দাখিল পরীক্ষার রুটিন ২০২৪ [Dakhil Routine PDF 2024]

২০২৪ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার হতে দাখিল পরীক্ষা শুরু হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড প্রকাশিত দাখিলের সময়সূচি সম্বলিত রুটিন ডাউনলোড করুন।

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২৪ [Dakhil Routine PDF 2024]

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২৪ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের দাখিল ও এসএসসি সমমান পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

দাখিলের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১৪ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। এরপর ১৬ মার্চ থেকে সকল বিষয়ের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে। ব্যবহারিক পরীক্ষা চলবে ২১ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

২৪ ডিসেম্বর ২০২৪ খ্রি. তারিখে মাদ্রাসা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে (bmeb.gov.bd), দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

বোর্ডের ওয়েবসাইট থেকে প্রকাশিত রুটিনের পিডিএফ কপি ডাউনলোড করা যাবে। এছাড়া এই প্রতিবেদনের নিচের অনুচ্ছেদে রুটিনের অনুলিপি সংযুক্ত করা হয়েছে।

মাদ্রাসার দাখিলের সময়সূচির পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে বোর্ড। পরীক্ষার্থীদের পরীক্ষা চলাকালীন সময়ে এসব নির্দেশনা মেনে চলতে হবে।

আরো জানুন:

২০২৪ সালের দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস (পাঠ্যসূচি)

দাখিল পরীক্ষার সময়সূচী ২০২৪ ( Dakhil Routine 2024 PDF Download

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২৪ সালের দাখিল পরীক্ষা নিম্নবর্ণিত সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এই সময়সূচী পরিবর্তন করতে পারবেন বলে জানানো হয়েছে।

দাখিল পরীক্ষার রুটিন ২০২৪

Dakhil Routine 2024

মাদ্রাসা বোর্ডে প্রকাশিত দাখিল পরীক্ষার রুটিনের অনুলিপি উপরের অনুচ্ছেদে যুক্ত করা হয়েছে। সংযুক্ত রুটিনে কোন প্রকার অস্পষ্টতা লক্ষ্য করলে এর মুল পিডিএফ কপি বোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

  • মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার রুটিনের মূল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

দাখিল পরীক্ষায় মানতে হবে যে সব জরুরী নির্দেশনা

২০২৪ সালের দাখিল পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার্থী ও কেন্দ্রের দায়িত্বরত ব্যক্তিদের নিম্নলিখিত নির্দেশনা মেনে চলতে হবে।

১. পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪. পরীক্ষার্থীদের তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫. শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

সংশ্লিষ্ট কেন্দ্র সচিব ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবেন।

৬. পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে । কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১০. কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-অ্যান্ড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১. সৃজনশীল/রচনামূলক তত্ত্বীয়), বহুনির্বাচনী, ব্যবহারিক ও মৌখিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই
স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২. ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে কেন্দ্রের আওতাধীন বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩. মুজাব্বিদ বিভাগের কিরআতে তারতিল ও হাদর (বিষয় কোড-১২০) এবং হিফজুল কুরআন বিভাগের হিফজুল কুরআন দাওর (বিষয় কোড-১২২) এর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৪. পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

২০২4 সালের মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার রুটিন বিষয়ে কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪: পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

“দাখিল পরীক্ষার রুটিন ২০২৪ [Dakhil Routine PDF 2024]”-এ 2-টি মন্তব্য

  1. অসংখ্য ধন্যবাদ

    জবাব
    • ধন্যবাদ।

মন্তব্য করুন