Home » দাখিল-আলিম পরীক্ষা ২০২১: বিজ্ঞানের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা

দাখিল-আলিম পরীক্ষা ২০২১: বিজ্ঞানের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা

দাখিল-আলিম পরীক্ষা ২০২১

দাখিল-আলিম পরীক্ষা ২০২১: বিজ্ঞান বিষয়ের ব্যবহারিক খাতা প্রস্তুত ও জমাদানের বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড জরুরী নির্দেশনা জারি করেছে।

মাদ্রাসা বোর্ড দাখিল-আলিম পরীক্ষা ২০২১: বিজ্ঞানের ব্যবহারিক খাতা জমাদানের বিষয়ে জরুরী নির্দেশনা

২০২১ সালে অনুষ্ঠিতব্য মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল-আলিম পরীক্ষায়, বিজ্ঞান বিষয়ের ব্যবহারিক খাতা প্রস্তুত ও জমাদানের বিষয়ে নির্দেশিকা প্রকাশ করেছে।

নির্দেশিকায় বলা হয়েছে, করোনা মহামারীর কারণে, এবারের দাখিল-আলিম পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

প্রণীত সংক্ষিপ্ত সিলেবাসে যে সকল বিষয়ে ব্যবহারিক আছে, সে বিষয়ের পাঠ্যসূচিতে কোন অধ্যায়ের কোন বিষয়ে ব্যবহারিক করতে হবে তারও উল্লেখ করা আছে।

দাখিল-আলীম পরীক্ষা যেহেতু নির্বাচিত বিষয়সমূহের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নির্বাচিত বিষয়সমূহের ব্যবহারিক খাতা (নোটবুক) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

২০২১ সালের দাখিল পরীক্ষার্থীদের, সংক্ষিপ্ত সিলেবাসে উল্লেখিত ব্যবহারিকের মধ্য থেকে যে কোন দুটি (২টি) ব্যবহারিক কার্যক্রমের খাতা সংশ্লিষ্ট মাদ্রাসায় জমা দিতে হবে।

একইভাবে ২০২১ সালের আলিম পরীক্ষার্থীদেরও, পুনর্বিন্যাসকৃত সিলেবাসের বিষয়/পত্রের ব্যবহারিকের মধ্য যে যে কোন দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা সংশ্লিষ্ট মাদ্রাসায় জমা দিতে হবে।

২০২১ সালের দাখিল পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ও রসায়নের ব্যবহারিক খাতা জমা দিতে হবে।

আলিম পরীক্ষার্থীদের পদার্থ ১ম ও ২য় পত্র এবং রসায়ন ১ম ও ২য় পত্রের ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে প্রতিষ্ঠানে খাতা জমা দিতে হবে।

ইতোমধ্যে কোন পরীক্ষার্থী যদি পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে সংশ্লিষ্ট বিষয়/পত্রে দুটির বেশী ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকেন, তাহলে পরীক্ষার্থীরা ঐ খাতা প্রতিষ্ঠানে জমা দিতে পারবেন।

আরো জানুন:

২০২১ সালের আলিম পরীক্ষার চলতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট

২০২১ সালের দাখিল পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট দেখুন

দাখিল-আলিম পরীক্ষার বিজ্ঞান বিভাগের ব্যবহারিক খাতা জমাদানের নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি

আরো দেখুন:

Alim Exam Form Fill-up 2021 | আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১

MEMIS Madrasah MPO Sheet: মাদ্রাসা এমপিও শীট দেখবেন কীভাবে?

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।