/ / মাদ্রাসা এমপিও আবেদন করার সময়সূচি ও কাগজ পত্রের তালিকা

মাদ্রাসা এমপিও আবেদন করার সময়সূচি ও কাগজ পত্রের তালিকা

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের নতুন এমপিও আবেদন করার সময়সূচি ও কাগজ পত্রের তালিকা। MEMIS New MPO Application Time and Documents.

MEMIS New MPO Application: মাদ্রাসা নতুন অনলাইন এমপিও আবেদন করার সময়সূচি ও কাগজ পত্রের তালিকা

দেশের বেসরকারি মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের প্রতি মাসের বেতন-ভাতা, MPO (Monthly Pay Order) এর মাধ্যমে প্রদান করা হয়। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর MEMIS সেল অনলাইনে এই এমপিও কার্যক্রম পরিচালনা করে।

এমপিওভুক্ত মাদ্রাসার প্রতিটি নিয়োগপ্রাপ্ত নতুন শিক্ষক-কর্মচারীকে, মাসিক বেতন-ভাতা পেতে অনলাইনে MEMIS Cell-এ আবেদন করতে হয়।

এছাড়া এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিএড স্কেল, উচ্চতর স্কেল/সিনিয়র স্কেল, সহকারী অধ্যাপক স্কেল সহ প্রতিষ্ঠান প্রধানের অভিজ্ঞতার স্কেল প্রাপ্তিতেও এই আবেদন করতে হয়।

এমনকি কোন শিক্ষকের অবসর, মৃত্যু, ও বরখাস্ত জনিত কারণে পদশুন্য হলে, এমপিও আবেদনের মাধ্যমে ইনডেক্স নম্বর কর্তনের করতে হয়। এরপর শুন্যপদে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য আবেদন করা যায়।

মাদ্রাসার অনলাইন এমপিও আবেদনের ঠিকানা: http://memis.gov.bd/home

মাদ্রাসা এমপিও নীতিমালা (২৩ নভেম্বর, ২০২০ সংশোধিত) এর ১৭.২ অনুচ্ছেদে, এমপিও আবেদনের সময়সূচি নির্ধারণ করে দিয়েছে।

এছাড়া নীতিমালার শেষে পরিশিষ্ট “ঙ” অনুচ্ছেদে, বিভিন্ন প্রকার এমপিও আবেদনের জন্য প্রযোজ্য কাগজপত্রের (ডকুমেন্টস) তালিকা প্রদান করেছে।

নিচের অনুচ্ছেদে এমপিও আবেদনের সময়সূচি ও প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা, এমপিও নীতিমালার সংশ্লিষ্ট অনুচ্ছেদের অনুলিপি যুক্ত করা হলো।

আরো জানুন: নতুন এমপিও আবেদন করার আগে সতর্ক হোন

মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের অনলাইনে নতুন এমপিও আবেদন করার সময়সূচি

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে নতুন করে, এমপিও নীতিমালায় বর্ণিত অনলাইন আবেদনের সময়সূচি সম্পর্কে আদেশ জারী করেছে।

অধিদপ্তরের সহকারী পরিচালক মাহফুজা ইয়াছমিন স্বাক্ষরিত আদেশটি, অধিদপ্তরের ওয়েবসাইটে ৮ নভেম্বর ২০২১ খ্রি. তারিখে প্রকাশ করা হয়।

অফিস আদেশে প্রতিষ্ঠান প্রধান ও মাধ্যমিক শিক্ষা অফিসারদের, নির্ধারিত সময়ের মধ্যে এমপিও আবেদন প্রেরণ ও নিষ্পত্তি করার নির্দেশ দেন।

প্রতিষ্ঠান প্রধানদের নতুন এমপিও সহ সকল ক্যাটেগরির অনলাইন আবেদন, প্রতি মাসের ০৫ তারিখের (বিকাল ০৫:০০টার) মধ্যে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার এর দপ্তরে পাঠানোরনির্দেশ দিয়েছে।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার প্রতি মাসের ১০ তারিখ (বিকাল ০৫:০০টার) মধ্যে আবেদন নিষ্পত্তি করে MEMIS Cell-এ প্রেরণ করবেন।

মাদ্রাসা অধিদপ্তেরের সহকারী পরিচালক (অর্থ) ও সদস্য সচিব, এমপিও কমিটি ও মেমিস প্রকল্পের প্রোগ্রামারকে বিষয়টি মহাপরিচালককে অবহিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এমপিও আবেদনের সময়সূচি সংক্রান্ত বিষয়ে আরো জানুন নিচের যুক্ত অধিদপ্তরের অফিস আদেশ থেকে।

মাদ্রাসা এমপিও আবেদন করার সময়সূচির অফিস আদেশ

উপরোক্ষ অফিস আদেশে, এমপিওভুক্তির অনঅইন আবেদন ও নিষ্পত্তির সময়সূচি সম্পর্কে সুস্পষ্ট তথ্য উল্লেখ করা হয়েছে। নিচের অনুচ্ছেদ থেকে বিভিন্ন শ্রেণির এমপিও আবেদনের কাগজপত্রের (ডকুমেন্টস) তালিকা সম্পর্কে জানুন।

আরো পড়ুন: DTE MPO Notice: কারিগরি চেক ছাড়ের নোটিশ, এমপিও শীট দেখার নিয়ম

মাদ্রাসা অনলাইন নতুন এমপিও আবেদন করার কাগজ পত্রের তালিকা (সকল ক্যাটাগরির)

অনলাইনে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন করতে গেলে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হয়। সংশোধিত এমপিও নীতিমালায় বিষয়টি নিয়ে সুস্পষ্ট তথ্য প্রদান করা হয়েছে।

বিভিন্ন শ্রেণির আবেদনের ক্ষেত্রে কেন কোন কাগজপত্র আবেদনের সাথে যুক্ত করতে হবে, তার তালিকা নিচের অনুচ্ছেদে যুক্ত এমপিও নীতিমালার পরিশিষ্ট “ঙ” অনুচ্ছেদ থেকে দেখুন।

এখানে নতুন এমপিও, বিএড/বিএমএড/ কামিল স্কেল, উচ্চতর গ্রেড, বদলী/পুনরায় নিয়োগ, পদোন্নতি, বকেয়া ও ইনডেক্স কর্তনের জন্য কাগপত্রের তালিকা দেওয়া আছে।

মাদ্রাসা এমপিও নীতিমালার পরিশিষ্ট “ঙ” অনুচ্ছেদের অনুলিপি থেকে এমপিও আবেদনের কাগজপত্রের তালিকা দেখুন।

মাদ্রাসা অনলাইন নতুন এমপিও আবেদন করার কাগজ পত্রের তালিকা

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন করার কাগজপত্রের তালিকা

মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদনের কাগজপত্রের তালিকা

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের নতুন এমপিও আবেদন এর সময়সূচি ও প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা সম্পর্কে কোন তথ্য জানতে আমাদের কাছে লিখুন।

আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

MEMIS Madrasah MPO Sheet: মাদ্রাসা এমপিও শীট দেখবেন কীভাবে?

Non-Govt. Teacher MPO | Monthly Pay Order News Update

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।