স্কুল কলেজ বন্ধের নোটিশ: ২১ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

স্কুল কলেজ বন্ধের নোটিশ ২০২২: নতুন জারি করা প্রজ্ঞাপনে দেশের শিক্ষা প্রতিষ্ঠান ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে মন্ত্রীপরিষদ বিভাগ।

স্কুল কলেজ বন্ধের নোটিশ: ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বাংলাদেশের সকল স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন (নোটিশ) জারি করেছে মন্ত্রীপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা।

৩ ফেব্রুয়ারি তারিখে প্রকাশিত এক প্রজ্ঞাপনে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এর আগে ২১ জানুয়ারি প্রকাশিত স্কুল-কলেজ বন্ধের প্রজ্ঞাপনে, ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়।

মন্ত্রীপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় শাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে, স্কুল-কলেজ বন্ধ সহ জনসাধারণের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধি নিষেধ আরোপ করা হয়।

প্রজ্ঞাপনের তথ্য মতে, দেশের স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত বন্ধ থাকবে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে নিজ থেকে অনুরূপ ব্যবস্থা গ্রহণের কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। স্কুল কলেজ বন্ধের পাশাপাশি জনসাধারণের চলাচল ও সার্বিক কার্যাবলীতেও কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

আরো জানুন:

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

ব্যাংক ছুটির তালিকা ২০২২: বাংলাদেশের সকল তফসিলি ব্যাংকের বন্ধের দিন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সহ জনসাধারনকে যে সব বিধি নিষেধ মানতে হবে

মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপন অনুসারে, ২১ জানুয়ারি হতে জনসাধারনকে যে সব বিধি-নিষেধ মানতে হবে তার নির্দেশনা দেওয়া হয়েছে।

৩ জানুয়ারি তারিখে জারি করা নতুন প্রজ্ঞাপনে আরো কিছু বিধি নিষেধ আরোপ করা হয়েছে। বিধি-নিষেধগুলো হলো-

উন্মুক্ত স্থানে ও ভবন অভ্যন্তরে সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০-র বেশি জনসমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অবশ্যই টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

সরকারি/বেসরকারি অফিস, শিল্প-কারখানাগুলোতে কর্মকর্তা বা কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে দায়িত্ব বহন করবেন।

বাজার, শপিং মল, মসজিদ, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, রেল স্টেশনসহ সব ধরনের জনসমাবেশে মাস্ক ব্যবহারসহ যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এবিষয়ে বিস্তারিত জানুন মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপন থেকে।

মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা স্কুল-কলেজ বন্ধের প্রজ্ঞাপন ২০২২

 

উল্লেখ্য, করোনা ভাইরাস জনিত কারণে ২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর করোনা সংক্রমণ কমলে ১২ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে স্কুল-কলেজ খুলে দেওয়া হয়।

সবশেষ করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রণ সংক্রমণ বেড়ে গেলে, ২১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে আবারো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

তথ্যসূত্র-

মন্ত্রীপরিষদ বিভাগ

সবশেষ আপডেট: ০৩/০২/২০২২ খ্রি. তারিখ ০৭:১২ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।