিম পরীক্ষার রুটিন ২০২১ (সময়সূচি): Alim Exam Routine 2021

দাখিল-আলিম পরীক্ষা ২০২১: বিজ্ঞানের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen − 1 =