মাদরাসা এমপিও শীট সংশোধন আবেদনে অধিদপ্তরের নতুন নির্দেশনা

মাদরাসা এমপিও শীট সংশোধন আবেদনে নতুন নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। পদবী ও বিষয় সংশোধনের আবেদন এক সাথে পাঠানোর নির্দেশ।

মাদরাসা এমপিও শীট (পদবী ও বিষয়) সংশোধন আবেদনে নতুন নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

দেশের এমপিওভুক্ত মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও শীটে পদবী ও বিষয় সংশোধনের ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মাহাফুজা ইয়াছমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, মাদরাসার এমপিও শীটের ভুল সংশোধনের নতুন নির্দেশনা দেওয়া হয়।

১৩ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে, এমপিও শীটে পদবী ও বিষয় সংশোধনের নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি, অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমপিও শীট পর্যালোচনায় দেখা যায় অধিকাংশ শিক্ষক-কর্মচারীদের পদবী ও বিষয় উল্লেখ নেই। শিক্ষক-কর্মচারীগণ নিজের পদবী ও বিষয় সংশোধনের জন্য একই সাথে আবেদন না করে পৃথক পৃথক ভাবে আবেদন করছেন।

এতে করে পৃথক পৃথক আবেদন নিষ্পত্তি করতে দীর্ঘ সময় লাগছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। অন্যদিকে মাদ্রাসা ভিত্তিক পদ/পদবী প্রাপ্যতা নির্ধারণ, নিয়োগ যাচাই, এমপিওকরণ সহ বিভিন্ন বিষয় নিশ্চিত করতে জটিলতার সৃষ্টি হচ্ছে বলে মনে করছে অধিদপ্তর।

তাই এমপিও শীটে ভুল সংশোধনের আবেদন পৃথক পৃথক ভাবে না পাঠিয়ে, মাদরাসা ভিত্তিক সকল পদবী ও বিষয় বিহীন শিক্ষক-কর্মচারীদের একত্রে আবেদনের নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

সংশোধন আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা ও আবেদন প্রেরণের মাধ্যমের বিষয়টি সুষ্পষ্ট করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

আরো জানুন:

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

MEMIS Madrasah MPO Sheet: মাদ্রাসা এমপিও শীট দেখবেন কীভাবে?

নিচের অনুচ্ছেদে পদবী ও বিষয় সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেখুন

মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পদবী ও বিষয় সংশোধনের প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

এমপিভুক্ত মাদরাসার এমপিও শিটে শিক্ষক-কর্মচারীদের পদবী ও বিষয় সংযোজন বা সংশোধনের জন্য নিম্নোক্ত কাগজপত্র বা ডকুমেন্ট প্রয়োজন হবে।

সংশ্লিষ্ট পদ ও বিষয়ের পত্রিকার বিজ্ঞপ্তির কপি। নিয়োগ বোর্ডের সুপারিশ ও ফল। গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির অনুমোদন।

নিয়োগ পত্র, যোগদান পত্র, পদবী ও বিষয় সংশ্লিষ্ট একাডেমিক ও পেশাগত সনদ।

মাদরাসার হালনাগাদ শিক্ষক-কর্মচারীর তালিকা ও বেতন বিলের কপি।

সংশোধন বিষয়ে গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির রেজুলেশন।

প্রয়োজনীয় আনুষঙ্গিক কাগজপত্র সত্যায়ন করে একত্রে জেলা শিক্ষা অফিসার বা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে অধ্যক্ষ ও সুপারদের।

এ বিষয়ে আরো জানুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

মাদরাসা এমপিও শীট (পদবী ও বিষয়) সংশোধন আবেদন

মাদরাসা এমপিও শীট সংশোধন সম্পর্কীত কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানাতে পারেন। তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এমপিও নীতিমালা ও জনবল কাঠামো (সংশোধিত): স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি

Non-Govt. Teacher MPO | Monthly Pay Order News Update

তথ্যসূত্র-

মাদরাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

6 Comments

  1. পদবী ঠিক করে নিতে অনুরোধ

    পদবী না জেনে বেতন হচ্ছে কিভাবে? পদবী স্তর ভিক্তিক প্রাপ্যতা ও যোগ্যতা ছাড়া বেতন পাচ্ছেন কিভাবে?
    এমপিও কপিতে ও প্রাপ্যতা অনুযায়ী হয়ে থাকলে পিয়নকে অধ্যক্ষ সাহেব এর সমান বেতন দেয়া হয় না কেন ? সফটওয়্যার কি প্রাপ্যতা ও পদবী বলতে পারে না? এমনকি এমপিও কপিতে পদবী থাকা সত্ত্বেও পরিবর্তন করতে নির্দেশনা দিয়েছেন। কি পদবী আছে কি পদবী হবে। পরিবর্তন করে দেবার জন্য অনুরোধ করছি।

  2. আমি মোঃমোশারফ হোসেন সহকারী অধ্যাপক নান্দুড়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা ডাকঘর আটমুল শিবগঞ্জ জেলা বগুড়া আমার ইনডেক্স নং এর আগে lecআছে যা পরিবর্তন করে AP হবে প্রতিষ্ঠান থেকে পদবী সংশোধন করার জন্য রেজুলেশন করা হিয়েছে ব্যক্তিগত ভাবে আমি আবেদন করতে চাচ্ছি। আমি কি আবেদন করতে পারব?

  3. এমন পিও সীটে পদবী ও বিষয় সংশোধনের ক্ষেত্রে সকল শিক্ষকের নাম একই সীটে উল্লেখ করে দিতে হবে না কি আলাদা আলাদা ভাবে সকল শিক্ষক আবেদন করে একইসাথে প্রতিষ্ঠন প্রধান সকল শিক্ষকের ফাইল একত্রে পাঠাবেন বিষয়টি স্পষ্টকরলে উপকৃত হতাম।

  4. আমার মাদ্রাসার সুপার বর্তমানের ডিজিটাল প্রযুক্তিবিষয়ক কোন ধারনা নেই আমার মাদ্রাসার সকল শিক্ষক দের পদবী ও বিষয় ঠিক করতে হবে কি কি কাগজ পত্র লাগবে জানালে উপকৃত হব।

    1. আপনি একটু উপজেলা শিক্ষা অফিসারে সাথে যোগাযোগ করে তথ্য নিন। এছাড়া যে সব মাদ্রাসা এসব আবেদন করেছে তাদের কাছ থেকে তথ্য জানুন।