HSC Admission 2024: অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৪

HSC Admission 2024 (xiclassadmission.gov.bd): ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ১ম দফার ভর্তি আবেদন শুরু ২৬ মে তারিখ থেকে। আবেদন গ্রহণ চলবে ১১ জুন তারিখ পর্যন্ত। আবেদন ফি ১৫০/= টাকা।

HSC College Admission 2024: অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৪

দেশের সকল সরকারি-বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ ও সমমান প্রতিষ্ঠানের একাদশ শ্রেণীর ভর্তি আবেদন বরাবরের মত অনলাইনে গ্রহণ করা হচ্ছে।

১ম পর্যায়ের একাদশের ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন তারিখ পর্যন্ত গ্রহণ করা হবে। ১ম পর্যায়ের আবেদনকারীদের ভর্তি রেজাল্ট ২৩ জুন সন্ধার সময় প্রকাশ করা হবে।

১ম দফার ভর্তি রেজাল্টে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে ২৩-২৯ জুন তারিখের মধ্যে। ৩৩৫/= টাকা ফি দিয়ে শিক্ষার্থীদের নিজেই এই নিশ্চায়ন করতে হবে।

এসএসসি সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে, সরকারি-বেসরকারি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

একজন শিক্ষার্থী ভর্তির আবেদনের সময় সর্বনিম্ন ৫টি আর সর্বোচ্চ ১০টি কলেজ নির্বাচন করতে পেরেছেন। কলেজের আসন সংখ্যা ও ভর্তিচ্ছু শিক্ষার্থীর জিপিএ ও নাম্বারের ভিত্তিতে শিক্ষার্থীরা ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে।

নিচের অনুচ্ছেদ থেকে একাদশের অনলাইন আবেদন গ্রহণ, ফলাফল প্রকাশের সময়সূচি সম্পর্কে জানুন ভর্তি নীতিমালা থেকে।

আরো পড়ুন:

একাদশ শ্রেণির ভর্তি আবেদনের ফলাফল ২০২৪ দেখার নিয়ম

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২৩ জুন: ফলাফল দেখবেন যেভাবে

HSC Admission Website: কলেজ ভর্তি আবেদন ও রেজাল্ট দেখার ঠিকানা

দেশের সকল সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণীর ভর্তি আবেদন শুধুমাত্র অনলাইনে গ্রহণ করা হচ্ছে। অনলাইন ছাড়া অন্য কোথাও ভর্তির জন্য আবেদন করা যাবে না।

একাদশের ভর্তির জন্য আবেদন গ্রহণ, কলেজের পছন্দক্রম নির্ধারণ, নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ ও কলেজ নিশ্চায়ন অনলাইনে করতে হবে।

একাদশের ভর্তি ওয়েবসাইটের ঠিকানা: http://xiclassadmission.gov.bd/

উপরোক্ত ঠিকানা থেকে কলেজের একাদশ শ্রেণীর ভর্তির যাবতীয় কার্যক্রম পরিচালনা করা হবে।

কলেজের এইচএসসি একাদশের ১ম পর্যায়ের ভর্তি রেজাল্ট

এইচএসসি একাদশের ভর্তি রেজাল্টের সকল তথ্য শিক্ষা বোর্ডের xiclassadmission.gov.bd ভর্তি ওয়েবসাইট থেকে দেখা যাবে।

১ম পর্যায়ের আবেদনের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ২৩ জুন ২০২৪ খ্রি. তারিখ সন্ধার সময়।

মোবাইল এসএমএস ও অনলাইনে একাদশের ভর্তি ফলাফল জানা যাবে। ভর্তির সময়ে দেওয়া মোবাইল ফোনে এসএমএস দিয়ে ভর্তি রেজাল্ট জানিয়ে দিবে বোর্ড কর্তৃপক্ষ।

এছাড়া একাদশ ভর্তি ওয়েবসাইট থেকে অনলাইনে একাদশের ভর্তি রেজাল্ট জানা যাবে। আবেদনকারী শিক্ষার্থীর পরীক্ষার সম্পর্কীত তথ্য দিয়ে ভর্তির রেজাল্ট অনলাইনে জানা যাবে।

২৩ জুন প্রকাশিতব্য এইচএসসি-আলিম একাদশের ১ম মেধাতালিকার ভর্তি রেজাল্ট দেখতে নিচের প্রতিবেদনটি দেখুন।

কলেজের একাদশ শ্রেণির মেধা তালিকার ভর্তি ফলাফল জানার নিয়ম

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ও বোর্ড রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি

অনলাইনে কলেজে ভর্তির আবেদন ফরম পূরণের শেষ তারিখ

২০২৪ সালের একাদশ শ্রেণীর ভর্তির জন্য আবেদন কেবলমাত্র অনলাইনে করা যাবে। অনলাইন ব্যতিত অন্য কোন মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে না।

ভর্তির অনলাইন আবেদন ফি ১৫০/= টাকা। নির্ধারিত মোবাইল ও অনলাইন বাংকিং প্লাটফর্ম ব্যবহার করে আবেদন ফি জমা দেওয়া যাবে।

একবার আবেদন ফি জমা দিয়ে আবেদন করলে আর ফি জমা দেওয়া লাগবে না। তবে কোন পর্যায়ে কলেজ সিলেকশনে নির্বাচিত হয়ে নিশ্চায়ন না করলে, পুনরায় ফি দিয়ে ভর্তি আবেদন করতে হবে।

অনলাইনে ১ম দফার কলেজ ভর্তি আবেদনের তারিখ

১ম দফার কলেজ ভর্তি অনলাইন আবেদন ২৬ মে থেকে ১১ জুন তারিখ পর্যন্ত গ্রহণ করা হবে।

আবেদন যাচাই-বছাই ও অভিযোগ নিষ্পত্তি করা হবে ১২ থেকে ১৩ জুন তারিখ পর্যন্ত।

শুধুমাত্র পুনঃনিরীক্ষণে রেজাল্ট পরিবর্তনকারীদের আবেদন গ্রহণ করা হবে ১২ থেকে ১৩ জুন তারিখে।

আবেদনকারী শিক্ষার্থীরা প্রয়োজনে কলেজ পছন্দক্রম পরিবর্তন করতে পারবেন ১২ থেকে ১৩ জুন তারিখ পর্যন্ত।

১ম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ২৩ জুন রাত ৮ টার সময়।

২৩ থেকে ২৯ জুন তারিখ পর্যন্ত কলেজ নিশ্চায়ন করা যাবে। নিশ্চায়ন ফি ৩৩৫/= টাকা।

২য় দফার কলেজে এইচএসসি ভর্তি আবেদনের তারিখ

২য় দফার ভর্তি আবেদন ৩০ জুন থেকে ২ জুলাই তারিখ পর্যন্ত গ্রহণ করা হবে। ২য় দফার ভর্তি ফল প্রকাশ করা হবে ৪ জুলাই। এদিন একই সময়ে ১ম দফার মাইগ্রেশন রেজাল্টও প্রকাশ করা হবে।

২য় দফার ভর্তি নিশ্চায়ন করতে হবে ৫ থেকে ৮ জুলাই তারিখের মধ্যে। ৩৩৫/= টাকা নিশ্চায়ন ফি দিতে হবে।

৩য় দফার কলেজ ভর্তির আবেদনের সময়সূচী

তৃতীয় দফার কলেজ ভর্তির অনলাইন আবেদন গ্রহণ করা হবে ৯ থেকে ১০ জুলাই তারিখের মধ্যে। আবেদনের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই তারিখে।

এই দফার নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ তারিখের মধ্যে। এখানে ভর্তির সকল প্রক্রিয়া শেষ হবে। এরপর কলেজে গিয়ে স্বশরীরে ১৫ জুলাই থেকে ২৫ জুলাই তারিখের মধ্যে ভর্তি হতে হবে।

দেশের সরকারি-বেসরকারি কলেজের অনলাইনে ভর্তি আবেদন একই সাথে, একই প্রক্রিয়ায় সম্পন্ন হবে। বরাবরের মত এবারেও ভর্তিতে কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

এসএসসি সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজে একাদশ শ্রেণিতে নির্বাচন করা হবে।

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে কলেজ ভর্তির অনলাইন ভর্তি আবেদনের ফি

এবারের ভর্তি আবেদনের জন্য অনলাইন ফি হিসাবে ১৫০/= (এক শত পঞ্চাশ) টাকা পরিশোধ করতে হবে।

ভর্তিচ্ছু এইচএসসি একাদশের শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫ টি আর সর্বোচ্চ ১০ টি কলেজ পছন্দ করতে পারবে।

এসএসসি ফলাফলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কলেজে কলেজ ভর্তির মেধাতালিকা প্রস্তুত করা হবে।

এবারের একাদশের ভর্তি প্রক্রিয়া দ্রুততার সাথে শেষ করা হবে। সেশনজট কমাতে ৩০ জুলাই থেকে ক্লাস শুরু করা হবে। ভর্তির বিষয়ে বিড়ম্বনা এড়াতে আগে থেকে ভর্তির প্রয়োজনীয় তথ্য জেনে রাখুন।

HSC XI Class Admission 2024-2025: এইচএসসি একাদশের কলেজ ভর্তির তারিখ

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের এইচএসসি একাদশ শ্রেণির ভর্তির আবেদন ও রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। নিচের অনুচ্ছেদে যুক্ত নোটিশ থেকে ভর্তির সময়সূচির বিষয়ের বিস্তারিত জানুন।

এইচএসসি একাদশের কলেজ ভর্তির তারিখ

একাদশ শ্রেণির কলেজ ভর্তি নীতিমালা ও ভর্তির সকল বিষয় সম্পর্কে আপডেট তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

এসব বিষয়ে কোন প্রশ্ন থাকলে লিখে জানাতে পারেন। আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

College Admission 2024: এইচএসসি ভর্তি তথ্য

BTEB Admission 2024 (HSC BM-Vocational, Polytechnic Diploma)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ২৬/০৫/২০২৪ খ্রি. তারিখ ১১:৫৭ অপরাহ্ন।

“HSC Admission 2024: অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৪”-এ 135-টি মন্তব্য

  1. দিনাজপুর বোর্ডের মাত্র কয়েকটি কলেজের এক বিষয়ে যদি আমাদের জানায় দিতেন যে কোন কোন কলেজে প্রাপ্ত কত নাম্বার পেলে কোন কলেজে ভর্তি হতে পারবো যেমন দেবীগন্জ পঞ্চগড় চিলাহাটি তোমার বোদা এই যে কয়েকটি কলেজের নাম বলছি আমি এই কলেজগুলোতে প্রাপ্ত কত নাম্বার পেলে চান্স পেতে পারবে সেটা যদি একটু বিস্তারিত বলতেন

    জবাব
  2. আসসালামু আলাইকুম স্যার আমি কি টঙ্গী সরকারি কলেজে এর ইন্টার এ মাসে তিন দিন ক্লাস করা সুযোগ আছে কি যদি থাকে আমার জন্য ব্যবস্থা করে দিবেন প্লিজ

    জবাব
  3. আমি মানবিক বিষয়ে আবেদন করেছি। কিন্তু আমি বি.এম এ ভর্তি হতে চাই। সেই ক্ষেত্রে কি আবেদন বাতিল করে বি.এম এ আবেদন করতে পারব?? দয়া করে উওর টা তারাতাড়ি দিবেন কারণ আজকে শেষ দিন

    জবাব
    • এইচএসসি বর্তি আবেদন ওয়েবসাইটে হেল্পলাইনের ফোনে অফিস সময়ে ফোন করে দেখতে পারেন। তারা এবিষয়ে কোন পরামর্শ দিতে পারে। আপনা আপনার বোর্ডের নম্বরে ফোন করবেন। ধন্যবাদ।

    • কলেজ নিশ্চয়নের পর মাইগ্রেশন অটো ভাবে হবে। প্রত্যেকবার এই অটো মাইগ্রেশন পূর্বের নির্ধারিত কলেজ নির্বাচনের অনুসারে উপরের দিকে পরিচালিত হবে।

    • যে কলেজগুলোতে সে সিলেকশন দিয়েছিলো, সেখানে অন্য শিক্ষার্থীরা বেশী নম্বর পাওয়ার তারা নির্বাচিত হয়েছে। এবার অন্য কলেজ নির্বাচন করুন যেখানে শিক্ষার্থীর আগ্রহ কম। ধন্যবাদ।

    • নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চায়ন না করলে নির্বাচন ও আবেদন দুটিই বাতিল হবে। আপনি আপনার কাঙ্খিত কলেজে পুনরায় আবেদন করে সিট নাও পেতে পারেন। তাই অভিজ্ঞ কারো সাথে পরামর্শ করে বিষয়টিতে সিদ্ধান্ত নিন।

    • পঞ্চম আবেদনের সুযোগ দেওয়া হবে বলে মনে হয় না। তবে আপনি বোর্ডের ভর্তি ওয়েবসাইট ও কোন একটি প্রতিষ্ঠানে দ্রুত যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

  4. প্রথমবার আবেদনে যদি কলেজ না পাই তাহলে দ্বিতীয়বার কি আবার নতুন করে আবেদন করতে হবে। নাকি প্রথমবার যে আবেদন করেছি তাতেই হবে।

    জবাব
    • নতুন করে আবার কলেজ সিলেকশন দিতে হবে। এবার কলেজ সিলেকশন করতে আর আবেদ ফি দিতে হবে না। আপনি অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে পুনরায় কলেজ সিলেকশন করুন। ধন্যবাদ।

    • নিশ্চায়ন করে ফেললে সে সুযোগ বোধ হয় নাই। আর নিশ্চায়ন না করে থাকলে দ্বিতীয়বার আবেদন করতে হবে। এবিষয়ে পরামর্শ নিতে একজন অভিজ্ঞ লোকের সাহায্য নিন। ধন্যবাদ।

    • আমরা অনেক শিক্ষার্থী এখনো কোনো কলেজে ভর্তি হতে পারি নাই,, ৪ র্থ বারে আবেদন এ কোনো কলেজ আসেনি,, তাই শেষ ভারের মতো এক বার আবেদন করার সুযোগ দিলে আমরা শিক্ষার্থীদের জন্য ভালো হতো, প্লিজ আরেক বারের মতো আবেদনের সুযোগ চায় প্লিজ,প্লিজ,প্লিজ।

    • এই কোটায় বৈধ কাগজপত্র না থাকলে ভর্তি হতে পারবেন না। বিষয়টি খুব জটিল। আপনি অভিজ্ঞ কারো সাহায্য নিন। অথবা ভর্তি ওয়েবসাইটের হেল্প লাইনে ফেন করে বিষয়টি জানান। ধন্যবাদ।

  5. আমি পাঁচটি কলেজ নির্বাচন করেছিলাম,একটি কলেজ নিশ্চায়ন হয়েছে,পরে ২২৮ টাকা ফি জমা দিয়েছি,কিন্তু আমি এই কলেজে ভর্তি হব না,এখন মাইগ্রেশনের কোন উপাই আছে কি না?? বা নিশ্চায়ন বাতিল করা জাবে কি না

    জবাব
    • খুব সম্ভবত নিশ্চায়ন করলে আর ভর্তি আবেদনের সুযোগ নেই। তবে মাইগ্রেশন হলে উপরের দিকে যেতে পারে। আপনি এবিষয়ে একজন অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ নিন। ধন্যবাদ।

  6. আমি ১ম ধাপেই একটা কলেজে সিলেকসন হইছি কিন্তু নিশ্চায়ন করি নি।আমি যদি ওই কলেজেই আমি ভর্তি হতে চাই তাহলে কি পুনরায় আবেদন করতে হবে।একটু তারাতারি রিপলে দিয়েন প্লিজ

    জবাব
    • নতুন করে আবারো আবেদন করতে হবে। তবে সেখানে সিট ফাঁকা না থাকলে সিলেকশন পাওয়ার সম্ভাবনা খুবই কম। এবিষয়ে আপনি অভিজ্ঞ কোন শিক্ষকের সাথে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে পরামর্শ নিন।

    • কলেজ নিশ্চায়ন না করলে, কলেজ সিলেকশন বাতিল হবে। এখন আর আবেদনের সুযোগ নেই। তবে মান্যুয়ালি ভর্তির যদি সুযোগ দেয় তাহলে সিট ফা৭কা থাকা কলেজে ভর্তির সুযোগ থাকতে পারে। ধন্যবাদ।

  7. আমি প্রথম চয়েস এ একটি কলেজে চানস পাইছি এবং নিচিয়ন করেছি।কিনতু মাইগেশন এর মাধ্যমে অন্য কলেজ আচছে। কিন্তু আমি ওই কলেজে জেতে চাইনা।আমি যে কলেজে নিচিয়ন করছি সেই কলেজে থাকতে চাই। আমি কি ভত্তি হতে পারবো সেই কলেজে।

    জবাব
    • ফাইনালি যে কলেজে মাইগ্রেশনের হয়েছে, সে কলেজে ভর্তি হতে হবে। এর বিকল্প আছে বলে মনে হয়না। তার পরেও প্রতিষ্ঠান প্রধানের সাধে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

  8. স্যার এইটা কি নিয়ম আবেদনের জন্য আমাদের কাছ থেকে ২৫০, টাকা নেয়া হয় আবার নিশ্চনের জন্য ৩০০ টাকা নেয়া হয়,,কেন, কলেজে ব্যাবসা শুরু করচে, এইটার কি কোনো বিচার পাব না, চাইলে আমি,,ঠিকানা লিকে দিতে পারি

    জবাব
  9. Sir আমি ৪র্থ দফায় আবেদন করতে পারিনি আমার মা অসুস্থ ছিলেন ওনাকে নিয়ে অনেক সমস্যা ছিলাম।
    আমি কি এখন আর কোনো ভাবে ভর্তির সুযোগ পবনা।
    আমি পড়াশোনা করতে চাই এখন কিভাবে ভর্তি হব ভেবে পাচ্ছি না।

    জবাব
  10. আমি তৃতীয় দফায় আবেদন করছিলাম কিন্তু নিশ্চয়ন করে নি!এখনকি ম‍্যানুললি যে কলেজে নাম এসেছিল ঐ কলেজে ভর্তি হতে পারব?

    জবাব
  11. Amr akta question silo….ami college confirm korsilam….kintu vortir date silo 8 trik porjonto …ami 9 tarik gesilm ….tai vorti hote pari ni ..sir bollo j website bondho….akhn ami ki krbo? Amr ki 1 year loss jabe?naki r akta chance dibe vorti hote? Plzz bolenn…ami khub dispersion e asi

    জবাব
    • ২০১৯ সালের আগের কোন এসএসসি সমমান পরীক্ষা পাশ করা শিক্ষার্থী, ২০২২ সালে এইচএসসিতে ভর্তি হতে পারবে না বলে বোর্ডের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আছে। প্রয়োজনে বিজ্ঞপ্তি পড়ে দেখুন।

  12. আমি ২০১২ সালে এস এস সি দিয়েছি।কিন্তু বিশেষ কারণে আমি একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারে নি।এখন আমি একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাই। কিন্তু ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে না হওয়ার কারণে ভর্তি হতে পারছি না।এখন আমি কিভাবে ভর্তি হবো বা আমার পড়াশোনার উপায় কী?

    জবাব
    • উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। নিয়মিত শিক্ষার্থী হিসেবে সাধারণ বোর্ডে আর ভর্তি হতে পারবে না।

  13. আমি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছি এবং দাখিল পরিক্ষা দিয়েছি মাদ্রাসা থেকে এখন আমি কি ৫ম ধাপের আবেদন করে মাদ্রাসায় আলিম ১ম বর্ষে ভর্তি হতে পারি

    জবাব
  14. আমি SSC পাশ করেছি 2018 সালে আমি কি এখন শরীয়তপুর সরকারি কলেজে ভর্তি হতে পারব? ঐ কলেজে একবার ভর্তি হয়েছিলাম। কিন্তু রেজিস্ট্রেশন করতে পারিনি।

    জবাব
  15. আমি আবেদন করতে পারিনি কলেজে। তবে পলিটেকনিকেল এ আবেদন করেছি। আমি এক ফি দিয়ে ২টা আবেদন করতে পারব? আর ২য় ধাপের আবেদন কখন শুরু হবে?

    জবাব
    • পলিটেকনিক ও সাধারণ কলেজে আবেদন ফি পৃথকভাবে দিতে হবে। কলেজের দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হবে প্রথম পর্যায়ে ভর্তি রেজাল্টের পরে।

  16. ১ম চয়েজের কলেজে আসছে।কিন্তু ওই কলেজে কোন কারনে ভরতি হবে না।এখন আবার আবেদন করলে ২য় কলেজ কে ১ম এ দিলে আসবে কি।বা এখন কি করা যায়।

    জবাব
    • নিশ্চায়ন না করলে বর্তমান কলেজ নির্বাচন বাতিল হয়ে যাবে। পুনরায় অনলাইনে আবেদন ফি দিয়ে আবেদন করতে হবে। তবে আপনার নতুন চয়েস কৃত কলেজ পাবেন-এমনটা নিশ্চিত করে বলা যাবে না।

  17. আমি দ্বিতীয় দফায় কলেজে ভর্তির আবেদন করেছি । কলেজ থেকে বলেছে আট তারিখে মোবাইলে এসএমএস আসবে । কিন্তু এখনও এসএমএস আসেনি ।
    ………………..………………………..
    এখন কি করবো একটু বলবেন প্লীজ?
    …..………………………………………
    এসএমএস ছাড়া তো ভর্তি হতে পারব না।

    জবাব
    • খুব সম্ভবত বেশী প্রতিযোগিতা হয় এমন কলেজ নির্বাচন করেছিলেন। বোর্ডের পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করা ছাড়া অন্য কোন উপায় নাই।

  18. কোনো এক কারণে আমি একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ধাপের আবেদন করতে পারি নাই, এখন আমি কিভাবে ভর্তি হতে পারি নাকি আমার ভর্তি হওয়ার আর কোনো উপায় নেই? যদি আবেদন করার কোনো পদ্ধতি থাকে তাহলে দয়া করে জানাবেন।

    জবাব

মন্তব্য করুন