এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২১ প্রকাশের হালনাগাদ তথ্য

২০২১ সালের এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট (সকল বোর্ড) ডিসেম্বর মাসের শেষের দিকে প্রকাশ হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এরই মধ্যে এসএসসি-দাখিল রেজাল্ট প্রকাশের নিশ্চিত খবর বেরিয়েছে। বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

সকল বোর্ডের এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২১ প্রকাশের আপডেট খবর

এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষার রেজাল্ট, ডিসেম্বরের ২৩-২৭ তারিখের মধ্যে প্রকাশ করা হতে পারে বলে বিভিন্ন সূত্র থেকে জানানো হয়েছে।

২০২১ সালের এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৪ নভেম্বর তারিখে পরীক্ষা শুরু হয়ে, সকল বিষয়ের (তত্ত্বীয়) পরীক্ষা শেষ হয়েছে ২৩ নভেম্বর ২০২১ খ্রি. তারিখে।

স্কুল-মাদ্রাসা গুলোকে বিজ্ঞান সহ অন্যান্য বিষয়ের ব্যবহারিক খাতার নম্বর, ২৮ নভেম্বরের মধ্যে পরীক্ষা কেন্দ্রে পাঠানো নির্দেশ দেওয়া হয়েছে।

পরীক্ষা কেন্দ্রকে ব্যবহারিকের নম্বর বোর্ড ওয়েবসাইটে, ৩০ নভেম্বরের মধ্যে অনলাইনে প্রেরণ করতে বলা হয়। অর্থাৎ পরীক্ষা অনুষ্ঠান সহ ব্যবহারিক খাতার নম্বর প্রেরণের আনুষ্ঠানিকতা ৩০ নভেম্বরের মধ্যে শেষ হয়েছে।

এছাড়া প্রতিটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠানের পরপর উত্তরপত্র মূল্যায়নের জন্য, সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকদের দেওয়া হয়েছে। উত্তরপত্র মূল্যায়নের কাজও ইতোমধ্যে শেষ হয়েছে।

শিক্ষা বোর্ডগুলো এসএসসি সমমানের রেজাল্ট প্রস্তুত করে, ফল প্রকাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতির জন্য অপেক্ষা করছেন।

মাননীয় প্রধানমন্ত্রী ২৩-২৭ ডিসেম্বরের কোন একদিন রেজাল্ট প্রকাশের সম্মতি দিলে, বোর্ড সেই দিনে রেজাল্ট প্রকাশ করবে।

এবারের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা কেবলমাত্র নৈর্বাচনিক তিন বিষয়ে অনুষ্ঠিত হওয়ায়, খুব দ্রুত পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হচ্ছে।

করোনার কারণে পরীক্ষার বিষয়, সময় ও পূর্ণমান কমিয়ে যেহেতু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেহেতু পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে খুব দ্রুততার সাথে।

সাধারণ সময়ের পরীক্ষা অনুষ্ঠানের ৯০দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হলেও, এবারে রেজাল্ট প্রকাশ করা হচ্ছে স্বল্পতম সময়ের মধ্যে।

শিক্ষামন্ত্রী সহ বোর্ডের একাধিক কর্মকর্তা, দ্রুততম সময়ের মধ্যে এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের ইঙ্গিত আগেই দিয়েছিলেন।

উল্লেখ্য, এবারের এসএসসি সমান পরীক্ষায় মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করেছে।

আরো পড়ুন:

মার্কশীট (নাম্বার) সহ এসএসসি দাখিল রেজাল্ট ২০২১ (সকল শিক্ষা বোর্ড)

এসএসসি ফরম ফিলাপের যত টাকা ফেরত পাচ্ছেন পরীক্ষার্থীরা

দাখিল ফরম পূরণের টাকা ফেরত পাচ্ছেন পরীক্ষার্থীরা

এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ

সকল বোর্ডের এসএসসি-দাখিল ও সমমানের পরীক্ষার রেজাল্ট, ডিসেম্বর ২৩-২৭ তারিখের মধ্যে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ২৭ অক্টোবর সচিবালয়ের এসএসসি পরীক্ষার সংবাদ সম্মেলনে, দ্রুত রেজাল্ট প্রকাশের বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

শিক্ষামন্ত্রী তখন জানিয়েছিলেন, “করোনা মহামারির মধ্যে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।”

শিক্ষামন্ত্রীর বক্তব্য থেকে ধারণ করা হচ্ছে, ডিসেম্বর মাসের শেষের দিকে যে কোন দিন এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হচ্ছে।

এবারের এসএসসির সকল বিষয়ের পরীক্ষা ২৩ নভেম্বর শেষ হয়েছে। আর বোর্ডে ব্যবহারিকের নম্বর যুক্ত হবে ৩০ নভেম্বরের মধ্যে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২৩ ডিসেম্বর বা তার আশেপাশের তারিখে প্রস্তুত হয়ে যাবে বলে জানা গেছে। এরপর রেজাল্ট প্রকাশের তারিখ, মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রেরণ করা হবে। প্রধানমন্ত্রী সম্মতি দিলে বোর্ডগুলো একযোগে রেজাল্ট প্রকাশ করবে।

তবে এসএসসি-দাখিল সমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের বিষয়ে, এখন পর্যন্ত বোর্ড ও মন্ত্রণালয় থেকে কোন দাপ্তরিক তথ্য প্রকাশ করা হয়নি।

আশা করা যাচ্ছে, খুব অল্প সময়ের মধ্যে বোর্ড থেকে সংশ্লিষ্ট পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিন-তারিখ প্রকাশ করা হবে।

টিচার নিউজ বিডি কর্তৃপক্ষ এসএসসির রেজাল্ট প্রকাশের হালনাগাদ তথ্য পেলে, এই প্রতিবেদনে তা যুক্ত করবে। তাই এবিষয়ে আপডেট তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

SSC Result 2021 (All Board): অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

SSC-Dakhil Result 2021 By SMS: মোবাইলে এসএসসি-দাখিল রেজাল্ট ২০২১

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ২১/১২/২০২১ খ্রি. তারিখ ১১:৪৫ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।