এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ pdf (বিজ্ঞান মানবিক ব্যবসায়)

২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। সকল বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি তারিখ থেকে।

এসএসসি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ১২ মার্চ তারিখে। এরপর ১৩ মার্চ তারিখ থেকে এসএসসির ব্যবহারিক পরীক্ষা গ্রহণ শুরু হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ pdf (বিজ্ঞান মানবিক ব্যবসায় শিক্ষা)

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচী সম্বলিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড।

২১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (dhakaeducationboard.gov.bd), এসএসসি পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক প্রফেসর মোঃ আবুল বাশার স্বাক্ষরিত রুটিনের পিডিএফ কপি বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এছাড়া এই প্রতিবেদনের নিচের অনুচ্ছেদ থেকে এসএসসির মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের রুটিনের অনুলিপি সংগ্রহ করা যাবে।

প্রকাশিত এসএসসির রুটিন অনুসারে ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডের পরীক্ষা গ্রহণ করা হবে।

সাধারণ ৯ বোর্ড সহ মাদ্রাসা ও কারিগরি বোর্ডের এসএসসি দাখিল ও সমমান পরীক্ষা গ্রহণ শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১২ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ pdf (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ)

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবেন বলে জানানো হয়েছে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এসএসসি ব্যবহারিক পরীক্ষার সময়সূচী ২০২৪

এসএসসির ব্যবহারিক পরীক্ষার সময়সূচী ২০২৪

সকল বিষয়ের (সঙ্গীত-১৪৯ সহ) ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩/০৩/২০২৪ বুধবার হতে ২০/০৩/২০২৪ বুধবার পর্যন্ত।

উল্লিখিত তারিখের মধ্যে এসএসসির সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে বলে বোর্ড থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্র অনুষ্ঠিত হবে।প্ রতিদিন ব্যবহারিক পরীক্ষা সকাল ১০টা হতে শুরু হবে।

২৭/০৩/২০২৪ বুধবার তারিখের মধ্যে হাতে হাতে প্রিন্ট কপি এবং ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে মাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে।

ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীকে প্রবেশপত্র, নিবন্ধনপত্র, বাদ্যযন্ত্র, তবলাবাদক ও সনাক্তকারী শিক্ষকসহ নিজ খরচে নির্ধারিত তারিখে সকাল ৯.৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে উপস্থিত হতে হবে।

ব্যবহারিক পরীক্ষার জন্য শুধু ব্যবহারিক উত্তরপত্র ব্যবহার করতে হবে। কোনক্রমেই তত্ত্বীয় পরীক্ষার মূল উত্তরপত্র ব্যবহার করা যাবে না।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন বিষয়ে কোন প্রশ্ন থাকলে লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ও পরীক্ষার তারিখ

২০২৪ সালের দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস (পাঠ্যসূচি)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

Teacher News BD এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন