Home » এসএসসি-এইচএসসি পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস (সকল বোর্ড)

এসএসসি-এইচএসসি পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস (সকল বোর্ড)

এসএসসি-এইচএসসি পরীক্ষা ২০২৩ (সংক্ষিপ্ত সিলেবাস)

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ। বোর্ডের পরীক্ষা দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৩০ এপ্রিল ও আগস্ট মাসে।

করোনা মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

এছাড়া বোর্ডের পরীক্ষা দুটির সময়সূচি আরও একটু এগিয়ে এনে, সব বিষয়ে এবং পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সদ্য সংবাদ: ২০২৩ সালের এসএসসি দাখিল ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। প্রকাশিত পরীক্ষার সময়সূচি দেখুন নিচের প্রতিবেদন থেকে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন দেখুন [SSC Routine 2023]

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ [Dakhil Routine PDF Download]

এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩: SSC-HSC Short Syllabus PDF 2023

২০২৩ সালের অনুষ্ঠিতব্য এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে সকল বিষয়, পূর্ণ নম্বর ও সময়ে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৮ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে, পাবলিক পরীক্ষা দুটির সিলেবাস সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০২৩ সালের ৩০ এপ্রিল ও ১৭ আগস্ট তারিখে। এসএসসির রুটিন প্রকাশ করা হয়েছে। সবশেষে এইচএসসির পরীক্ষার দিন-তারিখ সম্বলিত রুটিন প্রকাশ করা হয়েছে।

১২ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছরের পরীক্ষা দুটির বিষয়ে এসব তথ্য জানান। করোনা মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে, এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, “২০২৩ সালের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার জন্য ঘোষিত সিলেবাস অনুযায়ী হবে। আর ওই বছরের এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা ২০২২ সালের জন্য নির্ধারিত ১৮০ কর্মদিবসের পাঠ্যসূচি অনুসারে হবে। পরীক্ষা সকল বিষয়ে হবে এবং পূর্ণ নম্বরে হবে।”

শিক্ষামন্ত্রী তথ্য অনুসারে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম ফেব্রুয়ারি পর্যন্ত এবং এইচএসসির ক্লাস মার্চ পর্যন্ত চলমান থাকবে।

ঢাকা শিক্ষা বোর্ডে ১৮ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার সিলেবাস সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখুন।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৩

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি-এইচএসসি পরীক্ষা যথাক্রমে এপ্রিল ও আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা ৩০ এপ্রিলে এবং এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা আগস্ট মাসে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার দিন-তারিখ বা রুটিন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

উল্লেখ্য, আগামী বছরের বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা দুটি সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে সকল বিষয়ে এবং পূর্ণ নম্বর-সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিচের অনুচ্ছেদ থেকে বোর্ড প্রকাশিত এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ কপি সংগ্রহ করা যাবে।

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস pdf

২০২৩ সালের জন্য নতুন করে প্রতিটি বিষয়ের সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। এসএসসির সংক্ষিপ্ত সিলেবাসে ২০২৩ সালের পরীক্ষা গ্রহণ করা হবে।

বোর্ডের সবশেষ প্রকাশিত পুনর্বিন্যাসকৃত সিলেবাস বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। তবে নিচের লিংকগুলো থেকে, বোর্ডের ওয়েবসাইট প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাসের কপি সরাসরি সংগ্রহ করা যাবে।

  • সকল বোর্ডের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করুন এখান থেকে। (১৮ সেপ্টেম্বর ২০২২ প্রকাশিত সকল বিষয়ের হালনাগাদ সিলেবাস)।

লক্ষ্য করুন: বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সিলেবাস জিপ ফোল্ডারে সংরক্ষিত আছে। জিপ ফোল্ডার খুলতে অসুবিধা হলে, নিচের লিংক থেকে পিডিএফ ভার্সনের এসএসসি সিলেবাস সংগ্রহ করুন।

  • গুগল ড্রাইভে সংরক্ষিত এসএসসি সিলেবাসের পিডিএফ পাবেন এই ঠিকানায়

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস pdf

ঢাকা সহ অন্য সকল বোর্ডে এইচএসসির সবশেষ আপডেট সংক্ষিপ্ত সিলেবাস ১৮ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে প্রকাশ করা হয়।

  • ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের জিপ ফাইল সংগ্রহ করুন এখান থেকে

(জিপ ফাইল মোবাইলে খুলতে সমস্যা হলে, নিচের লিংক থেকে পিডিএফ ফাইল সংগ্রহ করুন)।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ কপি সংগ্রহ করতে অসুবিধা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (Dakhil Syllabus 2023)

Alim Short Syllabus 2023: আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।