দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (Dakhil Syllabus 2023)

২০২৩ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস, বিষয় কাঠামো ও প্রশ্নের নম্বর বণ্টন প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

২৬ জুলাই ২০২২ খ্রি. তারিখে মাদ্রাসা বোর্ড ওয়েবসাইটে, দাখিলের সর্ট সিলেবাসের কপি আপলোড করা হয়েছে। এই সিলেবাস একই বছরের নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।

সদ্য সংবাদ: ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। পরীক্ষার দিন-তারিখ সম্পর্কে জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

২০২৩ সালের মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস, বিষয়ভিত্তিক প্রশ্ন পত্রের ধারা ও নম্বরবণ্টন

মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে ২০২৩ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস (পাঠ্যসূচি), প্রতিটি বিষয়ের প্রশ্ন পত্রের ধারা ও নম্বরবণ্টন প্রকাশ করা হয়েছে।

২৬ জুলাই ২০২২ খ্রি. তারিখে, বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক ড. রিয়াদ চৌধুরী স্বাক্ষরিত সিলেবাসের কপি বোর্ড ওয়েবসাইটে আপলোড করা হয়।

উল্লেখ্য, ১২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ২০২৩ সালের দাখিল পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, দাখিল সমমান পরীক্ষা আগামী বছর এপ্রিলে মাসে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের স্কুলের দাখিল, এসএসসি সমমান পরীক্ষার্থীদের ক্লাস চলবে ফেব্রুয়ারি মাস পর্যন্ত।

একই বছরের আলিম পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। আলিম সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে জুন মাসে।

বোর্ড ওয়েবসাইটে প্রকাশিত (পিডিএফ ফরম্যাট) দাখিলের সংক্ষিপ্ত সিলেবাসের কপি, মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইট (bmeb.gov.bd) থেকে সহজে সংগ্রহ করা যাবে। এছাড়া নিচের অনুচ্ছেদ থেকে দাখিলের সিলেবাসের পিডিএফ  কপি সংগ্রহ করা যাবে।

আরো জানুন:

Alim Syllabus 2023: আলিম পরীক্ষার সিলেবাস ও নম্বরবণ্টন ২০২৩

Dakhil Short Syllabus pdf Download 2023: মাদ্রাসা বোর্ড দাখিলের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

লক্ষ্য করুন: ২০২৩ সালের দাখিল পরীক্ষা, ২০২২ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই তারিখে মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে দাখিলের সিলেবাসের কপি নতুন করে  আবারো প্রকাশ করা হয়েছে।

  • মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত দাখিল শর্ট সিলেবাসের অরজিনাল কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

(এখানে সকল বিভাগ/বিষয়ের সিলেবাসের কপি আছে। ৭ মেগাবাইটের বৃহৎ ফাইল তাই কম্পিউটারের ব্রাউজারে সিলেবাস সংগ্রহের চেষ্টা করুন)।

উপরের লিংকের সিলেবাস সংগ্রহ করতে অসুবিধা হলে, দাখিলের পিডিএফ সিলেবাস কপি সংগ্রহ করুন এখান থেকে(অরিজিনাল ফাইল থেকে কম মেগাবাইটের সিলেবাস ফাইল করা করা হয়েছে)।

২০২৩ সালের মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে অসুবিধা হলে, আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

দাখিল-আলিম ২০২৩ পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাস ও সব বিষয়ে

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (সংশোধিত নতুন পাঠ্যসূচি)

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

“দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (Dakhil Syllabus 2023)”-এ 39-টি মন্তব্য

    • পিডিএফ ফাইল দেখতে মোবাইল ব্রাউজার ক্রোম এর আপডেট ভার্সন ব্যবহার করুন। ইমেজ ভার্সন সংগ্রহের ক্ষেত্রে সেখানে ডাউনলোড আইকন আছে। সেটাতে ক্লিক করুন। এক্ষেত্র অভিজ্ঞ কারো সাহায্য নিন। ধন্যবাদ।

    • প্রতিবেদনে দেওয়া লিংক থেকে একজন অভিজ্ঞ ব্যক্তির সহায়তা নিয়ে দাখিল সিলেবাসের পিডিএফ কপি সংগ্রহ করুন। মোবাইল হলে সমস্যা হতে পারে। তাই কম্পিউটারে চেষ্টা করুন।

  1. তাহলে মূল কথা হচ্ছে ২০২২ এর পরিক্ষার্থীরা যেই সিলেবাসে পরিক্ষা দিবে আমরাও (দাখিল২৩) একি সিলেবাসে পরিক্ষা দিবো তাই না ?

    জবাব
  2. আমার দাখিল দশম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস প্রয়োজন আমাকে দাখিল দশম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস দিতে হবে

    জবাব
  3. আসসালামু আলাইকুম, আশা করি আল্লাহ অশেষ রহমতে ভালো আছেন।

    আমার একটা বিষয় নিয়ে জানার ছিল সেটা হলো গিয়ে। দাখিল ২০২৩ সালে পরিক্ষা আরবি ১ম,২য় পরিক্ষা হবে কি।

    জবাব

মন্তব্য করুন