উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৩: ভর্তি সহায়তা আবেদন ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত

২০২৩ সালের ৬ষ্ঠ-১০ম শ্রেণির ভর্তি সহায়তা উপবৃত্তি সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে eservice.pmeat.gov.bd ওয়েবসাইটে আবেদন করা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধিন স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি সহায়তা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৩: ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ভর্তি সহায়তা আবেদন ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট হতে ৬ষ্ঠ-১০ম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদন গ্রহণ অনলাইনে শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ওয়েবসাইটে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ভর্তি সহায়তা উপবৃত্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে ১৭ জানুয়ারি থেকে। অনলাইনে আবেদন গ্রহণ চলবে ১৬ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

শিক্ষা মন্ত্রনালয়ের অধিন স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এই উপবৃত্তি প্রদান করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ১৬ জানুয়ারি তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, উপবৃত্তির বিষয়টির তথ্য নিশ্চিত করা হয়েছে।

অনলাইনে ভর্তি সহায়তা আবেদনের ঠিকানা: https://www.eservice.pmeat.gov.bd/admission/

ভর্তি সহায়তা উপবৃত্তির আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখুন।

ভর্তি সহায়তা উপবৃত্তি নোটিশ ২০২৩

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়)

pmeat.gov.bd সাইটে অনলাইনে ভর্তি সহায়তা আবেদন করার নিয়ম

অনলাইনে ভর্তি সহায়তা আবেদন করার আগে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে। যেমন-প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সুপারিশপত্র, ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি।

প্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফর্ম ডাউনলোড করুন। তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করুন।

এরপর আপনার ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি, ও প্রতিষ্ঠান প্রধানের সুপারিশের কপির স্পষ্ট করে ছবি তুলুন।

উপরের সকল প্রয়োজনীয় কাগজপত্র ও ডকুমেন্টের কাজ শেষ হলে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করুন। তবে আগে থেকে রেজিস্ট্রেশন করা থাকলে পুনরায় রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই।

প্রতিষ্ঠান প্রধানের সুপারিশের পিডিএফ ফরম ভর্তি আবেদনের ওয়েবসাইটে পাওয়া যাবে। তাই এখান থেকে ডাউনলোড করে প্রতিষ্ঠান প্রধানের সুপারিশ নিয়ে নিন।

ভর্তি সহায়তার আবেদনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন ও লগইন করার ঠিকানা:

https://www.eservice.pmeat.gov.bd/admission/login

যে হারে ভর্তি সহায়তা উপবৃত্তি পাওয়া যাবে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট হতে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে।

বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

আবেদনের প্রাপ্তির ০৪-০৬ মাস পর অর্থ প্রেরণ করা হবে বলে জানা গেছে। শিক্ষার্থী ভর্তি সহায়তার নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

২০২৩ সালের ভর্তি সহায়তা উপবৃত্তি সংক্রান্ত নোটিশ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

কারিগরি ছুটির তালিকা ২০২৩ (বিএমটি ভোকেশনাল ও ডিপ্লোমা শিক্ষাপঞ্জি)

তথ্যসূত্র-

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

Share This:

2 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 2 =