মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণ করুন

মাধ্যমিক স্কুলের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

১৫ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে, দেশের প্রতিটি সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

muktopaath.gov.bd (মুক্তপাঠ) ওয়েবসাইট হতে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করার নিয়ম জানতে প্রতিবেদনটি পড়ুন।

muktopaath.gov.bd হতে মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণ করার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট-১) অনলাইন প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে।

১ সেপ্টেম্বর অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, মানসিক স্বাস্থ্যের প্রশিক্ষণ গ্রহণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, দীর্ঘ প্রায় আঠারো মাস কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ ও খেলাধুলা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে নানাবিধ মানসিক চাপ পরিলক্ষিত হচ্ছে।

শিক্ষার্থী ও শিক্ষকদের মানসিক চাপ নিরসনের লক্ষ্যে সকল শিক্ষকের ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণটি গ্রহণ করা প্রয়োজন বলে মনে করছে মাউশি অধিদপ্তর।

এমতাবস্থায় আগামী ১৫ই সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষককে, অনলাইনে মুক্তপাঠ-এর মাধ্যমে প্রশিক্ষণটি গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছে শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণ কোর্স তৈরী করা হয়েছে ইউনিসেফ-এর সহায়তায়। বর্তমানে অনলাইনে মুক্তপাঠে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

মাধ্যমিক স্কুলের শিক্ষকগণ মুক্তপাঠ হতে অনলাইনে প্রশিক্ষণটি সম্পন্ন করার পর একটি অটো জেনারেটেড সার্টিফিকেট প্রাপ্ত হবেন।

এই সার্টিফিকেটটি সংশিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট ২০/০৯/২০২২ খ্রি, তারিখের মধ্যে জমা প্রদান করতে হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষণ কর্মকর্তাগণ জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে সার্টিফিকেটগুলো জমা দিবেন। জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)-এর সংশ্লিষ্ট উইং-এ ৩০/০৯/২০২২ খ্রি তারিখে জমা প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরো জানুন:

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করুন (মুক্তপাঠ)

নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্ধারণ করবেন যেভাবে

মাউশি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত মানসিক স্বাস্থ্য সেবা সংক্রান্ত নোটিশ দেখুন।

মাউশি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত মানসিক স্বাস্থ্য সেবা প্রশিক্ষণ নোটিশ

অনলাইনে মুক্তপাঠ হতে মানসিক স্বাস্থ্য সেবার প্রশিক্ষণ গ্রহণ করবেন যেভাবে

স্কুল শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠে মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করার জন্য আপনাকে উক্ত ওয়েবসাইটে প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে।

আর আগে থেকে মুক্তপাঠ ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করা থাকলে অবশ্যই লগইন করতে হবে।

মুক্তপাঠে রেজিস্ট্রেশনের ঠিকানা: https://www.muktopaath.gov.bd/register

পূর্বে রেজিস্ট্রেশন করা থাকলে সরাসরি লগইন করার ঠিকানা: https://www.muktopaath.gov.bd/login

উপরের রেজিস্ট্রেশন করার ঠিকানা ব্রাউজ করলে, নিচের ছবির মত মুক্তপাঠ ওয়েবসাইটের রেজিস্ট্রেশন পেজ আসবে।

মুক্তপাঠ প্রশিক্ষণ রেজিস্ট্রেশন ফরম

উপরের মুক্তপাঠ রেজিস্ট্রেশন ফরমে শিক্ষকের নাম, পেশা, লিঙ্গ, ইমেইল ও পাসওয়ার্ড নির্ধারণ করে সবশেষে রেজিস্টার বাটনে ক্লিক করলে রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে।

লক্ষ্য করুন– মুক্তপাঠে রেজিস্ট্রেশন করার সময় আপনি আপনার নাম, পিডিএস আইডি ও জন্ম তারিখ সনদ অনুসারে লিখুন। কারণ প্রশিক্ষণ সনদ জমা দিতে আপনার নাম, জন্ম তারিখ ও পিডিএস আইডি প্রয়োজন হবে।

এবার মুক্তপাঠে লগইন অবস্থায়, মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ গ্রহণের জন্য সরাসরি নিচের ঠিকানায় যান।

প্রশিক্ষণ গ্রহণের ঠিকানা: https://muktopaath.gov.bd/course-details/848

মুক্তপাঠ পেজের ‘কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করে সরাসরি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন।

এই কোর্সে মোট ৮টি মডিউল রয়েছে এবং প্রতিটি মডিউলে একাধিক সাব-মডিউলের মাধ্যমে বিষয়বস্তু গুলোকে বিন্যস্ত করা হয়েছে।

এই কোর্সটি সম্পন্ন করতে আনুমানিক কম-বেশী ২:৩০-৩:০০ ঘন্টা সময় প্রয়োজন। তবে ব্যক্তিভেদে এর তারতম্য হতে পারে।

মডিউল গুলোর প্রতিটি বিষয়বস্তুর ন্যূনতম সময় নির্ধারণ করা হয়েছে এবং নির্ধারিত সময় অতিবাহিত না হওয়া পর্যন্ত উক্ত অংশটি অসম্পন্ন থাকবে।

প্রতিটি ভিডিও কন্টেন্টের নিচেই স্ত্রিপ্ট সংযোজন করা হয়েছে। ভিডিও দেখতে অসুবিধা হলে প্রয়োজনে পড়েও নিতে পারবেন।

প্রতিটি মডিউলে বিভিন্ন পর্যায়ে বিষয়বস্তুর ধারণা যাচাইয়ের জন্য কুইজ সংযোজন করা হয়েছে। কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট অর্জনের জন্য প্রতিটি কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর প্রদানের মাধ্যমে কৃতকার্য হতে হবে।

প্রতিটি কুইজে একাধিকবার অংশগ্রহণের সুযোগ রয়েছে। মুক্তপাঠের অন্যান্য কোর্সের মতোই সুবিধামতো যে কোন সময়ে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ গ্রহণে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাদ্রাসার নতুন শিক্ষাক্রম: শিক্ষকদের বিষয় নির্ধারণ করার নিয়ম জানুন

স্কুল-কলেজের নতুন ক্লাস রুটিন (ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি) ৩১ আগস্ট প্রকাশিত

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

তথ্যসূত্র-

মুক্তপাঠ

Share This:

32 Comments

    1. আমি রেজিষ্ট্রেশন অপশনে গিয়ে মাদ্রাসা , পরে ইমেইল ও পাসওয়ার্ড, এবং ইনডেক্স ও জন্ম তারিখ দিয়ে ভেরিপাইড।কিন্তু আমার দেয়া ইমেইল ভুল হয়েছে। এখন ওটিপি কোড পাই না এবং আইডি সচল করতে পারি না। কিন্তু নতুন করে রেজিষ্ট্রেশন ও করতে পারি না। এখন আমার আইডি ইমেইল বাদ দিয়ে কোন মোবাইল নাম্বার দিয়ে ওকে করে দেয়া য়ায়, আমি খুব উপকৃত হবো।

  1. মাধ্যমিক স্তরের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট ১ প্রশিক্ষন সহায়তা ফর্ম থাকা প্রয়োজন।

  2. মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করা খুব প্রয়োজন মনে করছি।কারন স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ কোর্স করলে অনেক অজানা বিষয় অনায়াসে জানা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight − 2 =