এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা 2022 (কলেজ-মাদ্রাসা)

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা প্রকাশ করা হয়েছে। অনলাইনে একাদশের ভর্তি আবেদন ৮ ডিসেম্বর থেকে শুরু হবে।

কলেজ-মাদ্রাসায় একাদশের ভর্তি আবেদন করা যাবে ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। ১৫০/ টাকা ফি পরিশোধ করে সর্বনাম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি আবেদন করা যাবে।

2022-2023 শিক্ষাবর্ষে কলেজ-মাদ্রাসায় এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সকল শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত  কলেজ ও মাদ্রাসায় একাদশ ও সমমান শ্রেণীতে ভর্তির আবেদন শুরু হচ্ছে ৮ ডিসেম্বর থেকে। অনলাইনে আবেদন করা যাবে ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

এখানে উল্লেখ্য যে, যারা এসএসসি সমমান রেজাল্ট পুনঃনিরীক্ষণের আবেদন করছেন তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে।

একাদশের ১ম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি রেজাল্ট ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ শনিবার রাত ৮:০০ টার সময় প্রকাশ করা হবে।

প্রথম পর্যায়ের আবেদনের পরও, আরো দুই দফায় ভর্তি আবেদন গ্রহন করা হবে। তবে ২৬ জানুয়ারি ভর্তির  সকল কার্যক্রম শেষ করা হবে। একাদশের ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ হতে।

কলেজ-মাদ্রাসার এইচএসসি-আলিম একাদশের ভর্তি আবেদন করা যাবে http://xiclassadmission.gov.bd ওয়েবসাইটে।

এইচএসসি আলিম শ্রেণির একাদশে ভর্তি রেজাল্ট, কলেজ নিশ্চয়ন ও ফি পরিশোধের তারিখ সম্পর্কে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদ থেকে।

এইচএসসি-আলিম একাদশ ভর্তি আবেদনের তারিখ ২০২২

আরো জানুন:

HSC Admission 2022: একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি আবেদন ২০২২

BTEB Admission 2022 (HSC BM-Vocational, Polytechnic Diploma)

এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট জানার নিয়ম

ভর্তির অনলাইন আবেদন গ্রহণের পর, ১ম পর্যায়ের একাদশ শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীদের মেধাতালিকার রেজাল্ট প্রকাশ করা হবে।

একাদশের ১ম পর্যায়ের ভর্তি রেজাল্ট ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ শনিবার রাত ৮টার সময় প্রকাশ করা হবে।

কলেজ ও মাদ্রাসার এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট দুইভাবে জানা যাবে।

এক. মোবাইল এসএমএস-(SMS) এর মাধ্যমে (ভর্তি আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে)।

দুই. বোর্ডের অনলাইনে ভর্তি ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে।

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি-আলিমের ভর্তির ফল প্রকাশের পর, মোবাইল ও অনলাইনে রেজাল্ট জানা যাবে।

ভর্তি আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে ভর্তি রেজাল্ট, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে। এই এসএমএস (মোবাইল মেসেজ) থেকে কোন কলেজে/মাদ্রাসায় ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তা জানতে পারবেন।

এছাড়া একই সময়ে রেজাল্ট প্রকাশের পর, ভর্তির দাপ্তরিক ওয়েবসাইট থেকে ভর্তি রেজাল্টের বিস্তারিত জানা যাবে। অনলাইনে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার তথ্য দিয়ে এই ফল জানা যাবে।

যারা কোন একটি কলেজে নির্বাচিত হবেন, তাদের ভর্তি রেজাল্ট এর এসএমএস-এর সাথে একটি গোপনীয় কোড প্রদান করা হবে। এই গোপনীয় কোড চুড়ান্ত কলেজ নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে ।

আরো পড়ুন:

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ (আবেদনের যোগ্যতা)

এইচএসসি-আলিম মেধাতালিকায় নির্বাচিতদের প্রাথমিক কলেজ নিশ্চয়ন

১ম পর্যায়ের ভর্তি রেজাল্টে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজ নিশ্চায়ন করতে হবে ১ জানুয়ারি ২০২৩ থেকে ৮ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে।

ভর্তি রেজাল্টে নির্বাচিত শিক্ষার্থীদের নিজেই অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২২৮/- (দেই শত আটাশ) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করতে হবে।

নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চয়ন না করলে, শিক্ষার্থীর সংশ্লিষ্ট কলেজ মনোনয়ন ও আবেদন বাতিল হবে। তাই এবিষয়ে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে।

উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২২৮/= (দুই শত আটাশ) টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। নিশ্চয়ন না করলে কলেজ নির্বাচন ফল বাতিল করা হবে।

এইচএসসি-আলিম একাদশ শ্রেণির অনলাইন ভর্তি আবেদনের ফি

অনলাইনে ভর্তি আবেদনের ক্ষেত্রে সর্বনিন্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ/মাদ্রাসায় আবেদন করা যাবে। আবেদনের জন্য ১৫০/- (সার্ভিস চার্জ সহ) ফি প্রদান করতে হবে।

অনলাইন ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদনের ফি পরিশোধ করতে হবে। নগদ/সোনালী ব্যাক/টেলিটক/বিকাশ/উপায়/রকেট-এর মাধ্যমে এই ফি পরিশোধ করা যাবে।

এসইচএসসি-আলিমের ভর্তি আবেদন ও রেজাল্ট প্রাপ্তিতে মোবাইল নম্বর (Contact Number)

অনলাইনে প্রথমবার আবেদনের সময় শিক্ষার্থীর নিজের বা অভিভাবকের একটি মোবাইল নম্বর (Contact Number) দিতে হবে।  এই নম্বর শিক্ষার্থীর যোগাযোগের নম্বর হিসেবে বিবেচিত হবে।

এই মোবাইল নম্বরটি খুবই গুরুত্বপূর্ণ।  কেননা পরবর্তীতে শিক্ষার্থীর সকল যোগাযোগ ও আবেদনের জন্য কিংবা আবেদন সংশোধনের জন্য এই মোবাইল নম্বর প্রয়োজন হবে।

আবেদনের ফি এর অর্থ পরিশোধ করার সময় শিক্ষার্থীর নিজের অথবা অভিভাবকের মোবাইল নম্বর প্রদান করেছেন সেটি সাবধানে পূরণ করতে হবে।

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । ভর্তি সম্পর্কিত সকল তথ্য এই নম্বরে পাঠানো হবে। এই নম্বরের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হওয়া অত্যাবশ্যক।

অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করতে হবে এবং তাঁর (যার জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করছেন) সাথে শিক্ষার্থীর সম্পর্ক উল্লেখ করতে হবে। ভর্তির সময় পূরণকৃত জাতীয় পরিচয়পত্র নম্বর যাচাই করা হতে পারে।

একাধিক শিক্ষার্থীর আবেদনে একই Contact Number ব্যবহার করা যাবে না অর্থাৎ ভিন্ন ভিন্ন শিক্ষার্থীর Contact Number ভিন্ন ভিন্ন হতে হবে। এটা পরবর্তীতে পরিবর্তন করা যাবেনা, তাই এক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে।

এইচএসসি-আলিম অনলাইন ভর্তি 2022-2023: একাদশে ভর্তির যোগ্যতা ও গ্রুপ নির্বাচন

২০২০, ২০২১ ও ২০২২ সালের দেশের যে কোন শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০, ২০২১ ও ২০২২ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী, কলেজ/মাদ্রাসা সমমান শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য যোগ্য বিবেচিত হবে।

এছাড়া উম্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে চলতি বছরে উত্তীর্ণ শিক্ষার্থীসহ অন্যান্য বছরের শিক্ষার্থীরাও ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে ।

বিদেশের কোন বোর্ড বা অনুরূপ কোন প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর ভর্তির যোগ্য বিবেচিত হবে ।

সাধারণ শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

(ক) বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি । তবে বিজ্ঞান গ্র্প হতে উত্তীর্ণ শিক্ষার্থী অন্য গ্রুপে একবার ভর্তি হওয়ার পর পরবর্তীতে আর বিজ্ঞান গ্রুপে প্রত্যাবর্তন করতে পারবে না।

(খ) মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে ভর্তি হতে পারবে।

(গ) ব্যবসায় শিক্ষা গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপে ভর্তি হতে পারবে।

মাদ্রাসা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান,
সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপে ভর্তি হতে পারবে।

সাধারণ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও
মুজাব্বিদ গ্রুপে ভর্তি হতে পারবে।

মুজাব্বিদ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও
মুজাব্বিদ গ্রুপে ভর্তিযোগ্য হবে।

দাখিল (ভোক) গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ডের বিজ্ঞান, সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপে ভর্তি হতে পারবে।

কারিগরি শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

এসএসসি (ভোক)/দাখিল (ভোক) গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে ভর্তি হতে পারবে।
যে কোন বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) থেকে উত্তীর্ণ শিক্ষার্থী গার্হস্থ্য অর্থনীতি ও সংগীত গ্রুপে ভর্তি হতে পারবে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি-আলিম অনলাইন ভর্তি আবেদন করার পদ্ধতি

অনলাইনে ভর্তি আবেদন করার আগে আবেদন ফি নগদ/সোনালী ব্যাংক/টেলিটক/বিকাশ/উপায়/রকেট এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষার বোর্ড, রোল নম্বর এবং পাসের সাল ব্যবহার করে ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা ফি প্রদান করতে হবে।

২০২২ সালের এইচএসসি-আলিম একাদশ সমমান শ্রেণীর ভর্তি নির্দেশীকায় ভর্তি আবেদন ফি পরিশোধের নিয়ম উল্লেখ করা হয়েছে।

অনলাইনে আবেদনে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন বা চূড়ান্ত ভর্তি বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

ভর্তি সংক্রান্ত আপডেট তথ্য জানার জন্য ভর্তির মূল ওয়েবসাইটে প্রতিদিন চোখ রাখুন। তথ্য বিভ্রাট এড়াতে একাদশের ভর্তি যাবতীয় তথ্য দেখুন  xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করতে অসুবিধা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

তথ্যসূত্র-

XI Class Admission System

সবশেষ আপডেট: ০৭/১২/২০২২ খ্রি. তারিখ ০৫:৫৫ অপরাহ্ন।

Share This:

17 Comments

  1. আমি ২০১৮ সালে এস এস সি দিয়েছি।কিন্তু বিশেষ কারণে আমি একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারে নি।এখন আমি একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাই। কিন্তু ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে না হওয়ার কারণে ভর্তি হতে পারছি না।এখন আমি কিভাবে ভর্তি হবো বা আমার পড়াশোনার উপায় কী?

    1. আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এইচএসসি একাদশে ভর্তি হতে পারবেন। এছাড়া অনিয়মিত শিক্ষার্থী হিসাবে সাধারণ বোর্ডে ভর্তি হতে পারবেন। ধন্যবাদ।

  2. আমি 2021 সালে ভর্তি হওয়ার কথা কিন্তু ভর্তি হতে পারিনি এবং 2022 সালে আবেদন করতে পারিনি আবেদনের তারিখ শেষ এখন আমি কিভাবে ভর্তি হব দয়া করে যদি জানাতেন

    1. দ্বিতীয় দফার আবেদন চলছে। এখানে চেষ্টা করে দেখুন আবেদন করা সম্ভব কীনা। ভর্তি বিজ্ঞপ্তিতে এবিষয়ে স্পষ্ট করে তেমন কিছু বলা হয়নি। ৮ তারিখ পর্যন্ত দ্বিতীয় দফার আবেদন চলবে। একটু খোঁজ নিয়ে দেখুন। ধন্যবাদ।

    1. খুব সম্ভবত আর অনলাইনে আবেদন নেওয়া হবে না। তবে বোর্ড চাইলে ম্যানুয়ালি ভর্তি নিতে পারে। আপনি বোর্ড অথবা শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে দেখতে পারেন।

  3. ami madrasar student.ami collage a abedon korte chacchi .akhon jodi collage a na hoi tahole ki ami pore abar onno kono madrasai abedon korte parbo?

    mane ami bolte chacchi vlo collage a na hole ami collage a na giye madrasai thakbo.pore je madrasai thakbo oikhane ki ami vorti hote parbo ?

    1. দেখুন তিন দফায় ভর্তি আবেদন গ্রহণ করা হবে। তবে আপনার প্রাপ্ত নম্বর ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আগ্রহের উপর আপনার ভর্তি নির্ভর করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + eighteen =