Home » স্কুলে গণিত-বিজ্ঞানে নিয়োগ পাবেন ডিপ্লোমা প্রকৌশলীরা

স্কুলে গণিত-বিজ্ঞানে নিয়োগ পাবেন ডিপ্লোমা প্রকৌশলীরা

শিক্ষা মন্ত্রনালয়

দেশের ডিপ্লোমা প্রকৌশলীরা মাধ্যমিক পর্যায়ের স্কুলে গণিত ও বিজ্ঞান বিষয়ে নিয়োগ পাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষক সংকট কাটাতে, ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

মাধ্যমিক স্কুলে গণিত ও বিজ্ঞান বিষয়ে নিয়োগ পাবেন ডিপ্লোমা প্রকৌশলীরা

এখন থেকে ডিপ্লোমা প্রকৌশলীরা দেশের সকল মাধ্যমিক স্কুলে গণিত ও বিজ্ঞান বিষয়ের শিক্ষক হিসাবে নিয়োগ পাবেন। এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যে বিষয়টি সম্পর্কে জানা গেছে।

২ মার্চ ২০২৪ খ্রি. তারিখে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স- বাংলাদেশ (আইইডিবি) মিলনায়তনে এক অনুষ্ঠানে মন্ত্রী, ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষক সংকট নিরসনে ডিপ্লোমা প্রকৌশলীদের কাজে লাগাতে এবং বর্তমান কারিকুলামে যে শিক্ষা দর্শন, অ্যাক্টিভিটি বেইজড লার্নিং, সেখানে ডিপ্লোমা প্রকৌশলীদের অংশগ্রহণ বাড়াতে হবে।‘

তিনি আরো বলেন, ‘আমরা মনে করছি ৬০ হাজারের মতো গণিত ও বিজ্ঞানের শিক্ষকের অভাব রয়েছে। সেখানে আমাদের ডিপ্লোমা পাশ করা ইঞ্জিনিয়ারদের নিয়োজিত করতে পারলে শিক্ষক সংকট সমাধান করা সম্ভব হবে । সেটা আমাদের বিবেচনায় আছে।’

এছাড়া শিক্ষামন্ত্রী ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি (পাস) সমমানের মর্যাদা দেয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন।

ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি (পাস) সমমান দেয়ার সভা

ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি (পাস) সমমান দেওয়ার জন্য কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির প্রথম সভা ১৮ এপ্রিল তারিখে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ (আইইবি)-এর সদর দফতরস্থ নির্বাহী কমিটির সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর এমপি।

ডিপ্লোমা প্রকৌশলীদের মধ্যে যাদের ২ বছর বা অধিক সময়ে কোনও প্রতিষ্ঠানে কর্মরত আছেন বা কর্মের অভিজ্ঞতা আছে, তাদেরকে বিএসসি পাসের মর্যদা দেওয়া হবে।

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

আরো দেখুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ ৩য় ধাপের পরীক্ষার তারিখ ২০২৪

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।