প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা (১০ অক্টোবর ২০২৩ সংশোধিত)

অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা ১০ অক্টোবর ২০২৩ সংশোধন করে প্রকাশ করা হয়েছে।

সহকারী ও প্রধান শিক্ষকদের জন্য প্রতি বছর জানুয়ারি-মার্চ মাসে এই বদলী কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষকদের বদলীর নির্দেশিকা ও প্রজ্ঞাপন সম্পর্কে জানুন।

সদ্য সংবাদ: একই উপজেলার মধ্যে আন্তঃউপজেলা শিক্ষক বদলির আবেদন গ্রহণ চলবে ৩০ মার্চ থেকে ১ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

সরকারি প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা( ১০ অক্টোবর ২০২৩ সংশোধিত প্রজ্ঞাপন)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির নীতিমালা/নির্দেশিকা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

১০ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে মন্ত্রণালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে প্রাইমারি স্কুলের শিক্ষকদের বদলির সংশোধিত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা অনলাইনে আবেদন করে প্রতিবছর জানুয়ারি থেকে মার্চ মাসে বদলি হতে পারবেন।

তবে বদলির সময়কাল ছাড়াও অন্য যে কোন সময়ে কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য হলে সেসব পদে প্রধান শিক্ষক বদলি করা যাবে।

একই উপজেলা বা থানা, আন্তঃ উপজেলা বা থানা, আন্তঃ জেলা বা আন্তঃ বিভাগে সরকারি বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষকদের বদলি করা যাবে।

কেবলমাত্র শিক্ষকগণের চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে বদলি হওয়া যাবে। বদলির পর তিন বছর অতিক্রান্ত না হলে তারা আর পুনরায় বদলির জন্য আবেদন করতে পারবেন না।

বিঃ দ্রঃ– নিচের অনুচ্ছেদে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির সর্বশেষ প্রকাশিত সংশোধিত নীতিমালা (গেজেট) যুক্ত করা হয়েছে। প্রয়োজনে নিজের কাছে সংরক্ষণ করে রাখুন। আবেদন করার আগে অবশ্যই নীতিমালা ভালোভাবে পড়ে নিন।

শিক্ষকদের বদলি কার্যক্রম অনলাইনে পরিচালনা করবেন যারা

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার নিজ অধিক্ষেত্রে একই উপজেলার মধ্যে বদলি কার্যক্রম পরিচালনা করতে পারবেন। তিনি সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের আন্তঃ বিদ্যালয় বদলির অনুমোদন দিতে পারবেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহণ করে উপজেলা বা থানা শিক্ষা অফিসার বদলির আদেশ জারি করবেন।

বিভাগীয় উপ-পরিচালক তার নিজ অধিক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা অফিসার এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের আন্তঃ জেলা বদলি করতে পারবেন।

একই সিটি কর্পোরেশনের আওতাধীন নির্দিষ্ট একটি থানার মধ্যে বা আন্তঃ থানার মধ্যে বিভাগীয় উপ-পরিচালক বদলি কার্যক্রম পরিচালনা করবেন।

বদলির ক্ষেত্রে সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারী শিক্ষকদের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে শিক্ষকদের বদলি করতে পারবেন।

বিভাগীয় উপ-পরিচালক তার নিজ অধিক্ষেত্রে উপজেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে প্রধান শিক্ষকদের একই উপজেলা, আন্তঃ উপজেলা এবং আন্তঃ জেলা বদলি করতে পারবেন।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে নিচের যুক্ত  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা থেকে।

প্রাইমারি স্কুলের সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা ও নীতিমালা ২০২৩

প্রাইমারি স্কুলের শিক্ষক পদে চাকরির মেয়াদ ন্যূনতম দুই বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে আন্তঃ উপজেলা বা থানা, আন্তঃ জেলা ও আন্তঃ বিভাগ বদলি করা যাবে।

যে কোন বদলির পর তিন বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুনঃ বদলির জন্য বিবেচিত হবেন না। তবে ওই দুই বছরের মধ্যে একই উপজেলা বা থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে।

প্রধান শিক্ষক বা কোন সহকারী শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতিপ্রাপ্ত হলে, ওই পদে তার চাকরির মেয়াদ দুই বছর পূর্ণ হলে, পদ শূন্য থাকা সাপেক্ষে আন্তঃ উপজেলা বা থানা, আন্তঃ জেলা এবং আন্তঃ বিভাগ বদলি করা যাবে।

তবে ওই দুই বছর বছরের মধ্যে একই উপজেলা বা থানার পদ শূন্য হলে বদলি করা যাবে। এক্ষেত্রেও বদলির তিন বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুনঃ বদলির জন্য বিবেচিত হবেন।

আরো পড়ুন:

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন ২০২৪ (১ম-৫ম শ্রেণি)

প্রাইমারি স্কুলের অনলাইন বদলির সর্বশেষ সংশোধিত নীতিমালা PDF Download 2023

প্রাইমারি স্কুলের শিক্ষকদের অনলাইনে বদলির জন্য সর্বশেষ আপডেট নীতিমালার পিডিএফ কপি ১০ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত প্রাথমিক শিক্ষক বদলির প্রজ্ঞাপন এই প্রতিবেদনে যুক্ত করা হয়েছে।

নিচের অনুচ্ছেদে প্রাথমিক শিক্ষক বদলির নীতিমালার পিডিএফ কপি হুবহু ইমেজ কপি যুক্ত করা হলো।

২০২৩ সালের সংশোধিত প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

Primary and Mass Education Ministry Notice (mopme.gov.bd)

DPE Notice: Primary Teacher News Update Office Order Gazette

তথ্যসূত্র-

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

“প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা (১০ অক্টোবর ২০২৩ সংশোধিত)”-এ 14-টি মন্তব্য

  1. বদলির মেসেজ আসছে।এটিও স্যার অনুমোদনদিয়েছেন।আমি জয়েন করিনি এখনও। আমার বাড়ির পাশে বিদ্যালয় শূন্যপদ হবে জানুয়াীতে। বিদ্যালয়ে জয়েন না করলে ঐ বিদ্যালয়ে আবেদন করতে পারবো? জানুয়ারি ২০২৩ এ আমি আবেদন করতে পারবো?

    জবাব

মন্তব্য করুন