২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের তারিখ

২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এসএসসি পরীক্ষা মে মাসে আর এইচএসসি পরীক্ষা জুলাই মাসে অনুষ্ঠিত হতে পারে বলে বোর্ড সূত্রে জানা গেছে।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে? পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ জানানো শিক্ষাবোর্ড

এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে শিক্ষা বোর্ড। সকল বোর্ডের এসএসসি পরীক্ষা মে মাসের আর এইচএসসি পরীক্ষা জুলাই মাসের দিকে অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

২৭ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে ঢাকা বোর্ড চেয়ারম্যান বোর্ডের পরীক্ষাগুলোর অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ সম্পর্কে এসব তথ্য জানান।

তবে এখনো বোর্ড থেকে এসএসসি বা এইচএসসি পরীক্ষার রুটিন বা সময়সূচি প্রকাশ করা হয়নি। বর্তমানে এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম চলমান আছে।

আর এইচএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার তারিখ ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে। ৩০ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখ থেকে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে পূর্ণ নম্বর ও সময়ে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে ও সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

এসএসসি-এইচএসসি পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস (সকল বোর্ড)

এসএসসি-এইচএসসি ২০২৩ পরীক্ষা সব বিষয়ে ও সংক্ষিপ্ত সিলেবাসে

এসএসসি পরীক্ষা ২০২৩ কবে অনুষ্ঠিত হবে?

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ঈদুল ফিতরের পর অনুষ্ঠিত হতে পারে বলে বোর্ড সূত্রে জানা গেছে। এপ্রিল মাসের শেষ সপ্তাহে বা মে মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদিও এখনো পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়নি।

ইতোমধ্যে এসএসসি-দাখিল পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম চলমান আছে। ১৮ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এসএসসি-দাখিলের ফরমপূরণ করা যাবে। আর বিলম্ব ফি দিয়ে ফরম ফিলাপ চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। এ বিষয়ে আরো জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

এসএসসি ফরম ফিলাপ ২০২৩: SSC eFF Form Fill up 2023

দাখিল পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩: Dakhil eFF Form Fill-up 2023

২০২৩ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ

২০২৩ সালের কলেজের এইচএসসি পরীক্ষা সালের জুলাই মাসের দিকে অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল থেকে। পরীক্ষা চলবে ১৫ মে ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। ২১ মে ফলাফল প্রকাশ করা হবে। এরপরই এইচএসসির ফরমপূরণ কার্যক্রম শুরু হবে।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার দিন-তারিখ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

দাখিল-আলিম ২০২৩ পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাস ও সব বিষয়ে

দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (Dakhil Syllabus 2023)

Alim Short Syllabus 2023: আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 + four =