এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি)

২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস (সকল বোর্ডের পাঠ্যসূচি)। All Education Board HSC Short Syllabus 2022.

লক্ষ্য করুন: এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। সকল বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ও  সিলেবাসের কপি সংগ্রহ করতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ (HSC Riutine PDF 2022)

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা ইংরেজী)

এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস: All Board HSC Short Syllabus 2022 PDF Download

বাংলাদেশের সাধারণ ৯ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার সিলেবাস পুনর্বিন্যস্ত করে সংক্ষিপ্ত (শর্ট) আকারে প্রকাশ করা হয়েছে।

করোনা সংক্রমণের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে, প্রায় ৩০% পাঠ্যসূচি কমিয়ে এই সিলেবাস প্রকাশ করেছে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এই পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে।

ঢাকা শিক্ষা বোর্ড ওয়েবসাইটে এই সিলেবাসের পিডিএফ কপি ১ মার্চ ২০২২ খ্রি. তারিখে পুনরায় প্রকাশ করা হয়।

এই সিলেবাসের ভিত্তিতে দেশের ৯ সাধারণ শিক্ষা বোর্ডের ২০২২ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বোর্ডগুলো হলো- ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ড। এ সকল বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের একই সিলেবাস ও রুটিনে পরীক্ষা গ্রহণ করা হবে।

All Education Board HSC Short Syllabus 2022

ইতোমধ্যে এইচএসসির প্রণীত সিলেবাস বিষযবস্তু কমানোর দাবী উঠলে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সিলেবাস আরো সংক্ষিপ্ত করার দাবী নাকচ করে দেন।

তিনি বলেন, ‘প্রণীত সিলেবাসের ভিত্তিতে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সিলেবাস আরো সংক্ষিপ্ত করার কোন সুযোগ নেই’।

উল্লেখ্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হয়েছে। তবে এই সিলেবাসের ৫০% বিষয়বস্তু কমিয়ে কেবলমাত্র নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রকাশিত পুনর্বিন্যাসকৃত নতুন সিলেবাস অনুসরণ করে, পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো জানুন:

এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচি (শর্ট সিলেবাস) পিডিএফ ডাউনলোড

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ২০২২ সালের এইচএসসির পাঠ্যসূচির পিডিএফ কপি নিচের লিংক থেকে সরাসরি সংগ্রহ করা যাবে। কিন্তু তা জিপ ফাইলে আছে। মোবাইলে জিপ ফাইল খুলতে কিছুটা সমস্যা হতে পারে।

ঢাকা বোর্ডের এইচএসসি সিলেবাসের জিপ ফাইলের পাশাপাশি, এনসিটিবি ওয়েবসাইটে প্রকাশিত সিলেবাস সংগ্রহের লিংক থেকে পিডিএফ কপি সংগ্রহ করা যাবে।

নিচের লিংকগুলো থেকে ঢাকা বোর্ডের এইচএসসি সিলেবাসের জিপ ফাইল ও এনসিটিবি প্রকাশিত পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারবেন।

  • ঢাকা বোর্ডে প্রকাশিত এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের অরিজিনাল জিপ ফাইল সংগ্রহ করুন এখান থেকে

(১১ মেগাবাইটের জিপ ফাইল মোবাইলে খুলতে সমস্যা হলে, নিচের লিংক থেকে পিডিএফ ফাইল সংগ্রহ করুন)।

  • বিঃ দ্রঃ– উপরের লিংক থেকে এইচএসসির শর্ট সিলেবাস সংগ্রহ করতে না পারলে, গুগল ড্রাইভে সংরক্ষিত সিলেবাস এখান থেকে সংগ্রহ করুন

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে অসুবিধা হলে আমাদের লিখে জানাতে পারেন। আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো পড়ুন:

২০২২ সালের এইচএসসির নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ (সকল বিষয়)

আলিম পরীক্ষার রুটিন ২০২২ (Alim Routine PDF Download)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ১০/১০/২০২২ খ্রি. তারিখ ১১:৫৫ পূর্বাহ্ন।

Share This:

24 Comments

  1. এবারে HSC 2022 তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় টি হওয়ার যুক্তি -যুক্ত। কারণ,, বিগত বছরে যেসব শিক্ষার্থি লেখাপড়ার দুর্ভলতার কারণে পরিক্ষায় ভালো ফলাফল করতে সক্ষম হয়নি,, তারা পরবর্তি বছরে ভালো ফলাফল অর্জনের চেষ্টা করলেও বিগত বছরের A+ না আসা ছাএদের দুরর্হ অবস্থা হবে তাদের পরবর্তি প্রচেষ্টার জন্য।।
    এভাবে পরিক্ষার বিষয় কমানো চলতে থাকলে আমরা ছাএ- ছাত্রীরা পড়াশোনায় উদাসীন হয়ে পড়ছি,,, যেখানে আমাদের পড়াশোনার পরিস্থিতি থাকলেও,,, পড়াশোনার প্রতি উদাসিন হয়ে পড়ছি,, যেটা আমরা আমাদের চিন্তা ধারার অগ্রগতি থেকে সরে পড়ছি।।শুধু চেষ্টা থাকলেই হয়না,,, চেষ্টাটাকে ধারাতে হলে পরিবেশ,,পরিস্থিতি এবং পারিপার্শিকতার চাপ মাথা থেকে সরাতে হয়।।সরকারের কাছে অনুরোধ,, 2022 বেচ কে সম্পূর্ণ মেধা যাচাই পদ্ধতিতে পরিক্ষা নেওয়া হোক।।।

    ধন্যবাদ,,,

    1. এই প্রতিবেদনে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহের লিংক দেওয়া আছে। অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে সংগ্রহ করুন।

    1. সিলেবাসের কপি তো অনেক বড়। আপনি অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে এই প্রতিবেদনে দেওয়া লিংক থেকে সিলেবাসের পিডিএফ কপি সংগ্রহ করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + seven =