একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ও রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি ২০২৪

২০২৪ সালের একাদশ শ্রেণির নিশ্চায়ন ফি পরিশোধ ও কলেজ নিশ্চায়নের রেজিষ্ট্রেশন পেমেন্ট যাচাই পদ্ধতি সম্পর্কে জানুন। কলেজ একাদশের ভর্তি রেজাল্ট পরবর্তী কলেজ নিশ্চায়ন করা খুবই গুরুত্বপূর্ণ। নির্ধারিত তারিখের মধ্যে নিশ্চায়ন না করলে কলেজ সিলেকশন বাতিল হবে।

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ফি পরিশোধ ও নিশ্চায়নের পেমেন্ট যাচাই পদ্ধতি ২০২৪

এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তির ১ম পর্যায়ের মেধা তালিকার রেজাল্ট ২৩ জুন ২০২৪ খ্রি. তারিখ সন্ধার সময় প্রকাশ করা হবে। রেজাল্ট প্রকাশের পর হতে মোবাইল এসএমএস ও অনলাইনে কলেজ ভর্তির রেজাল্ট পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তির নির্দেশনা অনুসারে, প্রথম পর্যায়ের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ২৯ জুনের মধ্যে কলেজ নিশ্চায়ন করতে হবে।

এই নিশ্চয়নের অর্থ হলো, নির্বাচিত কলেজের ভর্তির জন্য বোর্ডের রেজিস্ট্রেশন ফি পরিশোধ করা। নিশ্চয়ন ফি পরিশোধ করা মানে, নির্বাচিত কলেজ শিক্ষার্থী ভর্তি হবেন এটা নিশ্চিত করা।

কলেজ নিশ্চয়ন না করলে, সংশ্লিষ্ট কলেজের নির্বাচন ও ভর্তি আবেদন বাতিল হবে। এতে করে নতুন করে আবেদন ফি দিয়ে আবারো ভর্তি আবেদন করতে হবে। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

একাদশ শ্রেণির ভর্তির নিশ্চায়ন ফি ৩৩৫/= (তিন শত পঁয়ত্রিশ) টাকা। মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে নির্ধারিত পদ্ধতির মাধ্যমে এই বোর্ড ফি পরিশোধ করতে হবে।

১ম পর্যায়ের শিক্ষার্থীদের কলেজ নিশ্চায়ন করতে হবে ২৩/০৬/২০২৪ থেকে ২৯/০৬/২০২৪ খ্রি. তারিখের মধ্যে।

(ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী। এর সঠিক সময় জানতে প্রতিনিয়ত ভর্তি ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) ভিজিট করুন)।

নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে ১৫/০৭/২০২৪ থেকে ২৫/০৭/২০২৪ খ্রি. তারিখের মধ্যে। এইচএসসি-আলিম একাদশের ক্লাস শুরু হবে ৩০/০৭/২০২৪ খ্রি. তারিখ থেকে।

আরো জানুন:

একাদশ শ্রেণির ভর্তি ফলাফল জানার নিয়ম (মোবাইল এসএমএস ও অনলাইনে)

College Admission Result 2024: এইচএসসি ভর্তি রেজাল্ট, কলেজ নিশ্চয়ন

Xi admission একাদশ শ্রেণির নিশ্চায়ন যাচাই করার পদ্ধতি

অনলাইনে ফি পরিশোধ করে কলেজ ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। ভর্তি নিশ্চায়ন করা যাবে বিকাশ, নগদ, সোনালী সেবা, রকেট, ইউপে, ট্যাপ ও ওকে ওয়ালেটের মাধ্যমে।

এখানে বিকাশ এর মাধ্যমে কলেজ নিশ্চায়ন করার পদ্ধতি দেখানো হলো। অন্য মাধ্যমে পেমেন্ট করতে চাইলে নিচের ঠিকানা থেকে এর পদ্ধতি সমূহ জানুন।

সকল মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধের তথ্য পাওয়া যাবে এই ঠিকানায়- http://xiclassadmission.gov.bd/payment.html

একাদশ ভর্তি নিশ্চয়ন করার পদ্ধতি (বিকাশ এর মাধ্যমে)

লক্ষ্য করুন: একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়ায় কলেজ নিশ্চায়ন ফি পরিশোধ করা ভর্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

এই প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করা না হলে, কলেজ নির্বাচন বাতিল হতে পারে। তাই অভিজ্ঞ ও দক্ষ কারো সাহায্য নিয়ে কলেজ নিশ্চায়ন ফি পরিশোধ করুন।

নিচের ছবিতে বিকাল মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধের উপায় বর্ণনা করা হয়েছে। অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে নিশ্চায়ন করুন।

কলেজ একাদশের নিশ্চায়ন ফি পরিশোধের নিয়ম

আপনার পরিশোধ করা একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ফি বোর্ডে সঠিকভাবে জমা পড়েছে তা যাচাই করার পদ্ধতি জানুন।

একাদশ ভর্তি নিশ্চায়ন বোর্ড রেজিস্ট্রেশন জমাদান যাচাই

আপনার জমাকৃত অর্থ বোর্ডে জমা হলে আপনি নিচের ঠিকানা থেকে তা যাচাই করে দেখতে পারেন।

http://xiapp2.xiclassadmission.gov.bd/board/viewRegPayment23_24

উপরের ঠিকানাটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

নিচের ছবির মত রেজিস্ট্রেশন ফি পরিশোধ যাচাই ফরম আসবে। এখানে ভর্তিচ্ছু শিক্ষার্থীর তথ্য দিলে দেখা যাবে সঠিকভাবে বোর্ড ফি জমার তথ্য।

একাদশ শ্রেণির কলেজ ভর্তি নিশ্চায়ন যাচাই পদ্ধতি ২০২৪

উপরের ছবির মত পাতায় শিক্ষার্থীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিলে বোর্ডে টাকা জমা পড়ার তথ্য জানা যাবে।

২০২৪ সালের একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ও বোর্ড রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২৩ জুন ২০২৪: ফলাফল দেখার নিয়ম

BTEB Admission 2024 (HSC BM-Vocational, Polytechnic Diploma)

তথ্যসূত্র-

xiclassadmission.gov.bd

সবশেষ আপডেট: ১৭/০৫/২০২৪ খ্রি. তারিখ ১২:৩৭ অপরাহ্ণ।

“একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ও রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি ২০২৪”-এ 76-টি মন্তব্য

  1. আমি টেলিটকে মেসেজের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করতে চাচ্ছি, কিন্তু মেসেজ দেয়ার পর ফিরতি এসএমএস এ রোল নং কনফার্ম লিস্টে নাই বলতেছে, কি করতে পারি, হেল্প প্লিজ।

    জবাব
    • কলেজ নিশ্চায়ন ফি পরিশোধের ক্ষেত্রে আপনি অভিজ্ঞ কোন ব্যক্তির সাহায্য নিন। মানে যারা এবিষয়ে কাজ করছে। কোথাও অবশ্য ভুল হচ্ছে। ধন্যবাদ।

    • নিশ্চায়ন যাচাই করে দেখুন, বোর্ডে টাকা জমা হয়েছে কীনা। নিশ্চায়ন সম্পন্ন হলে এই ধাপের কাজ শেষ। পরে নির্বাচিত কলেজে গিয়ে ভর্তি হতে হবে। ধন্যবাদ।

  2. আমি আমার পছন্দের কলেজ পাইনি, এখন যদি আমার অপছন্দের কলেজে নিশ্চায়ন করি, তবে কি পরবর্তীতে যদি পছন্দের কলেজে সুযোগ না পাই তাহলে কি অপছন্দের কলেজে ভর্তি হতে পারব?

    জবাব
    • এখানে বিবেচ্য বিষয় উক্ত কলেজে শূন্য সিট ও আবেদনকারীদের প্রাপ্ত নম্বর। যার নম্বর বেশী হবে সেই এগিয়ে থাকবে। আর মাইগ্রেশন নিজের থেকে করতে হবে না। এটা অটো উপরের দিকের কলেজে যাবে। ধন্যবাদ।

  3. হ্যালো স্যার কেমন আছেন? আশা করি ভাল আছেন আর ভালো থাকবেন। আমার একটা প্রশ্ন আছে-আমার রেসিডেনসিয়াল মডেল কলেজ মর্নিং এসেছে এটা আমার এক নাম্বার ছিল। কিন্তু আমি এখানে ভর্তি হতে সাহস পাচ্ছিনা। এখন আমি সেকেন্ড পর্যায়ে আবেদন করতে চাই। এখন প্রশ্নটা হল-যারা সেকেন্ড বার আবেদন করবে তারা বেশি গুরুত্ব পাবে নাকি যারা মাইগ্রেশন করেছে তাদের বেশি অগ্রাধিকার প্লিজ একটু জানাবেন।
    আমার মোট মার্ক ১২২৩

    জবাব
    • বিষয়টা খুব ঝুঁকির। দ্বিতীয়বার আবেদন করলে পছন্দের কলেজ নাও পেতে পারেন। পাশাপাশি আগের কলেজটিও আর থাকছে না। মাইগ্রেশন আর দ্বিতীয় আবেদনের মধ্যে গুরুত্ব পাবে সিট ও প্রত্যেক প্রাপ্ত নম্বর। আপনি এবিষয়ে কোন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নিন। ভুল হলে সমস্যায় পড়তে পারেন। ধন্যবাদ।

  4. আচ্ছা কলেজ চয়েস সেকেন্ড টাইম দিলে কার প্রিয়রিটি বেশি থাকে যারা সেকেন্ড টাইম করছে তাদের নাকি যারা অটো মাইগ্রেশন করছে ওদের? নাকি দুইজনেরই সমান গুরুত্ব? প্লিজ একটু জানাবা?

    জবাব
  5. আসসালামুআলাইকুম স্যার কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আমি মাদ্রাসা বোর্ড থেকে দাখিল পরীক্ষা দিয়েছি আমি আমার পছন্দের কলেজে আবেদন করেছি কিন্তু আমি সার্চ পাইনি আমার পছন্দের কলেজে তবে আমি যে কলেজে চান্স পেয়েছি সেটাতে নিচ্ছেন করে ফেলেছি এখন আমি যদি ওই কলেজে ভর্তি না হয়ে মাদ্রাসা বোর্ডের কোন একটি মাদ্রাসায় ভর্তির জন্য আবেদন করতে পারবো বা ভর্তি হতে পারবো প্লিজ স্যার দয়া করে আমার প্রশ্নের উত্তরগুলো দিলে আমার জন্য অনেক উপকার হবে

    জবাব
    • নিম্চায়ন না করে কলেজ সিলেকশন বাতিল হয়েছে। এখন বোর্ড যদি মানুয়ালি ভর্তির সুযোগ দেয় তাহলেই ভর্তি হতে পারবেন। বোর্ডের নোটিশ বোর্ড বা যে কলেজে ভর্তি হতে চান (সিট ফাঁকা থাকখা সাপেক্ষে) সেখানে যোগাযোগ করুন। থন্যবাদ।

  6. ভাই আমার বোন ১ম বার এডিমিশন কলেজ সিলেক্ট করে ১ম চয়েজ পেয়েছে, কিন্তু আমাদের ভুলে এখনো অবদি কনফার্ম এডিমিশন করা হয়নি। এখন কলেজে ভর্তিও নিচ্ছে না। কি করা যাবে বা ভর্তি হওয়ার উপায় কি? প্লিজ হেল্প আস

    জবাব
    • এখন অফিসিয়ালি কোন সুযোগ নেই। তবে বোর্ড ম্যানুয়ালি ভর্তির সুযোগ দিলে, সিট ফাঁকা থাকা সাপেক্ষে কোন একটি কলেজে ভর্তি হতে পারবেন। যদিও এটি নির্ভর করছে বোর্ডে ও সংশ্লিষ্ট কলেজের উপর। ধন্যবাদ।

  7. আমার এডমিশন রেজাল্ট ৩নাম্বার কলেজ আসছে আর আমি সেটাতে ভর্তিও হতে চাই..
    এখন নিশ্চায়ন করলে কি মাইগ্রেশন অন হয়ে যাবে?
    আমি চাইনা মাইগ্রেশন অন হোক,যেটাতে আসছে সেটাতেই ভর্তি হতে চাই

    জবাব
  8. আমার ৩য় বার যেই কলেজ এসেছে সে কলেজে নিশ্চায়ন করতে ভুলে গিয়েছি।এখন কলেজে ভর্তি হতে যাওয়ার পার জানতে পারলাম আমি নিশ্চায়ন করি নাই।এখন আমার করণীয় কি?

    জবাব
  9. ভর্তি একাউন্ট করার জন্য মোবাইল নাম্বারে যে (পিন)ম্যাসেজ পাঠায় সেটা আসতেছে না, যার কারণে আবেদনের জন্য লগ ইন করতে পারছিনা, এখন কি করতে পারি???

    জবাব

মন্তব্য করুন