আলিম পরীক্ষার মানবন্টন ২০২২: প্রশ্ন পত্রের সময় ও নম্বরবন্টন

২০২২ সালের আলিম পরীক্ষার প্রশ্নের মানবন্টন (নম্বর বন্টন), বিষয় নির্ধারণ, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

আলিম পরীক্ষার বিষয় ভিত্তিক মানবন্টন , প্রশ্নপত্রের সময় ও নম্বর (বন্টন) বিভাজন নির্দেশিকা ২০২২

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২২ সালের আলিম পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের পূর্ণমান, সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কামাল উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশীকায় এসব তথ্য জানা গেছে। বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে নির্দেশীকাটি ৩ মার্চ ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত হয়।

এবছরের আলিম পরীক্ষা করোনা সংক্রমণের কারণে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে। বিষয় ও প্রশ্নপত্রের পূর্ণমান ও সময় কমিয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর এই কারণে পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে সংশ্লিষ্ট বোর্ড। কিন্তু পরীক্ষার্থী ও অভিভাবকগণ আলিম পরীক্ষার বিষয়, প্রশ্নপত্রের ধরণ, সময় ও এর পূর্ণমান নিয়ে সংশয়ে ছিলেন। এমন পরিস্থিতিতে বোর্ড এক নির্দেশীকায় বিষয়টি স্পষ্ট করেছে।

আলিম পরীক্ষার নম্বর বিভাজন নির্দেশীকায়, MCQ/বহুনির্বাচনী ও CQ/রচনামূলক প্রশ্নের সময় ও নম্বর নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া পরীক্ষার্থীদের প্রশ্নপত্রের কতটি প্রশ্নের মধ্যে মোট কয়টি প্রশ্নের উত্তর দিতে হবে, তারও নির্দেশনা দিয়েছে মাদ্রাসা বোর্ড।

লক্ষ্য করুন: এবারের আলিম ফলাফল মূল্যায়নে চলতি সাপ্তাহিক এসাইনমেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রকাশিত এসাইনমেন্ট সংগ্রহ করতে নিচের প্রতিবেদনে চোখ রাখুন।

২০২১ সালের আলিম পরীক্ষার সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

আলিমের প্রতিটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ০২ ঘন্টার মধ্যে। এর মধ্যে MCQ/বহুনির্বাচনী পরীক্ষা ২০ মিনিটের আর CQ/রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে ০১ ঘন্টা ৪০ মিনিট ব্যাপী।

সতর্কতা: আলিম পরীক্ষার প্রশ্নের মানবণ্টন বিষয়ে মাদ্রাসা বোর্ডের মূল বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন। কোন বিষয় বুঝতে সমস্যা হলে নিজ প্রতিষ্ঠানের বিষয় শিক্ষকের পরামর্শ নিন।

আরো জানুন:

এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

দাখিল পরীক্ষার মানবন্টন (নম্বর বন্টন) নির্দেশিকা ২০২২

এসএসসি-দাখিল ভোকেশনালের কোন কোন বিষয়ের পরীক্ষা হবে?

২০২২ সালের আলিমের যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে

সাধারণ বিভাগের আলিম পরীক্ষার্থীদের যে বিষয়গুলোর পরীক্ষা হবে-

কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, আল ফিকহ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস, বালাগাত ও মানতিক, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত (ফোর সাবজেক্ট) বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে।

বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের যেসব পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে-

কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, পদার্থ বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, একটি নৈর্বাচনিক বিষয় ও একটি অতিরিক্ত (ফোর সাবজেক্ট) বিষয়ের পরীক্ষা দিতে হবে।

মুজাব্বিদ মাহির বিভাগে শিক্ষার্থীদের যেসব বিষয়ের পরীক্ষা হবে-

কুরআন মাজিদ, হাদিস ও উসূলুল হাদিস, আল ফিকহ প্রথমপত্র, আরবি সাহিত্য, তাজভীদ প্রথম ও দ্বিতীয় পত্র, কিরআতে তারতিল (মৌখিক), কিরাআতে হাদর (মৌখিক), বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত (ফোর সাবজেক্ট) একটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

আলিমের যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না

সাধারণ বিভাগের আলিম শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে পরীক্ষা হবে না। বিষয়টি সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আল ফিকহ প্রথম পত্র, আরবি সাহিত্য ও আইসিটি বিষয়ের সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে। এসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

মুজাব্বিদ মাহির বিভাগের শিক্ষার্থীদের আইসিটি বিষয়ের পরীক্ষা হবে না। এবিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

২০২২ সালের আলিম পরীক্ষার বিষয় ভিত্তিক মানবন্টন

আলিম পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৫০ নম্বরের।

ব্যবহারিক আছে এমন  বিষয়গুলোর পরীক্ষা হবে ৪৫ নম্বরের (রচনামূলক ৩০ নৈর্ব্যত্তিক ১৫)।

ব্যবহারিক ছাড়া সকল বিষয়ের পরীক্ষা হবে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০ নৈর্ব্যত্তিক ১৫)।

বিজ্ঞান বিষয়ে ব্যবহারিক থাকার কারণে মানবিকের তুলনায় প্রশ্নের সংখ্যা কিছুটা কম থাকবে।

এছাড়া অন্যান্য বিষয়ের প্রশ্নের প্যাটার্ন কিছু ভিন্ন রকম থাকবে।

আলিমের সকল বিষয়ের প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন দেখুন নিচের যুক্ত নির্দেশিকা থেকে

আলিম পরীক্ষার মানবণ্টন প্রশ্ন পত্রের সময় ও নম্বর বন্টন নির্দেশিকা ২০২২

উল্লেখ্য, আলিম পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। সম্প্রতি আলিম পরীক্ষার বাংলা ও ইংরেজী বিষয়ের তিনটি পত্রের সিলেবাস আরো সংক্ষিপ্ত করে প্রকাশ করা হয়েছে।

বোর্ডের সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করুন নিচের প্রতিবেদন থেকে।

দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা-ইংরেজী)

কারিগরি এইচএসসি সিলেবাস ২০২২ (বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা)

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

২০২২ সালের আলিম পরীক্ষার মানবন্টন নির্দেশীকাটি ভালোভাবে পড়ে পরীক্ষার প্রস্তুতি নিন। কোথাও বুঝতে সমস্যা হলে প্রতিষ্ঠানের বিষয় শিক্ষককের সাথে পরামর্শ করুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ০৩/০৩/২০২২ খ্রি. তারিখ ১০:০৭ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

13 Comments

  1. আমাদের মাদ্রাসায় ১০০ নাম্বারের পরীক্ষা হবে এখন আমরা কীভাবে পরীক্ষা দিব।তাছাড়া নতুন কোনো সিলেবাস ও তো আমাদেরকে দেওয়া হয়নি আমরা পরীক্ষার প্রস্তুতি নিব কীভাবে।পরীক্ষা নিয়ে আমরা অনেক স্টুডেন্ট মানসিক চাপে আছি।আমাদের শিক্ষকরা বলতেছে ৫০নাম্বারে পরীক্ষা নেওয়ার জন্য কোনো নোনিশ আসেনি। ২বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর এখন আমরা কীভাবে এতো বড় সিলেবাসে ১০০ নাম্বারের পরীক্ষা দিব। দয়া করে আমাদের নাম্বার ও সিলেবাস দুটোই কমিয়ে দিন। খুবই মানসিক চাপে আছি

  2. আসসালামু আলাইকুম

    সব কিছু ভেবে চিন্তে করার কি দরকার নাই, শুধু একদিক চিন্তা করলে হবে student দের অবস্থাও ত চিন্তা করতে হবে তাই না ,

    যতই পরীক্ষার মানবনটন কমাক না কেন পড়া ত সিলেবাসের সব পড়তে হবে আর সিলেবাসে ত পড়ার অভাব নাই এত পড়া কেমনে শেষ করবে আল্লাই জানে,
    দুয়া করিয়েন সবাই,

  3. আসসালামু আলাইকুম
    প্রিয় ভাই মানবন্টন পেয়ে খুশি হলাম তার জন্য শিক্ষা কতৃপক্ষ কে অনেক ধন্যবাদ, তার সাথে আপনাদের জন্যও রইলো অনেক ভালবাসা,তবে প্রিয় ভাই মানবন্টন পেলাম,কিন্তু কোন বিষয়ে কইটা প্রশ্ন হবে, কিভাবে হবে, আমরা কি ভাবে প্রস্তুতি নিবো,আরবী প্রশ্নের মানবন্টন গুলো কিভাবে হবে,এক কথায় পরিক্ষা দেওয়ার মানবন্টনটা যদি দিতেন উপকৃত হতাম…

    1. ওয়ালাইকুম সালাম। আমরা মাদ্রাসা বোর্ড থেকে যে তথ্য পেয়েছি তার বিজ্ঞপ্তি এই প্রতিবেদনে যুক্ত করা আছে। এর চেয়ে বেশী তথ্য দেওয়া আমাদের পক্ষে সম্ভব নই। কারণ আমরা মনগড়া কোন তথ্য দিতে পারিনা। ধন্যবাদ।

  4. আমাদের আলিম ২০২২ এর আরবি ১,২য়, কুরআন, হাদিস, ফিকাহ১ম ও২য়,বালাগাত মানতেক,ইসলামের ইতিহাস, এই বিষয় গুলো কি ১০০ নাম্বারের পরীক্ষা হবে না কি ৫০ নাম্বারের???

    1. এই প্রতিবেদনে মাদ্রাসা বোর্ডের যে বিজ্ঞপ্তি যুক্ত করা আছে সেখানে এই বিষয়ের তথ্য আছে। বিজ্ঞপ্তি দেখুন।